Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উড়ন্ত ইংলিশদের সামনে হারের বৃত্তে থাকা পাকিস্তান


৩ জুন ২০১৯ ০৪:২৭

ক্রিকেটের মহারণে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার মধ্যকার উদ্বোধনী ম্যাচ দিয়ে যাত্রা শুরু। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করে ইংলিশরা। আর অন্যদিকে মুদ্রার অপর পিঠ দেখে বিশ্বকাপ যাত্রা শুরু পাকিস্তানের। উইন্ডিজদের বিপক্ষে ৭ উইকেটে হেরে পয়েন্ট টেবিলের তলানির দিকে অবস্থান করছে ১৯৯২ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন পাকিস্তান। যারা টানা ১১ ম্যাচে হেরেছে।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ইংল্যান্ড পাকিস্তানের থেকে ঢের এগিয়ে। পাকিস্তানের থেকে পাঁচ ধাপ এগিয়ে ইংলিশদের অবস্থান শীর্ষে। অন্যদিকে পাকিস্তানের অবস্থান সাত নম্বরে। রেটিং পয়েন্টের ব্যবধানও নেহাত কম নয় দু’দলের। শীর্ষে থাকা ইংলিশদের রেটিং ১২৫, সেখানে পাকিস্তানের রেটিং পয়েন্ট ইংলিশদের থেকে ২৯ কম (৯৪)।

এবার যেন ময়দানের লড়াইয়েও অনেক পিছিয়ে আছে পাকিস্তান। জয়ের মুখ দেখেনি শেষ এগার ম্যাচের একটিতেও। বিশ্বকাপ শুরুর আগে শেষ দুই সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ৫-০ তে ধবলধোলাই হয়েছে পাকিস্তান। আবার ইংলিশদের বিপক্ষেও ৪-০ তে ধবলধোলাই হয়েছে তারা। এমনকি বিশ্বকাপের আগে আফগানিস্তানের বিপক্ষেও হেরেছে সরফরাজ, শোয়েব মালিকদের দলটি।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হেরে পয়েন্ট টেবিলের তলানির দল এখন পাকিস্তান। আর ঘরের মাঠে উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের ব্যবধানে হারিয়ে নিজেদের বিশ্বকাপ জয়ের যাত্রায় শুভ সূচনা করেছে ইংলিশরা।

ফর্মের বিচারেও ঢের এগিয়ে আছে ইংলিশরা। প্রতি ম্যাচেই নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ইংলিশদের। ফর্মে আছেন দলের টপ অর্ডার ব্যাটসম্যান থেকে শুরু করে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের সবাই। আর বোলারও আছেন অগ্নিঝরা ফর্মে। জোফরা আর্চার, মার্ক উডদের নিয়ে গড়া পেস লাইন আপও আছে বিধ্বংসী ফর্মে।

অন্যদিকে অনেকটা দাঁত ছাড়া অবস্থায় পাকিস্তান টিম। ব্যাটিংটা যেখানে এবারের বিশ্বকাপে তাদের শক্তির জায়গা ছিল, উইন্ডিজদের বিপক্ষে ব্যর্থ সেই ব্যাটিংই। উইন্ডিজদের বিপক্ষে ১০৫ রানেই গুটিয়ে গিয়েছিল। আর পাকিস্তানের পেসাররাও যেন নেই ঠিকঠাক ফর্মে। তবে ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান বলে ঘটতে পারে যেকোনো ঘটনা।

বিজ্ঞাপন

ভেন্যু: নটিংহ্যাম ট্রেন্ট ব্রিজে ১৯৭৪ সালে ইংল্যান্ড পাকিস্তান ম্যাচ দিয়েই ওডিআই ক্রিকেটে যাত্রা শুরু হয়। এই স্টেডিয়ামেই একদিনের ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৪৮১ রান তোলে ইংল্যান্ড, প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। আর এখানে সর্বনিম্ন দলীয় সংগ্রহ স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার মাত্র ৮৩ রান। সর্বোচ্চ সফল রান তাড়া করে ম্যাচ জেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড। কিউদের দেওয়া ৩৫০ রানের লক্ষ্যে ইংলিশরা পৌঁছে যায় ছয় ওভার এবং সাত উইকেট হাতে রেখেই। শেষ এগার ম্যাচের সাতটিতেই দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জয় পেয়েছে এই ভেন্যুতে।

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে উইন্ডিজের বিপক্ষে এই স্টেডিয়ামে মুখোমুখি হয় পাকিস্তান। আর শোচনীয়ভাবে হারের মুখও দেখতে হয় পাকিস্তানিদের।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৯টি, ইংল্যান্ড জয়ী: ৪টি। পাকিস্তান জয়ী: ৪টি। পরিত্যক্ত: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৮২টি। ইংল্যান্ড জয়ী: ৪৯টি। পাকিস্তান জয়ী: ৩১টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ২টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: মোহাম্মদ আমির, ইমাম উল হক (পাকিস্তান)। বেন স্টোকস, জোফরা আর্চার (ইংল্যান্ড)।

বিশ্বকাপে ইংল্যান্ড স্কোয়াড: ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিঞ্চ, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জ্যাসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

বিশ্বকাপে পাকিস্তান স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, আসিফ আলী।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

ইংল্যান্ড ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ পাকিস্তান র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর