Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (ট্রেন্ট ব্রীজ এবং ওভাল)


২৩ মে ২০১৯ ১৬:০৮

ট্রেন্ট ব্রীজ ক্রিকেট গ্রাউন্ড: ইংল্যান্ডের নটিংহ্যাম্পশায়ারে ১৮৪১ সালে স্থাপিত হয় ট্রেন্ট ব্রীজ ক্রিকেট গ্রাউন্ড। স্থাপিত হওয়ার পর ১৭৮ বছর পেরিয়ে গেছে। আর দিনে দিনে ঐতিহ্য সঞ্চয় করেছে এই ট্রেন্ট ব্রীজ ক্রিকেট গ্রাউন্ড। এর দর্শক ধারণক্ষমতা সাড়ে ১৭ হাজার।

ট্রেন্ট ব্রীজকে প্রথম ক্রিকেটের স্টেডিয়াম হিসেবে ব্যবহার করা ১৮৩০ সালে। এই ময়দানটি আরও বেশি ঐতিহ্যবাহী হয়ে আছে অন্য একটি কারণে। প্রথম কোনো ক্রিকেট ম্যাচ ক্যামেরাবন্দী করা হয় এই মাঠেই। ১৮৩৮ সালে রুদ্ধদ্বারে রেকর্ড করা হয়েছিল প্রথম ক্রিকেট ম্যাচ। তবে জনসাধারণের জন্য এই মাঠটি উন্মুক্ত করা হয় ১৮৪১ সালে।

আর ট্রেন্ট ব্রীজে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট আয়োজিত হয় ১৮৯৯ সালে, ম্যাচটিতে অংশ নেয় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচ দিয়ে ১৯৭৪ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের অভিষেক হয় এই ময়দানের।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এই মাঠে এখন পর্যন্ত দলীয় সর্বোচ্চ সংগ্রহ ৪৮১ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ডই তুলেছিল রেকর্ড এই দলীয় সংগ্রহ (৪৮১ রান)।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের একটি ম্যাচ সহ মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে ট্রেন্ট ব্রীজ ক্রিকেট গ্রাউন্ডে। ২০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে এই গ্রাউন্ডে খেলবে বাংলার টাইগাররা।

দ্য ওভাল: প্রায় ২৫ হাজার ৫০০ দর্শক ধারণক্ষমতার স্টেডিয়াম দ্য ওভাল নির্মিত হয়েছিল ১৮৪৫ সালে। বর্তমানে দ্য ওভাল স্টেডিয়ামটি কিয়া ওভাল নামেও পরিচিত। বিজ্ঞাপনদাতা কিয়ার নাম অনুসারে নতুন এই নামকরণ করা হয়েছে।

তৈরির ৩৫ বছর পরে ওভালে অনুষ্ঠিত হয় প্রথম কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। ১৮৮০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট ম্যাচ দিয়ে শুরু হয় ওভালের ক্রিকেট পথ চলা।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার পর একে একে দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে ওভালে টেস্ট ম্যাচে অংশগ্রহণ করেছে। তবে বাংলাদেশ ক্রিকেট দল এখনো ওভালে কোনো টেস্ট ম্যাচ খেলেনি।

১৯৭৩ সালে ইংলিশ-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দিয়ে দ্য ওভালের ওয়ানডেতে অভিষেক ঘটে। ওভালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ নিউজিল্যান্ডের। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৩৯৮ রান করেছিল কিউইরা।

আসন্ন বিশ্বকাপে দ্য ওভালে ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিশ্বকাপে বাংলাদেশের উদ্বোধনী ম্যাচ সহ মোট দুইটি ম্যাচ এই ভেন্যুতে খেলবে টাইগাররা। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু, আর ৫ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিও অনুষ্ঠিত হবে ওভালে।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (লর্ডস)

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ ট্রেন্ট ব্রীজ দ্য ওভাল


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর