Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াই রাতে নামছে লিভারপুল-স্পার্স


১ জুন ২০১৯ ১১:৩৯

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আজ রাতে মাঠে নামছে দুই ইংলিশ ক্লাব লিভারপুল আর টটেনহ্যাম হটস্পার্স। বাংলাদেশ সময় রাত একটায় স্পেনের রাজধানী মাদ্রিদের ওয়ানডা মেট্রোপলিটন স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

বার্সেলোনার বিরুদ্ধে ঐতিহাসিক জয় নিয়ে ফাইনালে উঠে আসে লিভারপুল। প্রথম লেগে ন্যু ক্যাম্পে লিওনেল মেসির জাদুকরি পারফরম্যান্সে লিভারপুলকে ৩-০ গোলে হারায় বার্সেলোনা। দ্বিতীয় লেগে বেশ ফুরফুরে মেজাজেই শুরু করে বার্সা। তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি মেসি-পিকেদের আনন্দ।

অ্যানফিল্ডে অন্য এক লিভারপুলকে দেখেছে বার্সেলোনা। ৩-০ গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত বার্সার জালে চারবার বল জড়ায় অলরেডসরা। আর এতেই নিশ্চিত ফাইনাল।

অন্যদিকে, আয়াক্স রূপকথাকে থামিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে টটেনহ্যাম হটস্পার্স। ঘরের মাঠে প্রথম ম্যাচে আয়াক্সের বিপক্ষে ১-০ গোলের পরাজয় নিয়ে ক্রুইফ অ্যারেণায় ফাইনালের লক্ষ্যে মাঠে নামে। আর সেমি ফাইনালের দ্বিতীয় লেগে এ যেন এক অচেনা স্পার্স।

দ্বিতীয় লেগে আয়াক্সকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠলো স্পার্স।

শেষ ১৪ বছর আগে ২০০৫ সালে এসি মিলানকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল লিভারপুল। আর এরপর ২০১৮ সালে ফাইনালে উঠেও রিয়াল মাদ্রিদের কাছে ৩-১ গোলে হেরে হাতছাড়া হয় ইউরোপ শ্রেষ্ঠত্ব।

তবে মাদ্রিদে মহারণ শুরুর আগে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আরও দুইবার নিজের দলকে ফাইনালে তুলেছিলেন বর্তমান লিভারপুল কোচ জার্গেন ক্লপ। ২০১৩ সালে ইউসিএল ফাইনালে বায়ার্নের বিপক্ষে হারে ক্লপের দল বুরুশিয়া ডর্টমুন্ড আর ২০১৮ সালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের মুখ দেখতে হয় লিভারপুলকে।

ক্লপ তার কোচিং ক্যারিয়ারে এখন পর্যন্ত ছয়টি ফাইনালে তুলেছেন দলকে। কিন্তু বিস্ময়কর হলেও প্রত্যেকটি ফাইনালেই হেরেছে ক্লপ। তবে কি রবার্ট ব্রুসের সাত নম্বরে এসে ফাইনাল জয়ের স্বাদ পাবে ক্লপ?

অন্যদিকে স্পার্স কোচ মাউরিসিও পচেত্তিনো এখন পর্যন্ত জিততে পারেননি কোন শিরোপা। আর এক মাত্র সাফল্য ২০১৪-১৫ মৌসুমে স্পার্স তুলেছিলেন কারাবো কাপের ফাইনালে। আর সেই ফাইনালও হেরে হাতছাড়া করেছিলেন প্রথম শিরোপা জয়ের সম্ভবনা।

তবে এবার প্রস্তুত এই আর্জেন্টাইন কোচ। নিজের ক্যারিয়ারের প্রথম শিরোপা জয় করার জন্য।

ইনজুরি কাটিয়ে দলের অনুশীলনে যোগ দিয়েছেন দুই দলের তারকা ফুটবলাররা। ইনজুরিতে পড়ে বার্সেলোনার বিপক্ষে খেলতে পারেননি লিভারপুলের তিন তারকা ফরোয়ার্ড। মোহাম্মদ সালাহ, রবের্তো ফিরমিনো আর সাদিও মানেকে ছাড়ায় বার্সার জালে এক হালি গোল দিয়েছিল অলরেডসরা।

অন্যদিকে স্পার্স শিবিরেও ছিল ইনজুরির হানা। নিয়মিত অধিনায়ক হ্যারি কেইনকে ছাড়ায় আয়াক্স বাধা টপে ফাইনালে উঠে আসে স্পার্স। তবে ফাইনালের আগেই পুরোপুরি সুস্থ হয়ে ফিরেছেন দলে। প্রস্তুত নিজের প্রথম শিরোপা জিততে।

দুই ট্যাক্টিক্যাল জিনিয়াসের মধ্যে লড়াই নিজেদের প্রথম শিরোপা জয়ের লক্ষ্যে। চ্যাম্পিয়ন্স লিগে দুই ফাইনাল হারা ক্লপ নাকি প্রথমবারের মতো স্পার্সকে ইউসিএলের ফাইনালে নিয়ে যাওয়া পচেত্তিনো। কে হাসবে শেষ হাসি?

সারাবাংলা/এসএস

ইউসিএল উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনাল লিভারপুল-টটেনহ্যাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর