Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপ প্রাক বাছাইয়ে যাদের পায়ে মিলবে ম্যাজিক


৩ জুন ২০১৯ ২০:৪১

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগে ধারাবাহিক আলো ছড়ানো ফুটবলাররাই এবার বিশ্বকাপের প্রাক-বাছাইপর্বে আলো ছড়াবেন এমনটা প্রত্যাশা কোচ জেমি ডে’র। তবে, একটা দুঃখ সবসময় শিরোনাম হয় জাতীয় দল ফুটবলে। তাহলো- গোলবারের সামনে ফিনিশিংয়ের অভাব। সাফ চ্যাম্পিয়নশিপ, বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং অতীতেও এই জিজুটাই যেন প্রতিপক্ষ হয়ে দাঁড়ায় লাল-সবুজ শিবিরে।

তবে এবার যে দলটা বিশ্বকাপের প্রাক-বাছাইপর্ব খেলতে লাওসে গিয়েছে তাদের সবাই বিপিএলে দারুণ ফর্মে ও গোলের ধারায় আছে। জীবন, মতিন, রবিউল, সবুজ, আরিফ বা মামুন সবার পা থেকে দুর্দান্ত গোল দেখেছে ফুটবল সমর্থকরা।

বিজ্ঞাপন

তাই সংশ্লিষ্টদের আশা, এবার লাওস ম্যাচে গোল খরার অভাব মেটাবে লাল-সবুজ জার্সিধারীরা। লাওসের গোলবারে ত্রাশ ওঠাবে বিপিএলে ধারাবাহিক এই ফুটবলাররাই।

অন্তত দলের প্রধান কোচ জেমি ডে’ আশাবাদী তার আক্রমণভাগের বাহিনী নিয়ে, ‘তারা সবাই ভালো খেলছে নিজ নিজ দলের (বিপিএল) হয়ে এবং নিয়মিত গোলও পাচ্ছে। এটা জাতীয় দলের জন্য অনেক ইতিবাচক এবং স্বস্তির। আমি বিশ্বাস করি ঘরোয়া লিগে তাদের এই ফর্মটা তারা আন্তর্জাতিক পর্যায়েও নিয়ে যেতে পারবে।’

বিপিএলের চিত্রটা একটু দেখা যাক:
চলতি মৌসুমে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ১০ গোল করে দুইয়ে অবস্থান করছেন ঢাকা আবাহনীর নবীব নেওয়াজ জীবন। নিয়মিতহারে আকাশি-নীল জার্সিতে গোলের দেখা পাচ্ছেন জীবন। এটা বিশেষ আত্মবিশ্বাস যোগাবে তাকে। তার পরেই ৭ গোল নিয়ে শীর্ষ দশে আছে বসুন্ধরা কিংসের মতিন মিয়া। এই ফুটবলারকে নিয়ে কোচের আশার পারদ একটু বেশি। যদিও আন্তর্জাতিক পরিমণ্ডলে এখনও গোলের দেখা পাননি মতিন। তাছাড়া আরামবাগের অধিনায়ক রবিউল হাসান ৬বার জালের সন্ধান পেয়েছেন। কম্বোডিয়ার সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুর্দান্ত গোল করে দলকে জয় এনে দিয়েছিলেন রবিউল। অভিষেকে ‍সুযোগ পেলে আরিফুর রহমানও ঝলক দেখাতে পারেন। মাঝে ইনজুরিতে দলের বাইরে ছিলেন। লিগে ইনজুরি থেকে ফিরে ভালো খেলেছেন। ডাক পেয়েছেন জাতীয় দলে। প্রস্তুতি ম্যাচেও একটি গোল পেয়েছেন আরিফ।

বিজ্ঞাপন

তাছাড়া কিংসের তৌহিদুল আলম সবুজও এ মৌসুমে বদলি নেমে গোল উপহার দিয়েছেন। নিজেকে আবার চেনাচ্ছেন দেশের ফুটবলের পরিচিত মুখ। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে জোড়া গোল করেছেন ঢাকার ফুটবলে হারিয়ে খোঁজা সবুজ। এদিকে মামুনুল ইসলাম মামুনও সম্প্রতি গোলের ধারায় আছে। এএফসি ও লিগে দুর্দান্ত দুটি ভলি গোলে এসেছে তার পা থেকে।

এছাড়া জাতীয় দলের হয়ে সুফিলও ধারাবাহিকভাবে গোল পান। তার দিকেও তাকিয়ে থাকবে সমর্থকরা। অন্যদিকে গোল করার পাশাপাশি গোল করানোয় সুনাম আছে বিপলু আহমেদ, জামাল ভূঁইয়া ও ইমনের।

থাইল্যান্ডে ১০ দিনের বিশেষ ক্যাম্প শেষে লাওসের উদ্দেশ্যে রওনা দিয়েছে বাংলাদেশ ফুটবল দল। ফুরফুরে মেজাজেই বিশ্বকাপ প্রাক-বাছাইপর্বের প্রথম ম্যাচ খেলতে চায় জামাল-মামুনরা। কেননা ক্যাম্পের মধ্যেই দুটি প্রস্তুতি ম্যাচে না হারা ও একটি বড় জয়ের আত্মবিশ্বাস নিয়ে লাওস বধে নামবে লাল-সবুজরা। লাওসের সঙ্গে প্রথম ম্যাচ খেলবে ৫ জুন ভিয়েনতিয়েনে। দ্বিতীয় ম্যাচটি ১১ জুন ঢাকার মাটিতে লাওসের বিপক্ষে।

বাংলাদেশের চূড়ান্ত দল:
গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো ও মাজহারুল ইসলাম।
রক্ষণভাগ: টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া, রিয়াদুল হাসান, নাসিরউদ্দিন চৌধুরী।
মাঝমাঠ: ইমন মাহমুদ, সোহেল রানা (আবাহনী), জামাল ভূঁইয়া, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম মামুন ও রাকিব হোসেন।
আক্রমণভাগ: নবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, মোহাম্মদ ইব্রাহিম, বিপলু আহমেদ ও আরিফুর রহমান।

সারাবাংলা/জেএইচ

বাংলাদেশ বিশ্বকাপ প্রাক বাছাইপর্ব লাওস

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর