Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুনেতে পুঁচকে কেনিয়ার চমক


৩০ মে ২০১৯ ১৬:৫৯

কেনিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ (পুনে নেহেরু স্টেডিয়াম, ১৯৯৬)। ১৯৯৪ সালের আইসিসি টুর্নামেন্ট জিতে আইসিসির সহযোগী দেশ হিসেবে ১৯৯৬ বিশ্বকাপ খেলতে ভারতে আসে কেনিয়া। টুর্নামেন্ট শুরুর আগে তাই গায়ে ছিল ছোট দলের তকমা। কিন্তু মাঠের লড়াইয়ে বিশ্ব দেখে এমন এক কেনিয়াকে, যারা সবাইকে অবাক করে দেয় পুনেতে অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের ম্যাচে।

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কেনিয়ার বিশ্বকাপ মঞ্চের প্রথম ম্যাচ ছিল ১৯৯৬ সালের ২৯ ফেব্রুয়ারি। ক্রিকেট বোদ্ধারা ম্যাচটাকে দেখছিল দুর্বল দলের বিপক্ষে রিচি রিচার্ডসন বাহিনীর গ্রুপে নিজেদের রান রেট বাড়িয়ে নেওয়ার ম্যাচ হিসেবেই। মাঠের খেলার ফলাফলে ঘটে যায় বিশ্বকাপ ইতিহাসের আরেকটি অঘটন।

বিজ্ঞাপন

প্রথমে ব্যাটিং করতে নেমে এক পর্যায়ে কেনিয়া ৮১ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে কার্টলি অ্যামব্রোস, কোর্টনি ওয়ালশদের বোলিং তোপে। স্টিভ টিকোলোর ২৯ রান ও হিতেশ মোদি এবং টমাস ওডোয়োর জুটির সহায়তায় ১৬৬ রানে অলআউট হয় কেনিয়া। সর্বোচ্চ ৩৭ রান আসে অতিরিক্ত রান খাত থেকে।

রিচি রিচার্ডসন, শিবনারায়ণ চন্দরপাল, ব্রায়ান লারা, জিমি অ্যাডামস সমৃদ্ধ ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং লাইন আপের জন্য এটা মামুলি সংগ্রহই ভাবছিল সবাই।

কিন্তু মাঠের খেলায় সবাইকে চমকে দেয় কেনিয়ার বোলাররা। নিয়ন্ত্রিত বোলিং, ছাড় না দেওয়ার মানসিকতার ফিল্ডিং, সব কিছু মিলিয়ে কেনিয়া মাঠে হয়ে ওঠে দুর্দান্ত। ১৬৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩৫ রানে টপঅর্ডারের ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় ক্যারিবীয়ানরা। পঞ্চম উইকেট হয়ে বিদায় নেন জিমি অ্যাডামস। দলীয় ৬৫ রানে নেই পাঁচ উইকেট।

বিজ্ঞাপন

দলের প্রতিষ্ঠিত ব্যাটসম্যানদের হারিয়ে খাদের কিনারায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে উঠে আসা আর সম্ভব হয়নি। কেনিয়ার রজব আলি যখন ওয়েস্ট ইন্ডিজের ক্যামেরুন কাফিকে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট করেন, তখন ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৯৩ রান। ৭৩ রানে জয় পেয়ে কেনিয়া জন্ম দেয় ১৯৯৬ বিশ্বকাপের প্রথম অঘটনের।

কেনিয়ার পক্ষে মরিস ওদুম্বে ১৫ রানে এবং রজব আলি ১৭ রানে ৩টি করে উইকেট নেন। ম্যান অব দ্য ম্যাচ হন মরিস ওদুম্বে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/এমআরপি

ওয়েস্ট ইন্ডিজ কেনিয়া ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর