Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিটম্যান রোহিতের দুই মাইলফলক


৯ জুন ২০১৯ ২১:০৩

তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বেশি ছক্কা হাঁকিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল। ৫২১ ইনিংসে ৫২০ ছক্কার মালিক তিনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে পাকিস্তানের সাবেক দলপতি শহিদ আফ্রিদি (৪৭৬), তিনে নিউজিল্যান্ডের সাবেক দলপতি ব্রেন্ডন ম্যাককালাম (৩৯৮)। তালিকায় চারে উঠে এসেছেন ভারতের হিটম্যান খ্যাত ওপেনার রোহিত শর্মা। স্পর্শ করেছেন ভারতের সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনিকে। রোহিত আর ধোনির ছক্কা সমান ৩৫৪টি।

বিজ্ঞাপন

চলতি বিশ্বকাপের ১৪তম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওপেনিংয়ে নামা রোহিত শর্মা করেন ৭০ বলে ৫৭ রান। তাতে ছিল তিনটি চার আর একটি ছক্কার মার। পরে ব্যাটিংয়ে নেমে ধোনি ১৪ বলে তিন চার আর এক ছক্কায় করেন ২৭ রান।

তিন ফরম্যাট মিলিয়ে তাদের সংখ্যার সংখ্যা গিয়ে দাঁড়ায় ৩৫৪টি। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তাদের ছয়ের সংখ্যাই বেশি। ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই তালিকায় তৃতীয় সর্বোচ্চ ২৬৪ ছক্কার মালিক শচীন টেন্ডুলকার, চতুর্থ সর্বোচ্চ ২৫১ ছক্কা আছে যুবরাজ সিংয়ের। আর ২৪৭ ছক্কা নিয়ে পঞ্চম স্থানে আছেন সাবেক দলপতি সৌরভ গাঙ্গুলি।

এদিকে, আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন রোহিত শর্মা। ভারতীয় কোনো ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্রুততম সময়ে ওয়ানডেতে ২০০০ রানের মাইলফলকে নাম লিখিয়েছেন ভারতীয় এই স্টাইলিশ ওপেনার। তাতে টপকে গেছেন মাস্টার ব্লাস্টার টেন্ডুলকারকে।

টেন্ডুলকার অজিদের বিপক্ষে ৪০ ইনিংসে ২ হাজার রান করেছিলেন। সেখানে রোহিতের লেগেছে ৩৭ ইনিংস। টেন্ডুলকার ছাড়া অজিদের বিপক্ষে ২ হাজার ওয়ানডে রান আছে ধোনি এবং গাঙ্গুলির। ধোনি ৪৪ ইনিংসে আর গাঙ্গুলি ৪৫ ইনিংসে ক্যাঙ্গারুদের বিপক্ষে ওয়ানডেতে ২ হাজার রান স্পর্শ করেছিলেন। ৩৭ ইনিংসে রোহিত চতুর্থ ভারতীয় এবং দ্রুততম এই মাইলফলক ছুঁয়েছেন। অজিদের বিপক্ষে মাত্র পাঁচ ব্যাটসম্যানই এই মাইলফলক ছুঁয়েছেন। ভারতীয় এই চার জন ছাড়া এই কীর্তিতে নাম আছে উইন্ডিজ কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডসের (৪৪ ইনিংস)।

রোহিত শর্মা এর আগেও অনেক রেকর্ডের শীর্ষে এককভাবে বসে আছেন। ওয়ানডেতে তারই কেবল তিনটি ডাবল সেঞ্চুরি। এই ফরম্যাটের ব্যক্তিগত সর্বোচ্চ রানটিও তার দখলে। শ্রীলঙ্কার বিপক্ষে করেছেন ২৬৪ রান। চলতি বিশ্বকাপেও আছেন দুর্দান্ত ছন্দে। নিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি আর আজকের ম্যাচে করেছেন ফিফটি। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ম্যাচ জয়ী ১২২ রান। যেখানে টিম ইন্ডিয়া জিতেছিল ৬ উইকেটের ব্যবধানে। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছেন ৫৭ রান।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ ভারত মাইলফলক রোহিত শর্মা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর