Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের দরকার চার উইকেট আর ২৩ রান


১১ জুন ২০১৯ ১২:৪৮

ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অলরাউন্ডার কে তা নিয়ে বিতর্কের শেষ নেই। আর সেই বিতর্কে বার বার ঘি ঢেলে দিচ্ছেন সাকিব আল হাসান। নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে যান প্রতিটি ম্যাচেই। কিংবদন্তিদের ছাড়িয়ে নিজেই কিংবদন্তি হওয়ার দৌড়ে এগিয়ে যান সবার থেকে। সাকিব এবার দাঁড়িয়ে আরও এক অনন্য উচ্চতা স্পর্শের দ্বারপ্রান্তে।

বিশ্বকাপ ক্রিকেটের মহারণের মঞ্চে এখন পর্যন্ত ৮০০ এর অধিক রান আর সেই সাথে ৩০ এর অধিক উইকেট একই সাথে নেই কোনো অলরাউন্ডারের। আর সেই লক্ষ্যে সবার থেকে কাছে দাঁড়িয়ে আছেন সাকিব আল হাসান। ইংল্যান্ডের বিপক্ষে শতক দিয়ে বিশ্বকাপে নিজের নামের পাশে ৮০০ এর অধিক রান দাঁড় করিয়েছেন। আর সেই সাথে নামের পাশে তো ২৬টি উইকেট রয়েছেই।

এবার তাই সাকিবের লক্ষ্য চারটি উইকেট। আর মাত্র চারটি উইকেট নিতে পারলেই ছাড়িয়ে যাবেন সবাইকে। বিশ্বকাপের সেরাদের সেরার কাতারে নাম লেখাবেন সাকিব নামের জাদুকর।

কেবল এই রেকর্ডের সামনেই দাঁড়িয়ে নেই সাকিব। ব্যাট হাতে আর মাত্র ২৩ রান যোগ করতে পারলে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ণ হবে ৬ হাজার রান। মঙ্গলবার (১১ জুন) শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ২৩ রান করতে পারলেই ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন সাকিব।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত সাকিব খেলেছেন ২০১টি ম্যাচ। আর এই লম্বা ক্যারিয়ারের নামের পাশে যুক্ত করেছেন ৮টি শতক এবং ৪৪টি অর্ধশতক। মোট ৫২টি শতক-অর্ধশতক মিলিয়ে সাকিবের সর্বোমোট রান ৫৯৭৭। দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলের দ্বারপ্রান্তে সাকিব।

তাই তো এটিই বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের প্রথম ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করা হবে না। সাকিবের আগেই সতীর্থ তামিম ইকবাল স্পর্শ করেছেন এই মাইলফলক। তামিম ১৯৬ ম্যাচ খেলেছেন লাল-সবুজের জার্সি গায়ে চড়িয়ে। আর এই দীর্ঘ ক্যারিয়ারে ১১টি শতক এবং ৪৬টি অর্ধশতকে নামের পাশে যোগ করেছেন ৬৬৯৫ রান।

চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন সাকিব। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে অর্ধশতক আর ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে হাঁকিয়েছেন শতক। শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ রান করতে খুব বেশি বেগ পেতে হবে না হয়তো সাকিবকে। ৩ ম্যাচের ৩ ইনিংসে ৮৬.৬৬ গড়ে ২৬০ রান করেছেন তিনি। আর তাই তো সাকিবই এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় সবার শীর্ষে অবস্থান করছেন। বল হাতে অবশ্য এখনো সাকিবসুলভ জ্বলে উঠতে পারেননি, তবে নামের পাশে আছে ৩টি উইকেট।

ইংল্যান্ড বিশ্বকাপেই ওডিআইতে নিজের ২৫০তম উইকেট শিকার করেন সাকিব। যার মাধ্যমে একদিনের ক্রিকেটে সব থেকে দ্রুত ৫ হাজার রান করার পাশাপাশি ২৫০টি উইকেট নেয়ার বিশ্বরেকর্ডও করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। রেকর্ড গড়তে সাকিব নিয়েছিলেন মাত্র ১৯৯টি ম্যাচ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: আমি ভুল সিদ্ধান্ত নিয়েছিলাম: তামিম

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল সর্বকালের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর