Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচের খুঁটিনাটি


২ জুন ২০১৯ ১২:০৮

লন্ডনের দ্য ওভাল স্টেডিয়ামে দুপুর সাড়ে তিনটায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। ম্যাচের শুরুর আগে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা দাঁড়িয়ে আছে নতুন রেকর্ডেরও।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দাঁড়িয়ে আছেন অনন্য এক রেকর্ডের সামনে। প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচটিতে আর মাত্র একটি উইকেট তুলে নিতে পারলে সাকিব বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটে ২৫০টি উইকেট শিকারি হবেন। আর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫হাজারের অধিক রান আর ২৫০ এর অধিক উইকেট আছে মাত্র চারজন ক্রিকেটারের।

বিজ্ঞাপন

পালিস্তানের সাবেক দুই অল রাউন্ডার আব্দুল রাজ্জাক এবং শহীদ আফ্রিদি, দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস আর শ্রীলঙ্কান কিংবদন্তী সুনাত জয়সুরিয়া গড়েছেন এই কীর্তি। তবে সাকিবের সামনে আছে এই চারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ।

তবে সাকিব এই ম্যাচে এক উইকেট নিতে পারলে সব থেকে দ্রুত এই মাইল ফলক অর্জন করবে এই বিশ্বসেরা অলরাউন্ডার। আর সেই সাথে একমাত্র অলরাউন্ডার হিসেবে র‍্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করে তিনটি বিশ্বকাপ শুরু করতে যাচ্ছেন সাকিব। এই কীর্তি নেই আর কোন অলরাউন্ডারের।

অন্যদিকে বাংলাদেশের হয়ে আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ উইকেট শিকার যৌথ ভাবে সাকিব আল হাসান এবং পেসার রুবেল হোসেন। সাকিব প্রোটিয়াসদের বিপক্ষে ১৩ ম্যাচ খেলেছেন। আর এই ১৩ ম্যাচে সাকিবের শিকার ১২টি উইকেট। অন্যদিকে মাত্র আফ্রিকার বিপক্ষে মাত্র ৬ ম্যাচ খেলে ১২ উইকেট শিকার করেছেন তিনি। এ ম্যাচে তাই সুযোগ পেলে সাকিবকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা থাকবে রুবেলের।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সব থেকে সাশ্রয়ী বোলার মোস্তাফিজুর রহমান। আফ্রিকার বিপক্ষে এই কাটার মাস্টারের ইকোনমি রেট মাত্র ৩.২০ যা বর্তমানে বাংলাদেশ দলের হয়ে খেলা সব বোলারের থেকে কম।

আর টাইগার ব্যাটসম্যানদের মধ্যে সাকিব আল হাসান প্রোটিয়াদের বিপক্ষে ১৩ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৩২২ রান। যা বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। টাইগার ওপেনার সৌম্য সরকারের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটিং গড় ৭১ যা বাংলাদেশ দলের অন্য সব ব্যাটসম্যানদের থেকে বেশি। আর একমাত্র বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে প্রোটিয়াদের বিপক্ষে সেঞ্চুরি করেছেন টাইগার উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

অপর দিকে আফ্রিকান পেসার কাগিসো রাবাদা বাংলাদেশের বিপক্ষে মাত্র ৬ ম্যাচে ঝুলিতে পুরেছেন ১৩টি উইকেট। যা বর্তমানে দুই দলে খেলা সব বোলারদের মধ্যে সর্বোচ্চ। সেই সাথে ২০১৫ সালে ঢাকায় মাত্র ১৬ রান খরচে তুলে নিয়েছিলেন ৬টি উইকেট। যা এই দুই দলের সব বোলারদের মধ্যে সেরা বোলিং ফিগারও।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

** কেমন হবে আফ্রিকার বিপক্ষে টাইগার একাদশ?

** ২০০৭ এর সুখস্মৃতি নিয়েই মাঠে নামবে টাইগাররা

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ বাংলাদেশ- দক্ষিণ আফ্রিকা সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর