Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরুর মিশনে টাইগারদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা


১ জুন ২০১৯ ২৩:০৬

ইংল্যান্ড বিশ্বকাপে টাইগারদের যাত্রা শুরু হচ্ছে রোববার (২ জুন) দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে। লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। বাংলাদেশের প্রথম ম্যাচ হলেও এটি দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ম্যাচ। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ১০৪ রানের বিশাল ব্যবধানে হেরেছে প্রোটিয়ারা।

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে অবস্থান দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের থেকে চার ধাপ এগিয়ে প্রোটিয়াদের অবস্থান তৃতীয় স্থানে। অন্যদিকে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে। রেটিং পয়েন্টের ব্যবধানটিও নেহাত কম নয় দু’দলের। ৩য় স্থানে থাকা আফ্রিকার রেটিং পয়েন্ট যেখানে ১১৫, সেখানে টাইগারদের রেটিং পয়েন্ট ৯০ (আফ্রিকার থেকে ২৫ কম)।

তবে র‌্যাংকিং কিংবা অতীত দিয়ে বিশ্বকাপে কোনো দলকে বিচার করা হয় না। বিশ্বকাপের মতো বড় আসরে যেকোনো কিছু ঘটে যেতে পারে। যেখানে র‌্যাংকিং কোনো মূল্য বহন করে না। মহারণের মাঠে ব্যাট-বলে পারফর্ম করে ম্যাচ জিততে হয় সব দলকেই।

মাঠের লড়াইয়ে এখন আর পিছিয়ে নেই বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের অবস্থান এখন দৃঢ়। বিশ্ব ক্রিকেটের পরশক্তিদের চোখে চোখ রেখে লড়াই করে টাইগাররা। লড়াইয়ে যে বাংলাদেশ পিছিয়ে নেই তা পরিষ্কার আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজেই।

আর বাংলাদেশ দলকে বাড়তি সাহস যোগাচ্ছে ক্রিকেটারদের সাম্প্রতিক ফর্ম। ব্যাটিংয়ের গোড়াপত্তনে তামিম ইকবালের সঙ্গী কে হবেন তা নিতে রীতিমতো যুদ্ধ চলছে সৌম্য সরকার আর লিটন দাসের মধ্যে। দু’জনই আছেন দারুণ ফর্মে। নিজেকে প্রমাণের লক্ষ্যে উজাড় করে খেলছেন এই দুই ক্রিকেটার। আর তিন নম্বর স্থানটা নিজের করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মিডল অর্ডারের ভরসা মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ দুজনই আছেন নিজেদের সহজাত ফর্মে। বল হাতে অধিনায়ক মাশরাফি আছে দুর্দান্ত ফর্মে। আর আছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান এবং পরীক্ষিত সৈনিক রুবেল হোসেন। দারুণ ছন্দে আছে পুরো বাংলাদেশ ক্রিকেট দলটাই।

অন্যদিকে নিজেদের সেরাটা এখনো বের করে আনতে পারছে না দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে দারুণ শুরুর পরেও ইংল্যান্ডকে ৩০০ এর নিচে আটকাতে পারেনি। আর ব্যাটিংয়ে নেমে ইংলিশ বোলারদের কাছে যেন অসহায় আত্মসমর্পণ প্রোটিয়া ব্যাটসম্যানদের। চোট পেয়ে মাঠও ছেড়েছিলেন ওপেনার হাসিম আমলা। অধিনায়ক ফাফ ডু প্লেসিস, এইডেন মার্কারামরা ভালো ফর্মে থাকলেও ব্যর্থ ইংলিশদের বিপক্ষে।

আর বোলিংয়ে অভিজ্ঞ ডেল স্টেইন ইনজুরির কারণে এখনো মাঠের বাইরে। বাংলাদেশের বিপক্ষেও তার ফেরা নিয়ে শঙ্কা থাকছে। তবে দলে আছেন কেগিসো রাদাডা আর লুঙ্গি এনগিডি। সেই সাথে বাংলাদেশকে সামলাতে হবে ইমরান তাহিরের ঘূর্ণিও।

তবে প্রথম ম্যাচ হেরে দেওয়ালে পিঠ ঠেকে গেছে প্রোটিয়াদের। তাই তো নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ঘুরে দাঁড়াতে প্রস্তুত দক্ষিণ আফ্রিকা। আর অন্যদিকে বাংলাদেশ লড়বে প্রথম ম্যাচেই ঘায়েল দক্ষিণ আফ্রিকাকে বধ করতে।

ভেন্যু: ইংল্যান্ডের রাজধানী লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে বাংলাদেশের এবারের বিশ্বকাপের যাত্রা শুরু হচ্ছে। প্রায় ২৫৫০০ জন দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়াম দ্য ওভাল নির্মিত হয়েছিল ১৮৪৫ সালে। বর্তমানে দ্য ওভাল স্টেডিয়ামটি কিয়া ওভাল নামেও পরিচিত। বিজ্ঞাপনদাতা কিয়ার নাম অনুসারে নতুন এই নামকরণ করা হয়েছে। ওভালে এখন পর্যন্ত ১০টি বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

১৯৭৩ সালে উইন্ডিজের বিপক্ষে দ্য ওভালের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে। ওভালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ নিউজিল্যান্ডের ৩৯৮ রান স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের ১০৩ রানের অল আউট হওয়ার ইনিংসটাই এই স্টেডিয়ামের সর্বনিম্ন দলীয় সংগ্রহ।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৩টি, বাংলাদেশ জয়ী: ১টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ২টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ২০টি। বাংলাদেশ জয়ী: ৩টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ১৭টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ০টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: তামিম ইকবাল, সাকিব আল হাসান (বাংলাদেশ)। কুইন্টন ডি কক, কেগিসো রাবাডা (দক্ষিণ আফ্রিকা)।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দেইল ফেলুকাওয়ো, ইমরান তাহির, কেগিসো রাবাডা, ডোয়াইন প্রিটোরিওয়াস, কুইন্টন ডি কক, আনরিচ নরজে, লুঙ্গি এনগিধি, আইডেন মার্কারাম, রাসি ভ্যান ডুসেন, হাশিম আমলা এবং তাবরাইজ সামসি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ বিশ্বকাপ স্পেশাল র‌্যাবিটহোল


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর