Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের যত খুঁটিনাটি


১১ জুন ২০১৯ ০৯:৫০

বিশ্বকাপের হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে আর সেমি ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে মঙ্গলবার (১১ জুন) শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তবে বিশ্বকাপের মঞ্চে লঙ্কানদের বিপক্ষে টাইগারদের পরিসংখ্যান সে আভাস দেয় না। তবে টাইগাররা আর আগের সেই দল নেই। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন এক পরাশক্তি টিম টাইগার।

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ২০১৫ সালের আগ পর্যন্তও টাইগারদের থেকে এগিয়ে ছিল লঙ্কানরা। তবে সাকিব মাশরাফিদের পারফরম্যান্সে বর্তমানে বেশ পেছনে পড়ে গিয়েছে লঙ্কানরা।

বিজ্ঞাপন

আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ে লঙ্কানদের থেকে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ। র‍্যাংকিংয়ে যেখানে লঙ্কানদের অবস্থান ৯ম, সেখানে টাইগাররা অবস্থান করছে ৭ম স্থানে। আর রেটিং পয়েন্টের ব্যবধানটাও কম নয়।

দুই দলের কিছু পরিসংখ্যানে চোখ বুলিয়ে নেওয়া যাক:

  •  দু’দলের শেষ তিন ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয়হীন লঙ্কানরা। যদিও এই তিন ম্যাচের মধ্যে দু’টি টি-টোয়েন্টি আর একটি ওডিআই। নিদহাস ট্রফিতে খেলা দুই টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে যথাক্রমে ৫ এবং ২ উইকেটের ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। আর শেষ ওডিআই ম্যাচে ১৩৭ রানের বড় জয় ছিনিয়ে নিয়েছিল টাইগাররা।

 

  • দু’দলের মুখোমুখি মোট ম্যাচে অবশ্য বেশ এগিয়ে লঙ্কানরা। দু’দলের মোট খেলা ৪৫টি ওয়ানডে ম্যাচের মধ্যে শ্রীলঙ্কার জয় ৩৬টিতে, যেখানে বাংলাদেশ জিতেছে মাত্র ৭টি ম্যাচে। আর পরিত্যক্ত হয়েছে বাকি ২টি ম্যাচ। তবে ২০১৭ সালের পর থেকে দু’দলের মোট ছয় দেখায় সমান তিনটি করে ম্যাচ জিতেছে উভয়দল।

 

বিজ্ঞাপন
  • দু’দলের মধ্যকার সিরিজে যেমনই হোক না কেন বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশ যেন কোনো ভাবেই পেরে ওঠে না লঙ্কানদের সাথে। ২০০৩,২০০৭ আর ২০১৫ সালের বিশ্বকাপে সব মিলিয়ে মোট তিনবার দেখা হয়েছে দু’দলের। আর তিনটি ম্যাচেই জয় লঙ্কানদের। ২০০৩ সালের বিশ্বকাপে ১০ উইকেটের ব্যবধানে হারতে হয়েছিল টাইগারদের। সেবার ইনিংসের প্রথম ওভারে হ্যাটট্রিক আর মোট ছয়টি উইকেট নিয়েছিলেন চামিন্দা ভাস। আর ২০০৭ সালে ১৯৮ রানের বড় ব্যবধানের হার। আর শেষবার ২০১৫ বিশ্বকাপের মুখোমুখি হয়েছিল দু’দল, সেবারও ৯২ রানের হারের সম্মুখীন হয়েছিল টাইগাররা।

 

  • বিশ্বকাপে দু’দলের ব্যাটসম্যানদের মধ্যে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক সনাৎ জয়াসুরিয়া। বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের বিপক্ষে তিনি সব মিলিয়ে করেছেন ১৬৪ রান। আর ব্যক্তিগত সর্বোচ্চ রান তিলকারত্নে দিলশানের। বাংলাদেশের বিপক্ষে ১৬১ রানের ইনিংস খেলেছিলেন দিলশান। বাংলাদেশের পক্ষে লঙ্কানদের বিপক্ষে সাব্বির রহমানের অর্ধশতকই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। আর কোনো টাইগার ব্যাটসম্যান বিশ্বকাপে লঙ্কানদের বিরুদ্ধে অর্ধশতকের দেখা পায়নি।

 

  • বাংলাদেশের বিপক্ষে লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক কিংবদন্তি উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। টাইগারদের বিপক্ষে ৪৮.২৪ ব্যাটিং গড়ে করেছেন ১২০৬ রান। আর টাইগারদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। প্রায় ৩৪ গড়ে তামিমের সংগ্রহ ৬৪৫ রান। আর শ্রীলঙ্কার বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের। এই উইকেটকিপার ব্যাটসম্যান ১৪৪ রানের ইনিংস খেলেছিলেন লঙ্কানদের বিপক্ষে।

তবে এবার প্রথমবারের মতো ইংল্যান্ডের মাটিতে লঙ্কানদের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। আর তাদের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নিতে বদ্ধ পরিকর টাইগাররা। বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবকে নিয়ে শঙ্কা

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বাংলাদেশ-শ্রীলঙ্কা সাকিব-মাশরাফি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর