Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছন্দে আমির, বাড়তি পরামর্শ শচীনের


১৫ জুন ২০১৯ ১২:২৯

চলতি বিশ্বকাপে ক্রিকেটপ্রেমীদের চোখ এখন ওল্ড ট্রাফোর্ডের দিকেই। আগামীকাল সেখানে লড়াই হবে ভারত-পাকিস্তানের। চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের ক্রিকেট যুদ্ধে ফেভারিট ধরা হচ্ছে বিরাট কোহলির ভারতকে। তবে, এবারের শিরোপার দাবী জানানো স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে দেওয়া পাকিস্তানকেও পিছিয়ে রাখার উপায় নেই। ভারত-পাকিস্তান মহারণের আগে উত্তরসূরিদের বাড়তি কিছু পরামর্শ দিয়ে রাখলেন ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার।

ম্যানচেস্টারের হাইভোল্টেজ এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। ভারত-পাকিস্তান ক্রিকেটীয় লড়াইয়ে ব্যাটিং-বোলিংয়ের দক্ষতা ছাড়াও মানসিক শক্তির প্রমাণ দিতে হয় দু’দেশের ক্রিকেটারদের। আর সমর্থকদের প্রত্যাশার চাপ সামাল দেওয়াটাও প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় তাদের জন্য।

এদিকে, চলতি বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে আছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। বিশ্বকাপের তিনটি ম্যাচে মাঠে নেমে এখন পর্যন্ত ১০টি উইকেট নিয়েছেন এই বাঁহাতি পেসার। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিং করে তুলে নিয়েছেন ৩০ রানে ৫ উইকেট। পাকিস্তানি এই স্পিড স্টারকে নিয়ে বাড়তি সতর্ক থাকবে ভারতীয় ব্যাটসম্যানরা। বাংলাদেশে হওয়া এশিয়া কাপেও এই আমির শুরুতে ধ্বসিয়ে দিয়েছিলেন ভারতীয় ব্যাটিং লাইনআপ।

তবে শচীন জানালেন, ভারতের এই ম্যাচে বাড়তি চাপ নেওয়ার প্রয়োজন নেই। অতি আক্রমণাত্মক না খেলে বরং নিজেদের মতো করে ম্যাচটি উপভোগ করার চেষ্টা করো। আবার বাড়তি রক্ষণাত্মক হওয়ারও দরকার নেই। বরং সুযোগ পেলেই পাকিস্তানকে চেপে ধরো। এবারের আসরে দারুণ ছন্দে আছে পেসার মোহাম্মদ আমির। তাকে নিয়ে বাড়তি সতর্ক হওয়ার প্রয়োজন নেই, হতে পারে সে বিশ্বকাপে ভালো বল করছে। তবে, সুযোগ পেলেই তাকে আক্রমণ করো। আর পাঁচজন সাধারণ বোলারকে যেভাবে সামলায় ব্যাটসম্যানরা, আমিরকে সেভাবেই প্রতিরোধ করতে হবে।

মাস্টার ব্লাস্টার ভারতীয় ব্যাটসম্যানদের পরামর্শ দিতে গিয়ে জানিয়েছেন, ‘ব্যাট চালানোর আগে কখনই নেতিবাচক মানসিকতা নিয়ে মাঠে নামা উচিত নয়। এটা ভাবা ঠিক হবে না যে, ভালো বলের বিপক্ষে ডট বল হলেই চাপ নিতে হবে। আমির ভালো বল করবে, এটা ভাবা ঠিক হবে না তাকে ছেড়ে (ডট বল) খেলব, অন্যদের উপর আক্রমণাত্মক হবো। বরং যখনই সুযোগ পাওয়া যাবে, যে কোনো বোলারকে বাউন্ডারির বাইরে ফেলতে হবে। পাকিস্তানি বোলারদের ডিফেন্স করতে হলেও সেটা ইতিবাচক ভঙ্গিতে করা উচিত। উইকেটে গিয়ে আলাদা কিছু ভাবা বা করার দরকার নেই।’

ওয়ানডেতে সর্বোচ্চ রান আর সেঞ্চুরির মালিক শচীন আরও জানান, ‘দলের অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যান হিসেবে পাকিস্তান ম্যাচে রোহিত ও বিরাটকে লম্বা ইনিংস খেলতে হবে। টপ অর্ডারে তারা ভালো করছে। পাকিস্তানি বোলাররা তাদের দুজনকেই টার্গেট করবে। পাশাপাশি বাকিদেরও এগিয়ে আসতে হবে। পরিস্থিতি বুঝে বাকিদের ব্যাট করতে হবে।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ পাকিস্তান ভারত মোহাম্মদ আমির শচীন টেন্ডুলকার


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর