Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়ার্নের সেরা একাদশে নেই বর্তমান সেরারা


৩ জুন ২০১৯ ১৮:২৫

সাবেক কিংবদন্তি ক্রিকেটাররা বিভিন্ন সময়ে নিজেদের পছন্দ মতো সর্বকালের সেরা একাদশ ঘোষণা করে থাকেন। বেশিরভাগের একাদশে দেখা মেলে ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা লেগ স্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নকে। দীর্ঘদিন অজিদের স্পিন ব্যাটারিতে চার্জ দেওয়া এই কিংবদন্তি এবার নিজেই বানিয়েছেন সেরা বিশ্বকাপ একাদশ।

তার বানানো একাদশে নেই বর্তমান ক্রিকেটের ২২ গজ মাতানো ব্যাটসম্যান ক্রিস গেইল, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, এবি ডি ভিলিয়ার্সরা। জায়গা পাননি চতুর্থ বিশ্বকাপে খেলতে নামা সাকিবের মতো বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিব ক্রিকেটের ইতিহাসে একমাত্র খেলোয়াড় যিনি টানা তিন বিশ্বকাপে অলরাউন্ডার তালিকায় শীর্ষে থেকে মাঠে নামার বিরল রেকর্ড গড়েছেন। স্পিনিং এই অলরাউন্ডার ২৫০ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে ৫ হাজার রান করেছেন ক্রিকেটের ইতিহাসে মাত্র পঞ্চম খেলোয়াড় হিসেবে।

ওয়ার্নের একাদশে নেই ডেভিডি ওয়ার্নার, স্টিভ স্মিথ, রস টেইলর, জো রুটরা। নিজের একাদশে ওয়ার্ন রেখেছেন আরেক বিশ্বকাঁপানো স্পিনার লঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরনকে।

ওয়ার্নির একাদশে ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন তারই স্বদেশি উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার তার ওপেনিং জায়গাটি ধরে রেখেছে শেন ওয়ার্নের একাদশে। তিন নম্বরে অজি গ্রেট রেখেছেন দুইটি বিশ্বকাপ শিরোপা জেতা অধিনায়ক রিকি পন্টিংকে। আর চার নম্বরে আছেন ক্যারিবীয়ান ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা।

ওয়ার্নের সাজানো ব্যাটিং লাইনআপ আর পুরো একাদশে অস্ট্রেলিয়ানদের আধিক্যই বেশি। ব্যাটিং লাইনআপের মিডলঅর্ডারে আছেন অজি কিংবদন্তি মার্ক ওয়াহ। স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে এই একাদশে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। আছেন ইংলিশ অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ, পাকিস্তানের শহিদ আফ্রিদি। অলরাউন্ডার তালিকায় অজি সাবেক তারকা অ্যান্ড্রু সাইমন্ডসকে রাখতে চাইলেও উইকেটটেকার বোলিং অলরাউন্ডার হিসেবে ফ্লিনটফকে বেছে নেন ওয়ার্ন।

স্পিন অ্যাটাকে নিজেকে না রেখে ওয়ার্ন রেখেছেন মুরালিধরনকে। আর তার একাদশের পেস ব্যাটারিতে আছেন পাকিস্তানের ওয়াসিম আকরাম এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা।

কিংবদন্তি লেগ স্পিনার ওয়ার্ন অবশ্য এবার কোনো রাখঢাক না রেখেই বলে দিয়েছেন, এবারের বিশ্বকাপ জিতবে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ শুরুর আগে ভারতের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজে পিছিয়ে পড়েছিল। আর এরপরে টানা তিন ম্যাচ জিতে ভারতের মাটিতেই ভারত বধ অজিদের। ভারতকে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে তখন অধিনায়ক অ্যারন ফিঞ্চের দল। এরপর আরব আমিরাতে পাকিস্তানকে পাঁচ ম্যাচ সিরিজে ধবলধোলাই করে অজিরা।

বিশ্বকাপ প্রস্তুতির একদম শেষ ভাগে এসে নিউজিল্যান্ডের বিপক্ষে আনঅফিসিয়াল তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলে অজিরা। আর তাতেও জয় ওয়ার্নের উত্তরসূরিদের। এই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে মিশন শুরু করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

শেন ওয়ার্নের বিশ্বকাপে সর্বকালের সেরা একাদশ
অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটরক্ষক), শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, ব্রায়ান লারা, মার্ক ওয়াহ, কুমার সাঙ্গাকারা, অ্যান্ড্রু ফ্লিনটফ, শহিদ আফ্রিদি, ওয়াসিম আকরাম, মুত্তিয়া মুরালিধরন এবং গ্লেন ম্যাকগ্রা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ শেন ওয়ার্ন সেরা একাদশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর