Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশ্বকাপে ভালো কিছু করতে পেসারদের উন্নতি করতে হবে’


১১ জুন ২০১৯ ১৪:৫৬

দ্বাদশ বিশ্বকাপে বাংলাদেশ শ্রীলঙ্কার ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। সেমিফাইনালে পৌঁছানোর জন্য এই ম্যাচে জয় লাভ করে বাংলাদেশের দুই পয়েন্ট পাওয়া দরকার। আবহাওয়া যদি ঠিক থাকে তবে এই ম্যাচে বাংলাদেশের জেতাটা খুবই জরুরি। সেটা না হলে সেমিফাইনালে যাওয়ার সমীকরণ মেলানো খুবই কষ্টসাধ্য হয়ে যাবে। প্রতিপক্ষ হিসেবে শ্রীলঙ্কা দলটিকে আমার কাছে তেমন শক্তিশালি মনে হয় না। বর্তমানে ওদের দলের যে অবস্থা সেই তুলনায় বাংলাদেশ অনেক বেশি অভিজ্ঞ। বিশেষ করে ব্যাটিং লাইনআপে শক্তির বিচারে বাংলাদেশ অনেক এগিয়ে। দুই দলের বোলিং শক্তি বিবেচনা করলে শ্রীলঙ্কার চাইতে বৈচিত্রের দিকেও আমাদের বোলিং অনেক এগিয়ে। এই ম্যাচে তাই বাংলাদেশের সহজেই জেতা উচিত।

বিজ্ঞাপন

গত ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের বোলিং খুবই খারাপ হয়েছে। আমি প্রথম থেকেই বলে আসছি আমাদের পেস বোলিং ডিপার্টমেন্টে অনেক ইম্প্রুভ করতে হবে বিশ্বকাপে ভালো করতে হলে। এইখানে ভালো না করলে আমাদের এই টুর্নামেন্টে ভালো করা খুবই কঠিন হবে ভবিষ্যৎ ম্যাচগুলোতেও।

ইংল্যান্ডের কন্ডিশনে পেস বোলারদের ভালো করা উচিত। এই ক্ষেত্রে বাংলাদেশের দ্রুতগতির বোলারের অভাব নিয়ে প্রায় সবাই এখন কথা বলছে। আমিও আগে বলেছি এই বিষয়ে। আমার মনে হয় রুবেলকে এই ক্ষেত্রে সুযোগ দিয়ে দেখা যেতে পারে। বিশেষ করে মিডল ওভারগুলোতে আমাদের দ্রুতগতির কোনো বোলার না থাকার অভাব আমরা খুব ভালো ভাবেই অনুভব করছি। মুস্তাফিজের আসল অস্ত্র হিসেবে কাটার পরিচিত। কিন্তু পিচে সুবিধা না পাওয়ার কারণে সেই কাটার খুব একটা বেশি কাজ করছে না। তবে তার স্বাভাবিক এঙ্গেল বা যে দ্রুতগতির বোলিং সেটাও খুব কম দেখা যাচ্ছে। এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে মুস্তাফিজ ভালো বোলিং করেছিল। এরপরের ম্যাচগুলিতে সে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনি। আশা করি সে চেষ্টা করলে অনেক ভালো করতে পারবে ইংল্যান্ডের মাঠে। তার ভালো বোলিং দলের জন্য খুবই জরুরি সামনের প্রতিটা ম্যাচেই। বিশেষ করে ইংল্যান্ডের মাঠে সাকিব বা মিরাজের চাইতেও বেশি জরুরি মুস্তাফিজের ভালো বোলিং করা। কারণ সে যদি শুরুতেই ব্রেক থ্রু এনে দিতে পারে তবে তা দলের জন্য অনেক সহায়ক হয় এবং প্রতিপক্ষকেও অনেক চাপে রাখা যায়।

আবার বলি এখন পর্যন্ত আমাদের স্পিনাররা খুবই ভালো বোলিং করেছে এই বিশ্বকাপে। আমার মনে হয় পেস বোলিংটা যদি একই সঙ্গে সামনের ম্যাচগুলিতে ক্লিক করে তবে বাংলাদেশ দলের বোলিং নিয়ে যে সমস্যা দেখা যাচ্ছে সেটা দূর হয়ে যাবে।

বিজ্ঞাপন

দল নিয়ে আসলে আমি কখনোই ব্যক্তিগতভাবে খুব বেশি কিছু বলি না। কারণ টিম ম্যানেজমেন্ট এই বিষয়ে খুব ভালো বুঝে। বিশেষ করে কে কোন স্থানে ব্যাটিং করবেন, কে খেলবেন এই সব ইস্যুতেই। সাকিবের ইনজুরির বিষয়ে শুনলাম। জানি না সাকিব খেলবে কিনা। যদি সাকিব না খেলে তবে সেক্ষেত্রে সেটা বাংলাদেশের জন্য বিপদ হতে পারে। কারণ সাকিব এই টুর্নামেন্টে খুব ভালো ফর্মে আছে। মিরাজকে এই দল থেকে যদি কোনো কারণে বাদ দেওয়া হয় তবে সেটা বিশাল ভুল সিদ্ধান্ত হবে। কারণ শ্রীলঙ্কা দলে বামহাতি ব্যাটসম্যানের সংখ্যা বেশি। এদের আটকানোর জন্যেই মিরাজকে খুবই দরকার দলে। এই টুর্নামেন্টে সে আসলে সব ধরনের ব্যাটসম্যানের বিপক্ষেই ভালো বোলিং করেছে। মিরাজকে তাই দল থেকে বাদ না দিয়ে যদি দরকার হয় তবে পেস বোলারদের মাঝে কাউকে ব্রেক দেওয়া যেতে পারে।

আমাদের ব্যাটসম্যানদের রানে ফেরা খুবই জরুরি। বিশেষ করে তামিমের রানে ফেরা দলের জন্য খুবই জরুরি। সে হয়তো নিজের ওপরে অনেক বেশি চাপ নিয়ে খেলছে এই ভেবে যে তাকে অনেক ভালো খেলতে হবে ও অনেক বেশি রান করতে হবে প্রতি ম্যাচেই। এগুলো চিন্তা না করে ম্যাচ বাই ম্যাচ এবং প্রতিপক্ষ বোলিং শক্তি বিবেচনা করে ওকে ব্যাটিং করতে হবে। ওর নিজের যে স্বাভাবিক ব্যাটিং সেটাই করে যাওয়া দরকার। প্রথমদিকে তার শটস খেলাটাও জরুরি দলের জন্য। সে যদি ফ্রি শটস খেলতে পারে তবে সেটা তার কনফিডেন্স বুস্ট আপে সাহায্য করতে পারে। সেক্ষেত্রে লাভবান হবে বাংলাদেশ। শুরুতেই একটা ভালো সূচনা পাওয়া যাবে।

মিডল অর্ডারে সাকিব, মুশফিক খুব ভালো ব্যাটিং করছে। রিয়াদের দুইটা ম্যাচ খারাপ গেছে। এটা যেকোনো খেলোয়াড়ের ক্ষেত্রেই হতে পারে। সে রানে ফিরবে দ্রুত সেটাই আশা করি। গুরুত্বপূর্ণ ম্যাচে কিন্তু রিয়াদের কাছ থেকে আমরা সবসময়েই রান পাই। বাকি ব্যাটসম্যানরাও ভালো করবে সেটা আশা করি।

তবে আবার বলি বাংলাদেশের টুর্নামেন্টে ভালো করার জন্য এই মুহূর্তে গুরুত্বপূর্ণ বিষয় হলো পেস বোলিং ডিপার্টমেন্টে ভালো করা। আশা করবো আমাদের পেসাররা খুব দ্রুতই ছন্দে ফিরবে এবং দলের জন্য যেটা প্রয়োজনীয় সেটাই করবেন।

লেখক: কোচ, গাজী গ্রুপ ক্রিকেটার্স

সারাবাংলা/এসবি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বাংলাদেশ বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপ স্পেশাল র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর