Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত উইন্ডিজের


১০ জুন ২০১৯ ১৫:০৪

সাউদাম্পটনের হ্যাম্পাশায়ার বোলে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে জিটিভির পর্দায়।

বিশ্বকাপের প্রথম দুই আসরের শিরোপাধারী উইন্ডিজ আর ক্রিকেটের সব থেকে ধারাবাহিক দলের একটি দক্ষিণ আফ্রিকা। পুরো বছর জুড়ে দারুণ পারফর্ম করেও কখনো ছুঁয়ে দেখা হয়নি বিশ্বকাপের সোনালী শিরোপা। ইংল্যান্ড বিশ্বকাপে এবার সেই স্বাদ ঘোঁচানোর লক্ষ্য নিয়ে আসলেও শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। প্রথম তিন ম্যাচের তিনটিতেই হেরেছে তারা। আর শিরোপা পুনরুদ্ধারের মিশনে গেইল-রাসেলরা প্রথম দুই ম্যাচে একটি জয় আর একটি পরাজয়ের স্বাদ পেয়েছে।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান: আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান চতুর্থ আর ৭৭ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে আছে উইন্ডিজ।

মাঠের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার সময়টা ভালো যাচ্ছে না বেশি। বিশ্বকাপের শুরুতেই ধাক্কা খেয়ে পিছিয়ে গেছে প্রোটিয়ারা। প্রথম ম্যাচে ১০৪ রানে হেরেছে স্বাগতিক ইংল্যান্ডের কাছে, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে ১৪ রানে আর নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের কাছে ৬ উইকেটের হার প্রোটিয়াদের।

অন্যদিকে শেষ ১৯৭৯ সালে কিংবদন্তি অধিনায়ক ক্লাইভ লয়েডের হাত ধরে জোড়া শিরোপা জিতেছিল উইন্ডিজ দল। তবে এরপরে আর শিরোপার স্বাদ উপভোগ করতে পারেনি ক্যারিবীয়রা। এবারের বিশ্বকাপের আগে ব্যাটিং বোলিং দুই জায়গাতেই দারুণ ফর্মে আছে উইন্ডিজরা। নিজেদের প্রথম ম্যাচেই নিজেদের জাত চিনিয়েছে ক্যারিবীয়রা। পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে তারা। তবে, দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১৫ রানে হেরেছে তারা।

বিজ্ঞাপন

ভেন্যু: সাউথাম্পটনের হ্যাম্পশায়ারে অবস্থিত হ্যাম্পশায়ার বোল নামেই পরিচিত এই স্টেডিয়ামটি। এর আগে দ্যা রোজ বোল কিংবা দ্যা এগিয়াস বোল নামেও পরিচিত ছিল এই মাঠটি। ভারত আর দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপে যাত্রা শুরু হচ্ছে হ্যাম্পশায়ার বোলের। ২০০১ সালে নির্মিত স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা প্রায় ১৭ হাজার। ২০১১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটের সব থেকে প্রাচীন সংস্করণ টেস্টে অভিষেক ঘটে এই স্টেডিয়ামটি। তবে তার আগে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের মধ্যকার ওডিআই ম্যাচ দিয়ে সূচনা হয় একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের করা ৩৫৯ রানই এই মাঠে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

দক্ষিণ আফ্রিকা আর ভারতের ম্যাচ ছাড়াও, বাংলাদেশ আর আফগানিস্তানের ম্যাচ এবং সর্বমোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে হ্যাম্পশায়ার বোলে। ২৪ জুন বাংলাদেশ ও আফগানিস্তান ম্যাচটি অনুষ্ঠিত হবে এখানে। বিশ্বকাপে এখন পর্যন্ত এই স্টেডিয়ামে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সে ম্যাচে ভারতের বিপক্ষে ৬ উইকেটের হারের মুখ দেখতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৬টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৪টি। উইন্ডিজ জয়ী: ২টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ:৬১টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৪৪টি। উইন্ডিজ জয়ী: ১৫টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ২টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: কুইন্টন ডি কক, কাগিসো রাদাবা (দক্ষিণ আফ্রিকা), ক্রিস গেইল, জেসন হোল্ডার (উইন্ডিজ)।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, অ্যান্দেল ফেলুকাও, কেগিসো রাবাডা,  ক্রিস মরিস, রাশি ভেন দার দাসুন ও বুরান হেন্ড্রিকস।

উইন্ডিজের একাদশ: জেসন হোল্ডার(অধিনায়ক), ক্রিস গেইল (সহ-অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শিমরন হেতমায়ার, শাই হোপ, কার্লোস ব্র্যাথওয়েট, নিকোলাস পুরান, অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশান থমাস ও শেল্ডন কটরেল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: আমার বিশ্বাস লিটন-মোসাদ্দেক ভাল করবে: ম্যাকেঞ্জি

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দক্ষিণ আফ্রিকা-উইন্ডিজ প্রোটিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর