Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিম বাংলাদেশ ভয়ঙ্কর!


১ জুন ২০১৯ ২১:০২

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বেশ স্বতস্ফুর্তই দেখাচ্ছিল প্রোটিয়া লেগি ইমরান তাহিরকে। হাসি হাসি মুখে পুরো প্রেস কনফারেন্স কক্ষে দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিত্ব করছিলেন ২৭ বছর বয়সী এই প্রোটিয়া। কিন্তু একটি জায়গায় এসে খটকা লাগল। যেই সাংবাদিকরা তাকে প্রশ্নে ছুঁড়ে দিচ্ছেন অমনি ভীষণ সিরিয়াস হয়ে উত্তর দিচ্ছেন। একমাত্র তার শততম ম্যাচ নিয়ে প্রশ্ন ছাড়া বাদবাকি প্রতিটি প্রশ্নই যেন তার বুকে শেল হয়ে বিঁধছিল।

বিজ্ঞাপন

বুঝতে বাকি রইল না, ওপরে ওপরে তার হাসিখুশি চেহারা খেলে গেলেও ভেতরে ভেতরে নিদারুণ চাপ বয়ে বেড়াচ্ছেন। আর তাকে দেখেই পুরো প্রোটিয়া দলের অবস্থা আঁচ করা গেল।

কী সেটা? বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিকে সামনে রেখে চাপ বয়ে বেড়াচ্ছে দলটি। কেন? ওই যে, শুরুটা যে বেদনা বিধুর করেছে, তাই। গত ৩০ মে ওভালে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে স্রেফ উড়ে গেছে দক্ষিণ আফ্রিকা। ইংলিশদের দেওয়া ৩১২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে গুটিয়ে গেছে মাত্র ২০৭ রানে। ম্যাচ হেরেছে ১০৪ রানে।

সেই বিষয়টিই হয়তো দলটিতে ভীতির সঞ্চার করেছে, যদি বাংলাদেশের বিপক্ষেও এভাবে নাস্তানাবুদ হতে হয়! কেননা পেস স্বর্গ ইংল্যান্ডের উইকেটে স্পিনারদের দাপট এখন আর অলীক কোনো বিষয় নয়। উইকেট একটু ক্লান্ত হলেই পেসারদের ছাপিয়ে স্পিনাররা ব্যাটসম্যানদের দুঃস্বপ্নে বিচরণ করতে শুরু করে দেন। সময়ের পরিক্রমায় সেই স্পিন বিষ প্রয়োগে টিম বাংলাদেশ যে কতটা সিদ্ধহস্ত হয়ে উঠেছে সেটা তার চাইতে ভালো আর জানে?

তাই হয়তো শনিবারের (১ জুন) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশকে ভয়ঙ্কর আখ্যা না দিয়ে পারেননি তাহির, ‘আমরা সবাই জানি, বাংলাদেশ এমন একটি কন্ডিশনে বেড়ে উঠছে যেখানে তারা স্পিন দারুণ খেলে। আর আপনি এটাও জানেন, যে কোনো দিনেই তারা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে।’

বিজ্ঞাপন

তাহিরের কথায় স্পষ্ট যে বাংলাদেশের স্পিন আক্রমণকে তিনি সমীহের চোখেই দেখছেন। তবে নিজেদেরকেও পিছিয়ে রাখলেন না। বিশ্বকাপের আসরে যে কোনো দলের সাজানো বাগান তছনছ করে দিতে তাহির এবং তাবরিজ শামসি নিজেদের সেরা শান দিয়ে রেখেছেন, সেই হুঙ্কারও দিয়ে রাখলেন।

তাহির যোগ করেন, আপনারা দেখবেন স্পিনার হিসেবে আমি ও শামসি পুরোপুরি প্রস্তুত। অপেক্ষা শুধু আমরা একাদশে জায়গা পাই কী না। তাহলে কিন্তু ম্যাচ চ্যালেঞ্জিংই হবে।

ওয়ানডেতে ৮ বছরের ক্যারিয়ারে ইতোমধ্যেই ৯৯টি ম্যাচ খেলেছেন ইমরান। বাংলাদেশের বিপক্ষে বল হাতে নামলেই ছুঁয়ে ফেলবেন শততম ম্যাচের মাইলফক। তাই অনন্য এই অর্জনকে ক্যারিয়ারের বিশেষ ঘটনা বলে অভিহিত করলেন এই প্রোটিয়া।

তাহির জানালেন, ‘এটা অন্য রকম একটি অনুভূতি… বিশেষ বললেও ভুল হবে না। ২০১১ বিশ্বকাপে আমি আমার প্রথম ম্যাচটি খেলেছিলাম। সেই যে যাত্রা শুরু। কী অসাধারণ এক যাত্রা। আমি স্বপ্ন দেখতাম যে একদিন দক্ষিণ আফ্রিকার হয়ে শততম ওয়ানডে ম্যাচটি খেলব। কিন্তু সেটা সত্যি হবে সেটা ভাবিনি। নিঃসন্দেহে এটা আমার জন্য অনেক বড় সম্মানের। অতএব আমি সবার কাছে কৃতজ্ঞ। দেশকে আমার সেরাটি দিতে আমি আপ্রাণ চেষ্টা করব।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বাংলাদেশ বিশ্বকাপ স্পেশাল র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর