Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যারিবীয়ান ফোক ড্যান্সে উন্মাতাল টন্টন


১৭ জুন ২০১৯ ১৭:২০

বিশ্বকাপ ক্রিকেটের সংবাদ সংগ্রহে এসে কত ধরণের সঙ্গীতের সঙ্গেই না পরিচয় হতে হচ্ছে! ওভালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচে জুল রণ সঙ্গীত, একই ভেন্যুতে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে মাওরি সঙ্গীত। আর আজ দেখা হলো ক্যারিবীয়ান ফোক সঙ্গীতের সঙ্গে। যাতে উন্মাতাল সমারসেট কাউন্টি গ্রাউন্ডের পুরো চত্বর।

স্টেডিয়ামের ভেতরে গ্যালারির প্রবেশ মুখে উইন্ডিজরা নেচে গেয়ে বুঁদ করে রেখেছেন আগত দর্শকদের।

এই নাচগুলোর প্রতিটিই বৈষিষ্টমন্ডিত। জুলু রণসঙ্গীতের কথাই ধরা যাক না; জুলু মূলত একটি আফ্রিকান উপজাতি গোষ্টি। যাদের বৃহদাংশের বসবাস দক্ষিণ আফ্রিকায়। তবে জিম্বাবুয়ে, জাম্বিয়া, তাঞ্জানিয়া ও মোজাম্বিকেও এদের ছোট ছোট অংশ বসবাস করে। যে কোনো প্রতিদ্বন্দ্বিতামূলক খেলায় জিম্বাবুয়ে বা দক্ষিণ আফ্রিকা অবতীর্ণ হলে এই নাচের মাধ্যমেই তাদের উজ্জ্বীবিত করা হয়।


মাওরি ডান্সও তাই। ব্রাজিলিয়ান সাম্বা ডান্সের আদলের এই ডান্সটি মূলত নিউজিল্যান্ড রাগবি দলকে উজ্জ্বীবিত করতে পরিবেশিত হয়ে থাকে। কিন্তু সেই গন্ডি পেরিয়ে ক্রিকেট উন্মাদনায় সারা দিতে হাজির এই ড্যান্স।

আজ টন্টনে বিশ্বকাপে সেমি ফাইনালের পথ সমৃণে বাংলাদেশের সঙ্গে লড়ছে উইন্ডিজ। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে প্রিয় দলকে উজ্জ্বীবিত করতে ফোক নাচ-গানে স্টেডিয়াম মাতিয়ে রেখেছেন ক্যারিবীয়ান ফোক ডান্সাররা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

উইন্ডিজ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ ফোক ড্যান্স বিশ্বকাপ স্পেশাল

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর