Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উইন্ডিজ ম্যাচের আগে টাইগারদের যত পরিসংখ্যান


১৭ জুন ২০১৯ ১২:০০

ইংল্যান্ড বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে সোমবার (১৭ জুন) টন্টনের কাউন্টি গ্রাউন্ডে দুপুর সাড়ে তিনটায় উইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচ ঘিরে বাংলাদেশের থাকছে বাড়তি উচ্ছ্বাস। উইন্ডিজকে হারাতে পারলেই পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে উঠে আসবে টাইগাররা।

বাংলাদেশকে বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে উইন্ডিজদের বিপক্ষে শেষ কয়েক বছরের পারফরম্যান্স। উইন্ডিজদের বিপক্ষে শেষ ৯ ম্যাচে মাত্র ২টি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে টাইগারদের। দুই হারের বিপরীতে টাইগারদের জয় ৭ ম্যাচে।

ব্যাট হাতে কিংবা বল হাতে উভয় ক্ষেত্রেই টাইগাররা উইন্ডিজের বিপক্ষে আছে দারুণ ফর্মে। উইন্ডিজদের বিপক্ষে টাইগার ব্যাটসম্যানদের মধ্যে উইন্ডিজের বিপক্ষে সব থেকে বিধ্বংসী ফর্মে আছেন তামিম ইকবাল। শীর্ষ পাঁচে বাকিরা হচ্ছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার আর মাহমুদুল্লাহ রিয়াদ।

২০১৫ সালের পর উইন্ডিজদের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের পরিসংখ্যানঃ

ব্যাটসম্যান ইনিংস মোট রান ব্যাটিং গড় স্ট্রাইক রেট পঞ্চাশোর্ধ ইনিংস
তামিম ইকবাল ৫৪৯ ৭৮.৪২ ৭৭.১০
সাকিব আল হাসান ৩৭৫ ৬২.৫০ ৮৯.০৭
মুশফিকুর রহিম ৩৭৪ ৬২.৩৩ ৯৯.৪৬
সৌম্য সরকার ২৯৮ ৪৯.৬৬ ১০৭.১৯
মাহমুদুল্লাহ রিয়াদ ২০৩ ১০১.৫০ ৯০.২২

 

তবে সব মিলিয়ে উইন্ডিজদের বিপক্ষে ১হাজার রান পূর্ণ করতে ওপেনার তামিম ইকবালের প্রয়োজন আর মাত্র ১১৫ রান। মুশফিকের প্রয়োজন ১২১ রান। ব্যক্তিগত ৬ হাজার রান পূর্ণ করতে সাকিবের প্রয়োজন আর মাত্র ২৩ রান। ২০১৮ সালের পর থেকে এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত রান সংগ্রহ করেছেন মুশফিক। এ সময়ে মুশফিক ১১২৪ রান করেছেন।

আর বল হাতেও পিছিয়ে নেই টাইগার বোলাররা। মাশরাফির আর মাত্র ২টি উইকেট প্রয়োজন টাইগারদের অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পূর্ণ করার জন্য। উইন্ডিজের বিপক্ষে ১৮ ম্যাচ খেলে ৩০টি উইকেট যোগ করেছেন নামের পাশে। যেখানে মাশরাফির বোলিং গড় ২৪.৮০ আর ইকোনমি রেট মাত্র ৪.৬৫।

আর ২০১৮ সালের পর থেকে ১৮ ম্যাচে ২৫ উইকেট নিয়েছে রুবেল। ২৪.৫২ বোলিং গড় আর ৫.২২ ইকোনমি রেট। মুস্তাফিজ ৫০ তম ওডিআই খেলতে নামবে আজকে। আর ২০১৮ সালের পর থেকে টাইগারদের হয়ে সর্বচ্চ উইকেট শিকারি মুস্তাফিজুর রহমান। এ সময়ে কাটার মাস্টার ৪৩টি উইকেট সংগ্রহ করেছেন।

তবে বিশ্বকাপে সাকিব-মুশফিক ছাড়া নামের প্রতি সুবিচার করতে পারেনি বাংলাদেশ আর কোনো ব্যাটসম্যান। বিশ্বকাপে টাইগার ব্যাটসম্যানদের পারফরম্যান্সঃ

খেলোয়াড় ইনিংস মোট রান ব্যাটিং গড় স্ট্রাইকা রেট
সাকিব আল হাসান ২৬০ ৮৬.৬৬ ৯৫.৯৪
মুশফিকুর রহিম ১৪১ ৪৭.০০ ৮৫.৪৫
তামিম ইকবাল ৫৯ ১৯.৬৬ ৬১.৪৫
মাহমুদুল্লাহ রিয়াদ ৯৪ ৪৭.০০ ৮১.৭৩

 

বিশ্বকাপে বাংলাদেশের পেসারদের পারফরম্যান্সঃ

পেসার ইনিংস উইকেট ইকোনমি
সাইফউদ্দিন ৭.৩৩
মুস্তাফিজুর ৭.২৬
মাশরাফি ৭.০৯

 

২০১৯ সালে বাংলাদেশের খেলা ১০টি ওডিআই ম্যাচের মধ্যে টাইগাররা জিতেছে পাঁচ ম্যাচে। আর উইন্ডিজের বিপক্ষে শেষ ৯ ম্যাচের ৭টি ম্যাচে জয় বাংলাদেশের।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: রুবেল-লিটনকে দলে চান শাহরিয়ার নাফিস

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ টাইগার তামিম ইকবাল পরিংখ্যান বাংলাদেশ-উইন্ডিজ মাশরাফি বিন মোর্ত্তজা সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর