Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেই আসছে নিয়মের পরিবর্তন


২০ মে ২০১৯ ১৭:২০

ইউরোপের ফুটবলের সবথেকে বড় দুই আসর চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগের ফাইনাল বাকি আর ১০ দিন। এমন সময় খেলার নিয়মে পরিবর্তন আনলো উয়েফা। উয়েফা’র নতুন নিয়মে ফাইনালে ১২ জন অতিরিক্ত খেলোয়াড় দলের সাথে রাখা যাবে বলে জানা যায়।

পূর্বের নিয়ম অনুযায়ী ম্যাচের দিন সাত জন অতিরিক্ত ফুটবলারসহ মোট ১৮ জনের নিয়ে দল ঘোষণা করা হতো। তবে এখন থেকে ডাগ আউটে ১২ জন অতিরিক্ত খেলোয়াড়সহ ২৩ জন থেকে যেকোন একাদশ সাঁজাতে পারবে দলগুলো।

এছাড়া ম্যাচ অতিরিক্ত সময়ে গেলে একজন অতিরিক্ত বদলি ফুটবলারও মাঠে নামাতে পারবেন কোচ। অর্থাৎ ৯০ মিনিটের মধ্যে ৩ জন ও অতিরিক্ত সময়ে আরও একজন। এক ম্যাচে সর্বোচ্চ চারটি পরিবর্তন আনতে পারবে দলগুলো।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ১ জুন লিভারপুল ও টটেনহ্যাম মুখোমুখি। শেষ ৩৫ বছর আগে কোন ইউরোপিয়ান ফাইনাল খেলেছিল স্পার্স। তবে কখনোই ইউরোপিয়ান শিরোপা ঘরে তোলা হয়নি স্পার্সদের। তাই খুব স্বাভাবিক ভাবে এবার ইউরোপ সেরা হওয়ার খেতাব হাতছাড়া করতে চাইবে না লন্ডনের ক্লাবটি।

অন্যদিকে এক যুগেরও আগে ইউরোপের হারানো রাজত্ব ফিরে পেতে মরিয়া অলরেডসরা। গত মৌসুমের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হারের ব্যথা ভুলে স্পার্সসদের বিপক্ষে জিততে মরিয়া জার্গেন ক্লপের দল।

উয়েফা ইউরোপা লিগের ফাইনালে ৩০ মে লড়বে ইংল্যান্ডের অন্য বড় দল আর্সেনাল ও চেলসি। গানারদের সামনে হাতছানি দিচ্ছে প্রথম কোন ইউরোপীয় আসরের শিরোপা জেতার। আর অন্যদিকে অনেক দিন শিরোপাহীন সময় পার করা ব্লুজরাও চাইবে একটা শিরোপা ঘরে তুলতে।

ইউরোপের সব থেকে বড় মর্যাদার লড়াইয়ে যখন মুখোমুখি চারটি ইংলিশ ক্লাব। ঠিক তখনই নতুন নিয়ম পরিচয় করে দিয়েছে উয়েফা।

সারাবাংলা/টিএম৬/এসএস

আর্সেনাল-চেলসি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ লিভারপুল-টটেনহ্যাম


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর