Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে বাঁকে বাঁকে বদলেছে ম্যাচের ভাগ্য


৩ জুন ২০১৯ ০১:৪২

বিশ্বকাপের শুরুটা জয়ে করতে চেয়েছিলেন লাল সবুজের দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। হলোও তাই। দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা করলো বাংলাদেশ। টাইগারদের দেওয়া ৩৩১ রানের বড় লক্ষ্য তাড়ায় নেমে ৮ উইকেটে প্রোটিয়ারা সংগ্রহ করে ৩০৯ রান।

অবিস্মরণীয় জয়ের এই ম্যাচে একটি-দুটি নয়, তারও অধিক টার্নিং পয়েন্ট ছিল বলে মনে করেন বিডিনিউজ টোয়েন্টিফোর.কমের সিনিয়র ক্রীড়া প্রতিবেদক আরিফুল ইসলাম রনি। সেটা যেমন ছিল ব্যাটিংয়ে তেমনি বোলিংয়ে।

তার মতে, ব্যাটিংয়ের শুরুতেই দলের টোন সেট করে দিয়েছিলেন ওপেনার সৌম্য সরকার। যে পেস ও বাউন্স দিয়ে ফাফ ডু প্লেসিসরা মাশরাফিদের কাবু করতে চেয়েছিলেন খাপ খোলা ব্যাটে সৌম্য সেই পেস ও বাউন্সকে মাঠের বাইরে ফেলে দলকে একটি বার্তাই দিয়েছিলেন, ওদের খেলা অসম্ভব নয়।

তিনি জানালেন, ‘এই ধরণের ম্যাচে টার্নিং পয়েন্ট একটি বলা কঠিন। কেননা এতবার ম্যাচের হাত বদল হয়েছে যে কয়েকটিকে না বলে উপায় নেই। ব্যাটিংয়ের কথা কথা যদি বলি, সৌম্যর শুরুটা ছিল গুরুত্বপূর্ণ। সাউথ আফ্রিকা চেয়েছিল গতি ও পেস দিয়ে বাংলাদেশকে কাবু করতে। কিন্তু সৌম্য যে শুরুটা করেছে, গোটা দলকেই সাহস দিয়েছে। সে বুঝিয়েছে পেস আমরা হ্যান্ডেল করতে পারি।’

আর সেই বার্তাটি বেশ ভালো করেই লুফে নিয়েছিলেন এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে দেশের হয়ে রেকর্ড জুটি গড়া মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। ৩০ বলে ৪২ রানের মৃদু ঝড়ো ইনিংস খেলে ক্রিস মরিসের শিকার হয়ে সৌম্য ফিরে যাওয়ার পরে এই দুই টাইগার দৃঢ় ব্যাটে দলের হাল ধরেন। তৃতীয় উইকেটে গড়েন ১৪২ রানের জুটি। বৈশ্বিক আসরে যা কী না বাংলাদেশের যে কোনো জুটিতে সেরা।

বিজ্ঞাপন

ইমরান তাহিরের লেগ স্পিনে নাকাল হয়ে ব্যক্তিগত ৭৫ রানে সাকিব এবং ৮০ রানে ফেলুকাওয়ের কৌশলী ডেলিভারিতে মুশফিকুর রহিম ড্রেসিংরুমের পথ ধরেন। এরপর লোয়ার মিডল অর্ডারে ঝড়ো ব্যাটে দলকে ৩৩০ রানের রেকর্ড সংগ্রহ এনে দেন মাহমুদউল্লাহ-মোসাদ্দেক জুটি। যা ম্যাচের বাঁক বদলে কার্যকর ভূমিকা রেখেছে বলে মত এই স্বনামধন্য ক্রীড়া সাংবাদিকের।

তিনি যোগ করেন, ‘সাকিব-মুশফিকের রেকর্ড জুটিতো ছিলই, ফিনিশিংটাও টার্নিং পয়েন্ট। মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক যেভাবে শেষ করেছে, শেষ চার ওভারে ৫৪ রান এসেছে। বাংলাদেশের ক্ষেত্রে আমরা সাধারণত এটা দেখি না। এটাই কিন্তু ৩৩০ পর্যন্ত নিয়ে গেছে।’

আর বোলিংয়ে মেহেদি হাসান মিরাজের শিকার প্রোটিয়া দলপতি ডু প্লেসিসের উইকেটটি গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করেন রনি, ‘বোলিংয়ে ডু প্লেসিসের উইকেটটা গুরুত্বপূর্ণ ছিল। কারণ যেহেতু হাশিম আমলা নেই, ডু প্লেসিস সাধারণত ম্যাচটা নিয়ন্ত্রণ করতো। সে উইকেটে থাকলে ম্যাচটা ওরা ওদের দিকে নিয়ে যেত। তাকে আরো আগে আউট করতে পারলে ভালো হত। তারপরেও সময়মতই তাকে আউট করা গেছে।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বাংলাদেশ বিশ্বকাপ স্পেশাল র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর