Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উঠান বাঁকা, বললেন মেসিও


১৬ জুন ২০১৯ ১৪:০৮

২৬ বছরের শিরোপা খরা কাটানোর লক্ষ্য থাকলেও প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে আর্জেন্টিনা, কলম্বিয়ার বিপক্ষে হেরে গেছে ২-০ গোলে। আর এই পরাজয়ের পেছনে আর্জেন্টাইন ক্যাপ্টেন যে অজুহাত দাঁড় করিয়েছেন, তাতে সেই বাংলা প্রবাদ ‘নাচতে না জানলে উঠান বাঁকা’র কথাই মনে পড়ে যায়। লিও মেসি বলছেন, ‘মাঠ অনেক খারাপ ছিল। তাই আমরা ভালো খেলতে পারিনি।’

রোববার (১৬ জুন) বাংলাদেশ সময় ভোর ৪টায় কোপা আমেরিকার ৪৬তম আসরের প্রথম ম্যাচে মাঠে নামে আর্জেন্টিনা।টুর্নামেন্টের প্রথম ম্যাচে স্বাগতিক ব্রাজিল সহজ জয় পাওয়ায়  আলবেসিলেস্তেদের ওপরও ছিল প্রত্যাশার চাপ। কিন্তু অ্যারেনা ফন্তে নোভা স্টেডিয়ামে সেই প্রত্যাশার ছিটেফোটাও পূরণ করতে পারেনি লিও মেসিং অ্যান্ড কোং। তাই ২-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

বিজ্ঞাপন

দল হিসেবে যেমন আর্জেন্টিনা ছিল ছন্নছাড়া, অধিনায়ক লিওনেল মেসিও এদিন খেলতে পারেননি তার সহজাত খেলা। কলম্বিয়ান কৌশলে বোতলবন্দি থাকতে হয়েছে তাকে। যে দুয়েকটি সুযোগ তৈরি হয়েছিল, তারও সদ্ব্যবহার করতে পারেননি আগুয়েরা, ডি মারিয়ার মতো তারকারা।  শুধু তাই নয়, মেসি নিজেও মিস করেছেন সুযোগ।

আরও পড়ুন- হার দিয়ে শুরু মেসিদের কোপা

খেলার প্রথমার্ধে বলতে গেলে সুযোগই তৈরি করতে পারেননি মেসি-ডি মারিয়ারা। প্রথমার্ধ শেষে তো ডি মারিয়াকে তুলেই নেওয়া হয়। দ্বিতীয়ার্ধে দুয়েকটি সুযোগ তৈরি হয়, তবে তা যথেষ্ট ছিল না। এর মধ্যে দূর পাল্লার একটি শট প্রতিহত করেন কলম্বিয়ান গোলকিপার ডেভিড অসপিনা। সেই বল ফিরে আসে মেসির মাথা বরাবর। সামান্য সঠিক দিকে মাথা ছোঁয়াতে পারলেই গোল। সেখানেও ব্যর্থ লিওনেল মেসি। সুযোগ নষ্ট করে মেসির তখন মাথায় হাত। সতীর্থদেরও অবস্থাও তথৈবচ।

বিজ্ঞাপন

এমন জঘন্য খেলার পর যখন সাংবাদিকদের মুখোমুখি হলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি, জানালেন, এমন খারাপ খেলার ব্যাখ্যা দেওয়াটা শোভন নয়। তারপরও মাঠ অনুপযুক্ত বলে মত দিলেন তিনি। বললেন, ‘মাঠ অনেক খারাপ ছিল। তাই আমরা ভালো খেলতে পারিনি।’ নাচতে না জানলে যে উঠান বাঁকা হয়, সে কথাই বুঝি মনে করিয়ে দিলেন মেসি।

অবশ্য ভক্তদের হাল ছাড়তে না করেছেন মেসি। তিনি বলেন, প্রথমার্ধে আমরা নিজেদের সাধ্যমতো খেলতে পারিনি। দ্বিতীয়ার্ধে কিছুটা খেলতে পেরেছি, তবে তাতে ফল আমাদের পক্ষে আসেনি। আমরা নিশ্চিতভাবেই এভাবে টুর্নামেন্ট শুরু করতে চাইনি।

তবে এই ম্যাচের দিকে তাকিয়ে বসে থাকতে রাজি নন আর্জেন্টাইন ক্যাপ্টেন। গ্রুপ রাউন্ড পেরোতে হলে ২০ জুন পরের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে জয়ের বিকল্প নেই, সেটা মানছেন মেসি। তিনি বলেন, হার কখনোই কাম্য নয়। হারকে ইতিবাচকভাবে দেখার সুযোগও নেই। তবে আমাদের এখন প্যারাগুয়েকে নিয়ে ভাবতে হবে।

মেসিদের ভাবনার ফল মাঠে অনূদিত হলেই কেবল আর্জেন্টিনার কোটি ভক্তের মুখে হাসি ফুটবে। তখন হয়তো মেসিকেও আর বলতে হবে না, উঠান বাঁকা ছিল

সারাবাংলা/এসএস/টিআর

আর্জেন্টিনা-কলম্বিয়া কোপা আমেরিকা ২০১৯ মাঠ অনুপযুক্ত লিওনেল মেসি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর