Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম জয়ের খোঁজে মুখোমুখি শ্রীলঙ্কা-আফগানিস্তান


৩ জুন ২০১৯ ২২:৩৫

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম জয় খুঁজছে এশিয়ার দুই দল শ্রীলঙ্কা আর আফগানিস্তান। মঙ্গলবার (৪ জুন) ওয়েলসের কার্ডিফে সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে লঙ্কানরা। আর আফগানিস্তান বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে ৭ উইকেটে।

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কার থেকে কেবল এক ধাপ পিছিয়ে অবস্থান করছে আফগানিস্তান। ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে ৯ম স্থানে লঙ্কানরা আর ৬৩ পয়েন্ট নিয়ে লঙ্কানদের ঠিক পেছনে ১০ম স্থানে অবস্থান আফগানদের।

সাম্প্রতিক সময়ে বেশ খারাপ অবস্থা পার করছে লঙ্কান ক্রিকেট। ২০১৫ বিশ্বকাপের পর কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, দিলশানসহ কিছু ক্রিকেটার অবসর নেওয়ার পরে ভেঙে পড়ে লঙ্কান ক্রিকেটের স্তম্ভ। তবে আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী দল। বিশ্বকাপ জয়ের পর আরও দুইবার ২০০৩ এবং ২০০৭ সালে বিশ্বকাপের ফাইনাল খেলে শ্রীলঙ্কা। তবে অস্ট্রেলিয়ার কাছে দু’বারই হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

শ্রীলঙ্কার একদিনের ক্রিকেটে অবস্থাটা ঠিক অম্ল মধুর। কখনো ভালো, তো কখনো কাটছে খুবই বাজে সময়। তবে কোচ হাতুরুসিংহের ছোঁয়ায় পালটে দিতে চায় সব হিসেব।

অন্যদিকে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপে খেলতে এসেছে ক্রিকেটে তরুণ আফগানিস্তান। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবারের মতো সুযোগ পায় আফগানরা। তবে সেই দলের থেকে বর্তমান আফগান দল অনেক বেশি শক্তিশালী এবং পরিণত। অস্ট্রেলিয়ার বিপক্ষেও নিজেদের প্রথম ম্যাচে লড়াইয়ের আভাস দেয় তারা। তবে অস্ট্রেলিয়ার সাথে শক্তির লড়াইয়ে পেরে ওঠেনি।

এবারের বিশ্বকাপে ভালো করার যে প্রত্যয় নিয়ে এসেছে আফগানরা তা বাস্তবায়ন করতে বেশ মরিয়া তারা। সে লক্ষ্যে এগিয়েছেও বেশ তারা।

দুই দল বিশ্বকাপে মুখোমুখি হয়েছে মাত্র একবার। ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে মুখোমুখি ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছিল শ্রীলঙ্কা। আর এশিয়া কাপের দুই দেখায় একবার করে জয় দুই দলেরই।

ভেন্যু:
ওয়েলসের কার্ডিফে অবস্থিত সোফিয়া গার্ডেন্স স্টেডিয়ামটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৭ সালে। তবে একদিনের ক্রিকেটে সোফিয়া গার্ডেন্সের অভিষেক ঘটে ১৯৯৯ সালে। এরপর থেকে এখন পর্যন্ত ২৪টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট আয়োজিত হয়েছে এখানে। সোফিয়া গার্ডেন্সে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৮ সালে ৩২৪ রান তোলে ইংলিশরা। আর এখানে সর্বোচ্চ ব্যক্তিগত রান তোলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান শন মার্স। ইংলিশদের বিপক্ষে ১৩১ রানের ইনিংস খেলেন তিনি।

এর আগে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সোফিয়া গার্ডেন্সে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড। আর সে ম্যাচে আগে ব্যাট করে লঙ্কানরা তুলেছিল ১৩৮ রান। আর এটিই এই স্টেডিয়ামে এখন পর্যন্ত সর্বনিম্ন দলীয় সংগ্রহ। ম্যাচটি কিউইরা জিতেছিল মাত্র এক উইকেট হাতে রেখে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ১টি। শ্রীলঙ্কা জয়ী: ১টি। আফগানিস্তান জয়ী: ০টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৩টি। আফগানিস্তান জয়ী: ১টি। শ্রীলঙ্কা জয়ী: ২টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ০টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: রশিদ খান, মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান। থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

বিশ্বকাপে শ্রীলঙ্কা স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল।

বিশ্বকাপে আফগানিস্তান স্কোয়াড: গুলবাদিন নাইব (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, হযরতউল্লাহ জাজাই, নূর আলি জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, রশীদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, দৌলত জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি, আফতাব আলম, হামিদ হাসান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ র‌্যাবিটহোল শ্রীলঙ্কা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর