Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্বোধনী ম্যাচে ইংলিশদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা


২৯ মে ২০১৯ ২১:৩৪

আর মাত্র কয়েক ঘণ্টা। শুরু হচ্ছে দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বমঞ্চের উদ্বোধনী দিনে মাঠের লড়াইয়ে নামবে স্বাগতিক ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার (৩০ মে) লন্ডনের দ্য ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভির পর্দায়।

দুই দলের অবস্থান
আইসিসির সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে শীর্ষে ইংল্যান্ড। আর তিনে আছে দক্ষিণ আফ্রিকা। ইংলিশদের রেটিং পয়েন্ট ১২৫, প্রোটিয়াদের ১১৫। দুই দল মুখোমুখি হবে নিজেদের সেরা অবস্থানে থেকেই।

বিজ্ঞাপন

ইংল্যান্ডকে এবার বলা হচ্ছে বিশ্বকাপের শিরোপার দাবীদার। কোনোবারই শিরোপা জিততে না পারার আক্ষেপ ঘোঁচানোর মোক্ষম সুযোগ ইংলিশদের। দলের ব্যাটিং লাইনআপ যথেষ্টই শক্তিশালী। জেসন রয়, জনি বেয়ারস্টো নামবেন নিজেদের সেরা ছন্দ নিয়ে, সর্বোচ্চ স্ট্রাইকরেট সঙ্গী করে। দলপতি ইয়ন মরগান আর জো রুটের ব্যাটে বড় কিছুর সম্ভাবনা দেখছে ক্রিকেট বিশ্ব। দলে আছেন নতুন ৩৬০ ডিগ্রি খ্যাতি পাওয়া জস বাটলার।

প্রস্তুতি ম্যাচে আঙুলের ইনজুরিতে না খেললেও নিজেদের প্রথম ম্যাচে খেলবেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। দারুণ ছন্দে থাকা পেসার জোফরা আর্চারকে নিয়েও মাতামাতির শেষ নেই।

ভেন্যু: কেনিংটন ওভাল
প্রথম ইনিংসের গড়: ২৪৭ রান, দ্বিতীয় ইনিংসের গড়: ২১৩
সর্বোচ্চ দলীয় সংগ্রহ: ৩৯৮/৫ (৫০ ওভার) নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড
সর্বনিম্ন দলীয় সংগ্রহ: ১০৩/১০ (৪১ ওভার) ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা
রান তাড়া করে জেতা: ৩২২/৩ (৪৮.৪ ওভার) শ্রীলঙ্কা বনাম ভারত

এদিকে, ইংল্যান্ডের মতোই বড় আসরের সেরা দল দক্ষিণ আফ্রিকা। কোনোবার শিরোপা জিততে না পারার আক্ষেপ ঘোঁচাতে চাইবে ফাফ ডু প্লেসিসের দলটি। পুরো ব্যালেন্সড একটি দল নিয়ে ইংলিশ কন্ডিশনে পা রেখেছে প্রোটিয়ারা। ইংল্যান্ড বোলারদের জন্য দুশ্চিন্তার নাম হতে পারে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ম্যাচ উইনার ডি ককের সঙ্গে আছেন ওপেনার হাশিম আমলা। ডু প্লেসিস, আমলার ব্যাটে বড় রান আসবে সেটি বলার অপেক্ষা রাখে না।

বিজ্ঞাপন

দারুণ ব্যাটিং লাইনআপের সঙ্গে প্রোটিয়াদের শক্তি বাড়াচ্ছে তাদের বোলিং লাইনআপ। পেসারদের সামনে থেকে নেতৃত্ব দেবেন ২৪ বছর বয়সী তরুণ তুর্কি কেগিসো রাবাদা। এর মাঝে ইনজুরিতে ছিটকে গেছেন দলের অন্যতম প্রধান পেসার ডেল স্টেইন। প্রথম ম্যাচে থাকতে পারছেন না এই গতিদানব। পেসারদের পাশাপাশি আলো ছড়ানোর জন্য প্রস্তুত এই বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার স্পিনার ইমরান তাহির। যিনি আইপিএলের সবশেষ আসরে শীর্ষ উইকেটটেকারের তালিকায় দুইয়ে ছিলেন।

বিশ্বকাপে হেড টু হেড
মোট ম্যাচ: ৬টি। ইংল্যান্ড জয়ী: ৩টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ৩টি।
মুখোমুখি দুই দল
মোট ম্যাচ: ৫৯টি। ইংল্যান্ড জয়ী: ২৬টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ২৯টি। পরিত্যক্ত: ৩টি। ড্র: ১টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর
ইংল্যান্ড: জোফরা আর্চার
দক্ষিণ আফ্রিকা: ইমরান তাহির

বিশ্বকাপে ইংল্যান্ডের স্কোয়াড:
ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিঞ্চ, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জ্যাসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড:
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দেইল ফেলুকাওয়ো, ইমরান তাহির, কেগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিওয়াস, কুইন্টন ডি কক, আনরিচ নরজে, লুঙ্গি এনগিধি, আইডেন মার্কারাম, রাসি ভ্যান ডুসেন, হাশিম আমলা এবং তাবরাইজ সামসি।

সারাবাংলা/এমআরপি

ইংল্যান্ড উদ্বোধনী ম্যাচ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দক্ষিণ আফ্রিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর