Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবাই কেন এই উইন্ডিজকে এড়িয়ে যেতে চাইবে


৪ জুন ২০১৯ ১২:১৮

যদিও বিশ্বকাপের বাছাইপর্ব পেরিয়ে ইংল্যান্ডের মূল টুর্নামেন্টের টিকিট কাটতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। বাছাইপর্বের ফাইনালে আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল ক্যারিবীয়ানরা। হোম এবং অ্যাওয়ে সিরিজে বাংলাদেশের কাছেও হেরেছিল উইন্ডিজ। হেরেছিল ভারতের বিপক্ষে সিরিজেও। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি দারুণ জমিয়ে তোলে প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। সিরিজটি সমতায় শেষ করেছিল। আর সেই সিরিজেই অনেক রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ড লিখেছিল ক্যারিবীয়ান-ইংলিশরা। তবে বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জেতা হয়নি।

এতোকিছুর পরও নিজেদের ব্যাটিং নিয়ে কোনো চিন্তা নেই ওয়েস্ট ইন্ডিজের। দলে আছেন ইনফর্ম ব্যাটসম্যান ক্রিস গেইল, শাই হোপ, নিকোলাস পুরান, শিমরন হেটমেয়ারদের মতো তারকারা। আছেন অভিজ্ঞ ড্যারেন ব্রাভো, কার্লোস ব্রাথওয়েইট, দলপতি জ্যাসন হোল্ডার আর হার্ড হিটার আন্দ্রে রাসেলরা। এমন দলে বোলাররাও কিন্তু কম না। পাকিস্তানের মতো দলকে প্রথম ম্যাচে ১০৫ রান গুটিয়ে দিয়েছিল। যেই পাকিস্তান নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৩৪৮ রান করে ম্যাচ জিতেছে।

এবারের বিশ্বকাপের শিরোপা অন্যতম দাবীদার ধরা হচ্ছে ভারত আর ইংল্যান্ডকে। তবে, অস্ট্রেলিয়ান সাবেক গ্রেট দলপতি স্টিভ ওয়াহ জানিয়ে দিয়েছেন, উইন্ডিজদের এবার শিরোপা হাতে নিতে দেখলেও অবাক হবেন না। আইসিসির গভর্নিং বডিও কলামে অজি কিংবদন্তি জানান, ওয়েস্ট ইন্ডিজ… ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে যাদের জুড়ি নেই। এই বিশ্বকাপে তারা এমন একটি দল, যাদের দিকে সবাই তাকিয়ে থাকে। যাদের ব্যাটিং লাইনআপ যেকোনো বোলিং অ্যাটাককে খুন করে ফেলতে পারে।

স্টিভ ওয়াহ আরও যোগ করেন, উইন্ডিজ ব্যাটসম্যানরা যখন ব্যাট করে তখন মাঠ যেন আরও ছোটো হয়ে যায়। হাই-কোয়ালিটির বোলিংও তখন তাদের সামনে মাথা নত করে। আর তাদের বোলাররাও এবারের বিশ্বকাপে বেশ ভালো ছন্দে আছে। কেমার রোচ আর শ্যানন গ্যাব্রিয়েলের মতো বোলারদের ছাড়া তারা পাকিস্তানকে ১০৫ রানে গুটিয়ে দিয়েছে।

এই উইন্ডিজ দলকে সেমি ফাইনালের আগে শুধু গ্রুপ পর্বেই পেতে চান অস্ট্রেলিয়ান বিশ্বকাপ জয়ী অধিনায়ক স্টিভ ওয়াহ। নিজের উত্তরসূরিদের পক্ষ নিয়ে ওয়াহ জানান, প্রতিটি দলই এবার উইন্ডিজদের এড়িয়ে যেতে চাইবে। আমি চাই সেমি ফাইনালের আগে উইন্ডিজদের দেখে নিতে। কিন্তু সেমিতে তাদের মুখোমুখি হতে চাই না।

এমন দলটিকে নিয়ে আসন্ন বিশ্বকাপে বাজী ধরেছেন ক্যারিবীয়ান ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা। তার মতে, দশ দলের মেগা ইভেন্টে ওয়েস্ট ইন্ডিজের একাধিক ম্যাচ উইনার খেলছে। যাদের হাত ধরেই তৃতীয়বারের মতো ওয়ানডে বিশ্বকাপ ঘরে তুলবে তার উত্তরসূরিরা। লারা যোগ করেন, স্বাগতিক হিসেবে ইংল্যান্ড বিশ্বকাপ জেতার দাবী করতেই পারে। কিন্তু আমরা এই ইংলিশদের গত সিরিজে স্বস্তিতে থাকতে দেইনি। সিরিজটি আমাদের জন্য দারুণ গেছে। একটা দল হিসেবে গড়ে উঠেছি আমরা। আমাদের আত্মবিশ্বাস উপরের দিকেই উঠেছে। এখন দেখার বিষয় দলটি কোথায় গিয়ে থামে। অতীতেও আমরা দেখিয়েছি, সেমি ফাইনালে উঠলে কিভাবে ফাইনাল নিশ্চিত করতে হয়। আর ফাইনালে যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখে ওয়েস্ট ইন্ডিজ।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার কার্লোস ব্রাথওয়েইটের মতে, ইংল্যান্ড বিশ্বকাপে আমরা কোনো আন্ডারডগের তকমা নিয়ে আসিনি। বিশ্বকাপে শিরোপা জিততেই এসেছি। আমরা ঐতিহ্যগতভাবেই যেকোনো টুর্নামেন্টে ভালো দল। আমি আশাবাদী তৃতীয় শিরোপা আমাদের ঘরেই আসবে। একজন ক্রিকেটার হিসেবে আমার দৃষ্টিতে আমরা দল হিসেবে দারুণ আত্মবিশ্বাসী, আর সেটাই আমাদের সেরা ক্রিকেটটা খেলতে সহায়তা করবে। গ্রুপপর্বে আমাদের ৯টি ম্যাচের সবকটিতেই ভালো খেলতে সাহায্য করবে। তাতে সেমি ফাইনাল জিতে ফাইনালে যাওয়াটা আরও সহজ হবে। আমি জানি আমরা পারবো, কিন্তু সেজন্য আমাদের পরিকল্পনাগুলো আগে কাজে লাগাতে হবে। শিরোপা জিততে আমরা সত্যিই আত্মবিশ্বাসী। আমি হয়তো আবারো চার বলে চারটি ছক্কা হাঁকাতে পারবো না, কিন্তু দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাই।

১৯৭৫ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে শিরোপা জিতেছিল ক্যারিবীয়ানরা। পরের বিশ্বকাপে (১৯৭৯ সালে, আয়োজক ইংল্যান্ড) স্বাগতিক ইংলিশদের ৯২ রানে হারিয়ে টানা দ্বিতীয় শিরোপা জিতেছিল ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালশ, গর্ডন গ্রিনিজ, কার্টলি অ্যামব্রোসদের দেশটি। এরপর আর কোনো ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জেতা হয়নি দেশটির। এবার তৃতীয় শিরোপায় চোখ ক্রিস গেইল, রাসেল, ব্রাথওয়েইট, হেটমেয়ারদের।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

উইন্ডিজ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল স্টিভ ওয়াহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর