Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্টোবর-নভেম্বরে আলোর মুখ দেখছে মেয়েদের লিগ


৩০ মে ২০১৯ ১৭:১৫

ঢাকা: ফুটবল লিগ পুনরায় চালু করার মেয়েদের যে আকুতি তাতে সাড়া দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবছর অক্টোবর-নভেম্বর মাসেই নারী ফুটবল লিগ আয়োজন করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে দেশের ফুটবলের সর্বোচ্চ অভিভাবক।

আজ বৃহস্পতিবার বাফুফে ভবনে দেশের তৃতীয় নারী ফুটবল লিগের চূড়ান্ত পরিকল্পনা নিয়ে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাফুফে সূত্রে জানা যায়, চলতি বছরের অক্টোবরের শেষ সপ্তাহ বা নভেম্বরের প্রথম সপ্তাহেই লিগ চালু করার পরিকল্পনা। বাফুফের আওতাধীন ডিএফএ, ঘরোয়া ফুটবলের ক্লাবসহ কর্পোরেটদের সঙ্গে দ্রুতই বসবে ফেডারেশন। শনিবারের (১ মে) মধ্যেই অঙ্গসংগঠনগুলোকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়ে দিবে বাফুফে। এবার অন্তত ৬ থেকে ৮ টা দল নিয়ে লিগ চালু করার পরিকল্পনা করা হয়েছে। ভেন্যু রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম হবে। আর ১৫ বছরের নিচে কোনও নারী ফুটবলার লিগে অংশ নিতে পারবে না।

লিগে অংশ নিতে ক্লাবের লাইসেন্সিংয়ের বাধ্যবাধকতা দিয়েছে বাফুফে। কিছু মানদণ্ড নির্ধারণ করে দিয়েছে তারা। দল হিসেবে যোগ্যতা প্রমাণে একজন কোচ নিয়োগ দিতে হবে। কোচের কমপক্ষে এএফসি সি লাইসেন্স থাকতে হবে। সহকারী কোচ থাকতে হবে। ক্লাবের একটা অফিস থাকতে হবে। ক্লাবের আর্থিক যোগানের উৎসের স্পষ্টতা থাকতে হবে। শীর্ষ ছয় থেকে আট দলই অংশ নিবে এই লিগে। লিগটি অ্যামেচার (অপেশাদার) লিগ হিসেবে মাঠে গড়াবে।

এর আগে ২০১১ ও ২০১৩ সালে দুটি কর্পোরেট লিগ করেছিল বাফুফে। ছয়বছর পর আরেকটি লিগের পরিকল্পনা করছে সংগঠনটি। এবারও কী পেছাতে পারে প্রশ্নে বাফুফে নারী শাখার চেয়ারপারসন মাহফুজা আক্তার কিরণ জানান, ‘মেয়েদের সেই অর্থে স্পন্সর ছিল না। এখন মেয়েদের স্পন্সর হয়েছে। এবার আমরা দৃঢ় প্রতিজ্ঞ যে লিগ নির্দিষ্ট সময়ের মধ্যেই চালু হবে।’

বিজ্ঞাপন

খেলোয়াড়দের সংকট হবে কি না প্রশ্নে কিরণ জানান, ‘আমাদের জেএফএ কাপের শত শত ফুটবলার আছে। তাছাড়া বাফুফের বয়সভিত্তিক দলের ফুটবলাররা আছেই। সব মিলে সমস্যা হবে না।’

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর