Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯৬’র চমক শ্রীলঙ্কা


১ জুন ২০১৯ ২১:০৯

অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা (লাহোর স্টেডিয়াম, ১৯৯৬)। টুর্নামেন্ট শুরুর আগে কেউই ধারণা করেননি শ্রীলঙ্কা ফাইনালে খেলবে। ১৯৮৭ এর বিশ্বকাপ চ্যাম্পিয়ন এবং ১৯৯২ বিশ্বকাপের রানার্স আপ অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে লঙ্কানদের তাই অনেক ক্রিকেট বোদ্ধাই ধরে নিয়েছিল পরাজিত দল হিসেবে।

পুরো টুর্নামেন্টে দলীয়ভাবে ধারাবাহিকভাবে ভালো খেলা, কালুভিথারানা ও জয়সুরিয়ার মারকুটে ব্যাটিং এবং চোখ ধাঁধানো ফিল্ডিং সহ কার্যকরী বোলিং করে যাওয়া শ্রীলঙ্কা উঠেছিল ফাইনালে। কিন্তু তারকায় ঠাসা অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে জিতেই যাবে এমনটা কেউই নিশ্চিত করে বলতে পারেনি, আশাও করেননি ক্রিকেট বোদ্ধারা।

বিজ্ঞাপন

কিন্তু মাঠের খেলায় পালটে যায় হিসেব। ১৯৯৬ সালের ১৭ মার্চ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে প্রথম টসে জিতে ফিল্ডিং নেয় শ্রীলঙ্কা। ৩৬ রানে মার্ক ওয়াহ আউট হয়ে গেলেও মার্ক টেলর এবং রিকি পন্টিং ১০১ রানের জুটি গড়ে তোলেন। নির্ধারিত ৫০ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ২৪১ রান।

অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করেন অজি দলপতি মার্ক টেলর। শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা ৪২ রানের বিনিময়ে নেন ৩ উইকেট।

জবাবে ব্যাটিংয়ে নেমে ২৩ রানেই দুই মারকুটে ওপেনার জয়সুরিয়া এবং কালুভিথারানাকে হারালেও ১১৫ রানের জুটি গড়ে তোলেন গুরুসিনহা এবং অরবিন্দ ডি সিলভা। দলীয় ১৪৮ রানে গুরুসিনহা আউট হলেও অরবিন্দ ডি সিলভার ম্যাচ সেরা ১৪৭ রান এবং অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার ৪৭ রানে ভর করে ৪৬.২ ওভারে ৩ উইকেট হারিয়েই ২৪৫ রান করে শ্রীলঙ্কা। বিশ্ব ক্রিকেট পায় নতুন বিশ্বচ্যাম্পিয়ন।

বিজ্ঞাপন

মার্ক টেলর, মার্ক ওয়াহ, স্টিভ ওয়াহ, রিকি পন্টিং, শেন ওয়ার্ন, স্টুয়ার্ট ল, মাইকেল বিভান, ইয়ান হেলি, পল রেইফেল, ড্যামিয়েন ফ্লেমিং আর গ্লেন ম্যাকগ্রাথদের নিয়ে সাজানো ফাইনালের একাদশটিকে ৭ উইকেটে হারিয়ে দেবে-এমনটা ভাবা না হলেও সেটিই বাস্তবে রূপ দিয়েছিল লঙ্কানরা। যেটিকে কেউ কেউ বিশ্বকাপের অঘটন বলেই মনে করেন।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/এমআরপি

অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল শ্রীলঙ্কা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর