Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টস জিতে ফিল্ডিং নিয়েছে নিউজিল্যান্ড


১ জুন ২০১৯ ১৫:১১

বিশ্বকাপের মূল পর্বে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড দলপতি কেন উইলিয়ামসন। কিউই বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২৯.২ ওভারে সব উইকেট হারিয়ে লঙ্কানদের সংগ্রহ ১৩৬ রান। দলপতি দিমুথ করুনারত্নে ছাড়া বলার মতো আর কেউ রান করতে পারেননি।

শনিবার (১ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। দুই দলের অবস্থান আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কার থেকে ছয় ধাপ এগিয়ে আছে নিউজিল্যান্ড। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‌্যাংকিংয়ে ৪র্থ স্থানে আছে কিউইরা আর ৭৬ পয়েন্ট নিয়ে ৯ম স্থানে লঙ্কানরা।

বিজ্ঞাপন

লঙ্কানদের হয়ে ওপেনিংয়ে নামেন লাহিরু থিরিমান্নে এবং দিমুথ করুনারত্নে। ইনিংসের প্রথম ওভারেই বিদায় নেন থিরিমান্নে। তিন নম্বরে নামা কুশল পেরেরা খেলেন ২৯ রানের ছোটো একটি ইনিংস। লঙ্কানদের মিডলঅর্ডার পুরোই ব্যর্থ। কুশল মেন্ডিস (০), ধনাঞ্জয়া ডি সিলভা (৪), অ্যাঞ্জেলো ম্যাথিউজ (০), জীবন মেন্ডিস (১) বিদায় নেন খুব দ্রুতই।

স্রোতের বিপরীতে ২৩ বলে দুই ছক্কায় ২৭ রান করেন থিসারা পেরেরা। ইসুরু উদানাও ফেরেন ০ রানে। সুরাঙ্গা লাকমলের ব্যাট থেকে আসে ৭ রান। উইকেটের এক প্রান্ত আগলে রাখেন দলপতি করুনারত্নে। ৮৪ বলে চারটি বাউন্ডারিতে ৫২ রান করে অপরাজিত থাকেন তিনি। লাসিথ মালিঙ্গা করেন ১ রান।

ম্যাট হেনরি তিনটি, লুকি ফার্গুসন তিনটি করে উইকেট তুলে নেন। একটি করে উইকেট পান ট্রেন্ট বোল্ট, মিচেল স্যান্টনার, জিমি নিশাম এবং কলিন ডি গ্রান্ডহোম।

বিজ্ঞাপন

ধারাবাহিক পারফরম্যান্সের বিচার করলে নিউজিল্যান্ডের মতো দল খুঁজে পাওয়া বেশ মুশকিল। তবে বিশ্বকাপের মঞ্চে ঠিক যেন নিজেদের মেলে ধরতে পারে না কিউইরা। ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ থেকে শুরু করে ২০১৯ সালের ১২তম বিশ্বকাপ পর্যন্ত সব গুলোতেই অংশ গ্রহণ করেছে ব্ল্যাক ক্যাপসরা। খেলেছে সর্বোচ্চ সংখ্যক ছয় সেমি ফাইনাল এবং একটি ফাইনালও। সপ্তমবারের চেষ্টায় বিশ্বকাপের মঞ্চে ফাইনাল খেলে ২০১৫ সালে। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ শিরোপা অধরাই থেকে যায় কিউইদের।

অন্যদিকে সাম্প্রতিককালে বেশ খারাপ অবস্থা পার করছে লঙ্কান ক্রিকেট। ২০১৫ বিশ্বকাপের পর কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, দিলশানসহ কিছু ক্রিকেটার অবসর নেওয়ার পরে ভেঙে পড়ে লঙ্কান ক্রিকেটের স্তম্ভ। তবে আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী দল। বিশ্বকাপ জয়ের পর আরও দুইবার ২০০৩ এবং ২০০৭ সালে বিশ্বকাপের ফাইনাল খেলে শ্রীলঙ্কা। তবে অস্ট্রেলিয়ার কাছে দু’বারই হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, সুরাঙ্গা লাকমল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ নিউজিল্যান্ড শ্রীলঙ্কা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর