Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রস্তুতি ম্যাচের আগেও টাইগারদের নিবিড় অনুশীলন


২৭ মে ২০১৯ ২২:১০

প্রতিটি সকাল দিনের সঠিক দিনের জানান না দিলেও দু একটি সকাল দেখে কিন্তু দিনের বাকিটা ঠিকই আঁচ করা যায়। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির কথাই ধরুন না। কেনিংটন ওভালে প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে বাংলাদেশ ধরাশায়ী হওয়ার পর শঙ্কার মেঘ জমেছিল, না জানি মূল ম্যাচে কী হয়! অবশেষে সেই শঙ্কাই সত্যি হয়। বার্মিংহামে সেমি ফাইনালের লড়াইয়ে মাশরাফিদের ৯ উইকেটের ব্যবধানে স্রেফ উড়িয়ে দেয় বিরাট কোহলিরা।

বিজ্ঞাপন

দুই বছর পর বিশ্বকাপের আসরে এসেও সেই শঙ্কাই বারবার ঘুরে ফিরে আসছে। আবারও কী তাহলে প্রস্তুতি ম্যাচে হেরে মূল আসরেও সেই ধারাবাহিকতা ধরে রাখবে টিম বাংলাদেশ। কারণটিও যে সঙ্গত। ওয়ানডে ফরম্যাটে এই দলটিকে বাংলাদেশ সবশেষ কবে হারিয়েছে? বোধ করি সহসাই কেউ মনে করতে পারবেন না। কেননা সেটি সাম্প্রতিক কোনো ঘটনা নয়। আজ থেকে চার বছরেরও বেশি সময় আগে (২০১৫) ঘরের মাটিতে সফরকারী দলটির বিপক্ষে ২-১ সিরিজ জিতেছিল মাশরাফি ও তার দল।

আর বিশ্বকাপে? সে এক যুগেরও বেশি সময় আগের কথা। ২০০৭ সালের ১৭ মার্চ পোর্ট অব স্পেনে সাকিব, তামিম ও মুশফিকের ব্যাটে ধোনিদের বিপক্ষে বিশ্বকাপে প্রথম জয় ধরা দিয়েছিল হাবিুবুল বাশার শিবিরে। এরপর থেকে আজ অব্দি বিশ্বকাপ তো বটেই, কোনো আসরেই জয় নামক শব্দটি টাইগার দলে ধরা দেয়নি।

বিষয়টি পানির মতো পরিস্কার যে, পরাশক্তি দলটির সঙ্গে হারের বৃত্তে আটকে গেছে বাংলাদেশ। সেই বৃত্ত ভাঙতেই বোধ হয় দলটির বিপক্ষে প্রস্তুতি ম্যাচকে সামনে রেখেও এতটা নিবিড় অনুশীলনে সময় কাটাল লাল সবুজের দল। কেননা হারের গেঁড়ো একবার খোলা গেলে যে আত্মবিশ্বাসটি পাওয়া যাবে তা মূল ম্যাচেও দলটিকে নাকাল করতে টনিক হিসেবে কাজ করবে। হোক সেটা প্রস্তুতি ম্যাচ।

বিজ্ঞাপন

সেই লক্ষ্যেই সোমবার (২৭ মে) কার্ডিফের সোফিয়া গার্ডেনসে অনুশীলনে নেমেছিল কোচ স্টিভ রোডস শিষ্যরা। স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া এই চোয়ালবদ্ধ প্রস্তুতি স্থায়ী হয়েছিল দুপুর ১টা পর্যন্ত। কী করেননি সাকিব-তামিমরা? ব্যাটিং, বোলিং, ফিল্ডিং; প্রতিটি বিভাগেই নিবিড় প্রস্তুতি যা বারবারই ভারত বধের বার্তা দিচ্ছিল।

শুরুটা হয়েছিল রানিং দিয়ে। আধা ঘণ্টার রানিং শেষে অন্যান্য ফ্রি হ্যান্ড ওয়ার্ম আপ, এরপর ক্যাচিং। শর্ট ক্যাচ, লং ক্যাচের সঙ্গে স্লাইড ক্যাচিংও। এরপর সোজা নেটে। টানা দুই ঘণ্টা প্যাভিলন এন্ডে চলল ব্যাটিং ও বোলিং বিভাগের কাঁটাছেড়া।

তবে নির্ধারিত অনুশীলনের বাইরেও বাড়তি ব্যাটিং অনুশীলনে ঘাম ঝরিয়েছেন মুশফিকুর রহিম ও সাব্বির রহমান রোমান। ড্রেসিংরুম এন্ডে একটি ছোট নেট টাঙিয়ে লো ফুলটস, হাফভলি ও ফুলার লেংথের বলে এই দুই টাইগার সময় কাটিয়েছেন প্রায় ঘণ্টাব্যাপী।

প্রস্তুতি ম্যাচ হলেও অনুশীলনের ধরণ দেখে মনে হয়েছে এ বুঝি বিশ্বকাপের মূল মহারণেরই মহরা। সোফিয়া গার্ডেনসে আগামীকাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায়।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার প্রস্তুতি ম্যাচ বাংলাদেশ ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর