Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার টুকিটাকি


১ জুন ২০১৯ ২১:২৩

বিশ্বকাপে মাশরাফি, তামিম, মুশফিক, সাকিবদের বাংলাদেশ মিশন শুরু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ফাফ ডু প্লেসিসের দলটি এরই মধ্যে একটি ম্যাচ খেলেছে। ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১০৪ রানে হেরেছে প্রোটিয়ারা। নিজেদের দ্বিতীয় ম্যাচে টাইগারদের বিপক্ষে নামতে যাচ্ছে প্রোটিয়ারা। মুখোমুখি লড়াইয়ে অবশ্য মাশরাফিদের থেকে এগিয়ে ডু প্লেসিসরা। তবে, পরিসংখ্যানই শেষ কথা নয়।

বিজ্ঞাপন

** ওয়ান ম্যান আর্মি: টানা তৃতীয় বিশ্বকাপে অলরাউন্ডার তালিকায় শীর্ষে থেকে খেলতে নামবেন টানা চতুর্থ বিশ্বকাপ খেলার অপেক্ষায় থাকা সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিবের ঝুলিতে আছে এক ডজন উইকেট। ব্যাট হাতে ১৩ ম্যাচের ১২ ইনিংসে করেছেন ৩২২ রান।
** সর্বোচ্চ উইকেটে জয়: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগাররা চট্টগ্রামে ২০১৫ সালের ১৫ জুলাই জিতেছিল ৯ উইকেটে।
** সর্বোচ্চ রানে জয়: ২০০৭ সালের ৭ এপ্রিল প্রোভিডেন্সে প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশ জিতেছিল ৬৭ রানের ব্যবধানে।
** সর্বোচ্চ দলীয় সংগ্রহ: কিম্বার্লিতে ২০১৭ সালের ১৫ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগাররা ৭ উইকেট হারিয়ে করেছিল ২৭৮ রান।

বিজ্ঞাপন

** হেড টু হেড: দুই দল মুখোমুখি হয়েছে ২০ ম্যাচে। যেখানে ১৭ ম্যাচ জিতেছে দক্ষিণ আফ্রিকা আর ৩ ম্যাচ জিতেছে বাংলাদেশ। ২০০৭ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজে প্রোটিয়াদের হারিয়েছিল টাইগাররা। এরপর ঘরের মাঠে ২০১৫ সালে দ্বিপাক্ষিক সিরিজে দুটি ম্যাচ জিতেছিল মাশরাফিরা।
** ইংল্যান্ডে হেড টু হেড: দুই দল ইংল্যান্ডের মাটিতে মাত্র একটি ম্যাচেই মুখোমুখি হয়েছে। ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে আগে ব্যাট করে বাংলাদেশ নাফিস ইকবালের ৪০ রানে ভর করে তুলেছিল ৩১.৩ ওভারে মাত্র ৯৩ রান। জবাবে, ১৭.৫ ওভারে এক উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা জয়ের বন্দরে পৌঁছে।
** ৬০ গড়: প্রোটিয়া তারকা ওপেনার হাশিম আমলা, এইডেন মার্কারাম, কুইন্টন ডি কক এবং ফাফ ডু প্লেসিস ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৬০ গড়ে রান করেছেন। জেপি ডুমিনি ৪০ আর ডেভিড মিলার ২৭ গড়ে রান তুলেছেন।
** রাবাদা শো: দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াডে থাকা ক্রিকেটারদের মধ্যে বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন কেগিসো রাবাদা। তরুণ এই অলরাউন্ডার নিয়েছেন ১৩ উইকেট। ২০১৫ সালের ১০ জুলাই মিরপুরে বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয় রাবাদার। অনুষ্ঠিত সেই ম্যাচে রাবাদা ৮ ওভারে তিন মেডেন নিয়ে ১৬ রান খরচায় তুলে নেন ৬টি উইকেট।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বাংলাদেশ বিশ্বকাপ স্পেশাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর