Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে যেখানে শেষ সেখানেই শুরু স্টার্কের


৭ জুন ২০১৯ ১১:৪৩

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ সালের বিশ্বকাপের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আর অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন করতে নিজেকে উজাড় করে পারফর্ম করেছিল মিচেল স্টার্ক। বিশ্বকাপের টুর্নামেন্ট সেরার মুকুটও উঠেছিল তারই মাথায়। আর ইংল্যান্ডেও গত বিশ্বকাপের মতোই শুরু স্টার্কের।

গেল বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি তো ছিলেনই তার সাথে ছিল মোহনীয় কিছু বোলিং স্পেলও। আধুনিক ক্রিকেটে যে পেস বোলাররা এত দ্যুতি ছড়াতে পারেন তা দেখিয়েছে মিচেল স্টার্কই।

ঘরের মাঠে ২০১৫ সালের বিশ্বকাপই ছিল তার অভিষেক বিশ্বকাপ। আর নিজের প্রথম বিশ্বকাপে ম্যাকগ্রা, ওয়াসিম আকরামদের পাশে নিয়ে গেছেন নিজেকে। নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র ২৮ রানে ৬ উইকেট তুলে নেওয়া ম্যাচটি ক্রিকেট বিশ্ব মনে রাখবে যুগ যুগ ধরে।

আর ২০১৫ সালের বিশ্বকাপে মাত্র আট ম্যাচ খেলে নিয়েছিলেন ২২টি উইকেট। মাত্র ৩.৫ ইকোনমি রেটে বোলিং গড় ছিল ১০.১৮ যা বিশ্বকাপের মঞ্চে তাকে নিয়ে গেছে সবার উপরে।

এরপর কেটে গেছে দীর্ঘ চারটি বছর, বেশ কিছু ইনজুরির শিকার হয়েছেন এই পেসার। ইনজুরির কারণে মাঠের বাইরে ছিলেন প্রায় ছয় মাস। এবারের বিশ্বকাপে কতটা কার্যকরী ভূমিকা রাখতে পারবেন তা নিয়ে সন্দিহান ছিলেন ক্রিকেট বিশ্লেষকরা।

তবে সবাইকে দেখিয়ে দিয়েছেন ব্যাটিং স্বর্গেও পেস বোলিং দিয়ে ম্যাচ জেতা যায়। সঠিক লাইন লেন্থ আর গতি দিয়ে যেকোনো ব্যাটসম্যানকেই কাবু করা সম্ভব। সেটাই যেন প্রমাণে উঠে পড়ে লেগেছে মিচেল স্টার্ক।

ইংল্যান্ড বিশ্বকাপেও তাই তার দ্যুতি কমেনি। অস্ট্রেলিয়ার হয়ে ২০১৫ সালে বিশ্বকাপ জিতে যেখানে শেষ করেছিলেন, ইংল্যান্ড বিশ্বকাপে ঠিক যেন সেখান থেকেই শুরুটা করলেন এই পেসার।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি অজিরা। তরুন আফগানদের বিপক্ষে সাত ওভার বল করে ১টি মেডেন ওভার আর ৩১ রান খরচে তুলে নেন মাত্র ১টি উইকেট। এই ম্যাচ দিয়েই প্রায় ছয় মাস পর অস্ট্রেলিয়ার জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন স্টার্ক।

আর নিজেদের দ্বিতীয় ম্যাচে উইন্ডিজদের মুখোমুখি অজিরা। ব্যাটসম্যানরা যেখানে হোঁচট খেয়ে স্কোর বোর্ডে দাঁড় করায় মাত্র ২৮৮ রান। সেখানে তাই বোলারদের উপর বাড়তি চাপ তো আসবেই।

আর সেই চাপকে শক্তিতে পরিণত করেছেন স্টার্ক। ইনিংসের শুরুর দিকেই ভয়ংকর হয়ে ওঠার হুঙ্কার ছাড়া গেইলকে নিজের প্রথম শিকার বানান। এরপর জেসন হোল্ডার, আন্দ্রে রাসেল সহ একে একে তুলে নেন মোট পাঁচটি উইকেট।

ইংল্যান্ড বিশ্বকাপের এখন পর্যন্ত সেরা বোলিং পারফরম্যান্সটাই দিলেন স্টার্ক। দল জিতলো আর নিজের চিরচেনা ফর্মেও ফিরলেন এই পেসার। বিশ্বকাপের এখনো বাকি অনেক দিন। আবারও চোখ রাঙাচ্ছে স্টার্কের গতি। এবারেও তার চোখ সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার শীর্ষ স্থানের দিকে।

পরবর্তী ম্যাচে ভারতের বিপক্ষে লড়বে অজিরা। ৯ জুন লন্ডনের দ্য ওভালে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** ব্যাট-বলে দুই পেসারের তাণ্ডবে জিতলো অস্ট্রেলিয়া

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল মিচেল স্টার্ক সর্বোচ্চ উইকেট শিকারী


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর