Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছোট মাঠে চ্যালেঞ্জ দেখছেন যোশি


১৩ জুন ২০১৯ ২০:৩৪

টনটনের সমারসেট ক্রিকেট গ্রাউন্ড খুব বেশি বড় নয়। লং অন, লং অফ, ফাইন লেগ ও থার্ডম্যান ছোট। অনেকটা কার্ডিফ ও ব্রিস্টলের মতোই। ২২ গজের যুদ্ধে তুলনামূলক ছোট আয়তনের মাঠ সবসময়ই স্পিনারদের জন্য হুমকি। ছোট মাঠে বল করতে হয় টেনে এবং জোরে। সেই টেনে এবং জোরে করা বল কোনো রকম ব্যাটে সংযোগ হলেই মাঠের বাইরে। ১৭ জুন শক্তিশালী ব্যাটিং লাইনআপের দল ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ বাংলাদেশ। এ কারণে ক্যারিবীয়ানদের বিপক্ষে ম্যাচটিতে চ্যালেঞ্জ দেখছেন টাইগার স্পিন বোলিং কোচ সুনিল যোশি।

মাঠ ছোট হওয়ায় দলের প্রধান অস্ত্র সাকিব, মিরাজরা উইকেট থেকে সুবিধা আদায় করে নিলেও ম্যাচটিতে বেশি কিছু করে দেখাতে পারবেন না। ঠিক যেটা করে দেখিয়েছিলেন ২ ও ৫ জুন লন্ডনের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড ক্ল্যাশে। বলার অপেক্ষাই রাখে না তাদের স্পিন যাদুতেই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে প্রোটিয়া বধের কাজটি যেমন সহজ হয়েছিল, তেমনি পরের ম্যাচে ২৪৪ রান করেও নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই সম্ভবপর হয়ে উঠেছিল। পক্ষান্তরে গেল ৮ জুন কার্ডিফের সোফিয়া গার্ডেনসের ছোট মাঠে ইংলিশরা বড় টার্গেট ছুঁড়ে দিয়েছিল।

ঠিক এ কারণেই টনটনের ছোট মাঠ শিষ্যদের জন্য চ্যালেঞ্জিং হয়ে উঠবে বলে মত যোশির। তবে সেটা শুধুই সাকিব, মিরাজদের জন্য নয়, প্রতিপক্ষ ক্যারিবীয়রাও একই চ্যালেঞ্জের মুখোমুখি হবে বলে বিশ্বাস তার।

যোশি জানালেন, ‘আমার মনে হয় চ্যালেঞ্জটা সব বোলারদের জন্যই থাকবে। আমাদের স্পিনাররা কিন্তু এই কন্ডিশনেও অসাধারণ খেলেছে। সাকিব, মিরাজ ভালো করেছে। পাশাপাশি মোসাদ্দেকও ঝলক দেখিয়েছে। ইংল্যান্ডের দলীয় রান যখন বিনা উইকেটে ১০০, তখন কিন্তু দলকে ব্রেক থ্রুটা মিরাজ ও মোসাদ্দেকই এনে দিয়েছিল। ওরা ডানহাতি ব্যাটসম্যানদের বিপক্ষেও ভালো করছে।’

বৃহস্পতিবার (১৩ জুন) টনটনে বাংলাদেশের টিম হোটেল হলিডে ইনে টাইগার স্পিন কোচ যখন কথাগুলো বলছিলেন তখন বাইরে বৃষ্টি। যার শুরুটা হয়েছে তিন দিন আগে এবং আজও ঝড়ছে। এই সেই অভিশপ্ত বৃষ্টি, যার ছোবলে গত পরশু ব্রিস্টলে লঙ্কানদের বিপক্ষে ধরাবাধা জয়ের ম্যাচটিতে পয়েন্ট খুঁইয়েছে টাইগাররা। এতে করে তাদের শেষ চারের পথটিও হয়ে উঠেছে দূর্গম। সেমিতে যেতে বাকি ৫ ম্যাচে জয়ের কোনো বিকল্পই নেই।

তবে আজ টিম টাইগার্সদের একটি সুসংবাদ দিল ইংল্যান্ডের আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামী সোমবার বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দিন আবহাওয়া ঝকঝকে হয়ে উঠবে। সেটা অবশ্য সম্ভাবনার কথা। ইংল্যান্ডের আবাহওয়া এতটাই বহুরূপি যে পূর্বাভাসকেও ভুল প্রমাণিত করতে সময় নেয় না। তাই সোমবারও যদি বৃষ্টি হানা দেয় তাতে অবাক হবেন না যোশি, ‘দল হিসেবে আমরা খেলতে চাই। তবে বিশ্বকাপের সূচি যেভাবে করা হয়েছে তাতে আবহাওয়ার সঙ্গে আমরা যুদ্ধ করতে পারি না। যাই হোক না কেন আমরা ম্যাচটার দিকেই ফোকাস করছি।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বিশ্বকাপ স্পেশাল যোশি র‌্যাবিটহোল স্পিন কোচ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর