Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তবে কি বিশ্বকাপটাই অপয়া তামিমের?


৯ জুন ২০১৯ ১৬:০২

তামিম ইকবাল নামটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে লাল-সবুজের জার্সি গায়ে চড়িয়ে ব্যাট ঘোরাচ্ছেন প্রতিপক্ষের বোলারদের উপর। সারা বছর এমনটা দেখেই অভ্যস্ত টাইগার সমর্থকেরা। তাই তো বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সব থেকে সফল ব্যাটসম্যান হিসেবেও পরিচিতিটাও যে তারই।

তবে যে তামিমে সবার ভরসা, সেই তামিমই বিশ্বকাপ শুরু হলে কেমন যেন ম্লান হয়ে যান। পরিসংখ্যানটা যে সেটাই বলে। ২০০৭ বিশ্বকাপ দিয়ে শুরু এরপর একে একে খেলেছেন আরও দুই বিশ্বকাপ। ২০১৯ সালে ইংল্যান্ডে খেলছেন নিজের চতুর্থ বিশ্বকাপ।

চার বিশ্বকাপের প্রত্যেকটিতেই দেশের সেরা ওপেনার হিসেবে সুযোগ মিলেছে তামিমের। তবে দেশ সেরা এই ওপেনারের কাছ থেকে মেলেনি তার স্বভাব সুলভ কোনো ইনিংস। বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত রান ৯৫ সেটিও আবার নিজেদের থেকে অনেক পেছনে থাকা দল স্কটল্যান্ডের বিপক্ষে।

টাইগারদের জন্য নিজের সর্বোচ্চটুকু দিয়েই খেলেন তামিম, আর তাই তো টাইগারদের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনিই। দলের প্রয়োজনে ভাঙা হাত নিয়েও প্রতিপক্ষকে মোকাবিলা করেছেন এই টাইগার। তবে বিশ্বকাপে সব যেন অচেনা হয়ে যায় তামিমের।

নিজের প্রথম বিশ্বকাপে ২০০৭ সালে ভারতের বিপক্ষে এক অতিমানবীয় ইনিংস খেলেছিলেন তামিম। আর সেই থেকেই পথ চলা শুরু তার। সেবার মোট ৯ ম্যাচ খেলেছিলেন তামিম। মাত্র ১৯.১১ ব্যাটিং গড়ে সংগ্রহ করেছিলেন মাত্র ১৭২ রান।

এরপর ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপেও প্রথম পছন্দ হিসেবেই খেলেছিলেন বিশ্বকাপে। সেবার ৬ ম্যাচ খেলেছিলেন দেশ সেরা এই ওপেনার। ঘরের মাঠে ২৬.১৬ ব্যাটিং গড়ে করেছিলেন মাত্র ১৫৭ রান।

আর অস্ট্রেলিয়ায় ২০১৫ সালের বিশ্বকাপেও ৬ ম্যাচ খেলে নামের পাশে যোগ করেছিলেন ১৫৪ রান। আর ব্যাটিং গড় ছিল মাত্র ২৫.৬৬। নিজের চতুর্থ বিশ্বকাপে ইংলিশদের মাটিতে খেলছেন তামিম ইকবাল। এর মাঝেই পরিবর্তন করেছেন নিজের খেলার ধরন। এক সময়ের মারকুটে তামিম এখন পুরোদস্থর দলের প্রয়োজনে ধীরে সুস্থে খেলেন।

দলের প্রয়োজনে নিজেকে বদলে ফেলেছেন তামিম, তবে বিশ্বকাপে তার পারফরম্যান্সের কোনো উন্নতি হয়নি। ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলেছেন। আর এই তিন ম্যাচের একটিতেও শতক তো দূরের কথা অর্ধশতকের মুখও দেখতে পারেননি তিনি। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ১৯.৬৬ ব্যাটিং গড়ে সংগ্রহ করেছেন মাত্র ৫৯ রান।

বিশ্বকাপ শুরুর আগে দারুণ পারর্ফম করেছেন তামিম। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দেশের রান সংগ্রহের মূল ভরসা তিনিই। ২০১৭ সাল থেকে শুরু করে ইংল্যান্ড বিশ্বকাপ শুরুর আগে পর্যন্ত ৬০.৬৪ ব্যাটিং গড়ে ১৫১৬ রান তুলেছেন তামিম। তার ভেতরে আছে ৪টি শতক আর ১২টি অর্ধশতকও। ওডিআইতে খেলা ৩০টি ইনিংসের ১৬টিতেই পঞ্চাশোর্ধ্ব রান করেছেন তিনি।

আর তাই তো বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিংয়ের মূল স্তম্ভ যে ধরা হয়েছিল তাকেই। তার ব্যাটেই ভর করে সেমিফাইনালের স্বপ্ন বুনেছে টাইগার সমর্থকেরা। তবে প্রত্যাশা অনুযায়ী এখন পর্যন্ত পারফরম্যান্স দেখাতে পারেননি তামিম। বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে ব্যক্তিগত সর্বোচ্চ ২৪ রান তার ঝুলিতে। আর সর্বোমোট ৫৯ রান করেছেন তাও আবার মাত্র ৬১ স্ট্রাইকরেট নিয়ে। উদ্বোধনী জুটিতে ভালো শুরু এনে দেওয়ার দায়িত্বে থাকা তামিম তিন ইনিংস মিলিয়ে মাত্র ৬টি চার উপহার দিয়েছেন। যা স্বাভাবিকভাবেই বেশ হতাশজনক।

২০০৭,২০১১,২০১৫ আর ২০১৯ এই চার বিশ্বকাপে এখন পর্যন্ত সব মিলিয়ে তামিম খেলেছেন মোট ২৪টি ম্যাচ। তবে ২৪ ম্যাচে তামিমের নেই কোনো শতক। আর অর্ধশতকও আছে মাত্র ৩টি ম্যাচে, যার মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত রান ৯৫।

দেশ সেরা এই ওপেনারের ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং গড় ৩৬.০৮। তবে বিশ্বকাপের মহারণের মঞ্চে এসে তামিমের ব্যাটিং গড় দাঁড়িয়েছে মাত্র ২২.৫৮। আর রান সংগ্রহের গতিটাও কমে এসেছে বেশ। বিশ্বকাপ ছাড়া যে তামিমের ব্যাটিং স্ট্রাইকরেট প্রায় ৭৮, সেখানে বিশ্বকাপ এলেই ব্যাটিং স্ট্রাইকরেট নেমে এসে দাঁড়ায় ৭২ এর একটু ওপরে।

বাংলাদেশের বিশ্বকাপে এখনো কমপক্ষে বাকি আছে আরও ৬টি ম্যাচ। আর এই ছয় ম্যাচে নিজেকে নিজের সাধারণ রূপে ফিরিয়ে আনতে না পারলে ভুগতে হবে বাংলাদেশকেই। কারণ ভাল শুরু এনে দেওয়া তামিম যদি ব্যর্থ হন বার বার, তবে চাপটা পরের ব্যাটসম্যানদের উপরে এসেই বর্তায়।

বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে টাইগাররা মুখোমুখি হবে শ্রীলঙ্কার বিপক্ষে। ১১ জুন ব্রিস্টলে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

দেখেনিন পয়েন্ট টেবিল: এক নজরে বিশ্বকাপ পয়েন্ট টেবিলে দলগুলোর অবস্থান

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ চতুর্থ বিশ্বকাপ তামিম ইকবাল বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর