Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডু প্লেসিদের তাতিয়ে তুলতে জুলু রণ সঙ্গীত


২ জুন ২০১৯ ২০:২৮

একটি যুদ্ধ জয়ে শুধুই কী সম্মুখ সমরের যোদ্ধারা অবদান রাখেন? মোটেই না। বরং রণাঙ্গনের বাইরে থেকেও শক্তিধর লেখনী, নাটক ও সঙ্গীতের মাধ্যমে যোদ্ধাদের অনুপ্রাণিত করে যুদ্ধ জয়ে অবদান রাখা যায়। লেখক, নাট্যকার ও সঙ্গীতজ্ঞদের জ্বালাময়ী এসব লেখনী, নাটক ও সঙ্গীতে উদ্বুদ্ধ হয়েই রণাঙ্গনে আরো প্রবল বিক্রমে ঝাঁপিয়ে পড়েন যোদ্ধারা। তাতে করে ধরা দেয় বহু কাঙ্খিত জয়ের লাল সূর্য।

ভাবছেন হঠাৎ করেই কেন যুদ্ধের কথা বলছি?

না, হঠাৎ করে নয়। কথাগুলো ভীষণ প্রাসঙ্গিক। লন্ডনের কেনিংটন ওভালে যখন বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকা লড়ছে, ঠিক সেসময় স্টেডিয়ামের বাইরে রণ সঙ্গীত গেয়ে এবং নেচে মাঠের যোদ্ধাদের তাতিয়ে তুলছেন জুলু সম্প্রদায়ের কতিপয় শিল্পী।

জুলু
স্থানীয় ভাষায় এই সঙ্গীতটির নাম জুলু ওয়ারিয়র সং বা জুলু সম্প্রদায়ের রণ সঙ্গীত। মূলত জুলু একটি আফ্রিকান উপজাতি গোষ্ঠী। যাদের বৃহদাংশের বসবাস দক্ষিণ আফ্রিকায়। তবে জিম্বাবুয়ে, জাম্বিয়া, তাঞ্জানিয়া ও মোজাম্বিকেও এদের ছোট ছোট অংশ বসবাস করে। যে কোন প্রতিদ্বন্দ্বিতামূলক খেলায় জিম্বাবুয়ে বা দক্ষিণ আফ্রিকা অবতীর্ণ হলে এই গান গেয়ে তাদের উজ্জ্বীবিত করা হয়।

জুলু ওয়ারিয়র সং- পরিবেশন করা হয় বেশ ভাব গাম্ভীর্য্যপূর্ণ ভঙ্গিতে। উপজাতি পোষাক পড়ে যুদ্ধংদেহী মনোভাব নিয়ে। রোববার (২ জুন) বিশ্বকাপে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের ভেন্যু কেনিংটন ওভালের ঠিক বাইরে দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য জুলু ওয়ারিয়র সং গেয়ে প্রোটিয়াদের প্রেরণা যুগিয়ে যাচ্ছিলেন জুলু গোষ্ঠীর ৬ সদস্য।

টিম বাংলাদেশ অল্পস্বল্প সংখ্যক সংগ্রহে গুটিয়ে গেলে হলে হয়তো রণ সঙ্গীতের প্রয়োজন ছিল না। কিন্তু যেহেতু জিততে হলে ফ্যাফ ডুপ্লেসিদের ৩৩১ রানের বড় লক্ষ্য ছুঁতে হবে তাই হয়তো এই পদক্ষেপ।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/জেএইচ

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ জুলু

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর