Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ডও টাইগারদেরই


১৮ জুন ২০১৯ ১০:৪২

দ্বাদশ বিশ্বকাপের ২৩তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের জন্য ৩২২ রানের সংগ্রহ তাড়া করতে নামে বাংলাদেশ। ম্যাচের ৩৭ ওভারে ৩ উইকেটে ২৭০ রান সংগ্রহ তখন বাংলাদশের। ৩৮ তম ওভারে বোলিং করতে আসেন গ্যাব্রিয়েল শ্যানন। ব্যাটসম্যান লিটন দাস তার একটু আগেই পূর্ণ করেছেন নিজের অর্ধশতক। বাংলাদেশের জয়ের জন্য তখনও প্রয়োজন ৭৮ বলে ৫২ রান।

শ্যানন ওভারের প্রথম বলটি করলেন। অফ স্ট্যাম্পের বাইরে থাকা শর্ট বল লিটন চমৎকার ফুটওয়ার্কে জায়গা করে নিয়ে ব্যাট চালালেন। বলে চলে যায় ডিপ স্কয়ার লেগ অঞ্চল দিয়ে সীমানার বাইরে। বাংলাদেশের স্কোরবোর্ডে যোগ হলো ৬টি রান। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৭৭ বলে ৪৬ রান।

শ্যানন ওভারের দ্বিতীয় বলটিও করলেন। অফ স্ট্যাম্পের বাইরের স্লটে থাকা বলে লিটন একটু জায়গা করে নিয়ে আবারও চালালেন ব্যাট। বল চলে যায় লং অফ অঞ্চল দিয়ে সীমানার বাইরে। বাংলাদেশের স্কোরবোর্ডে যোগ হয় আরও ৬টি রান। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন তখন ৭৬ বলে ৪০ রান।

শ্যাননের তৃতীয় বলটি ছিল আরেকটি শর্ট বল। এবার লিটন খেললেন হুক শট। বল চলে যায় ফাইন লেগ অঞ্চলের উপর দিয়ে সীমানার বাইরে। আবারও বাংলাদেশের স্কোরবোর্ডে যোগ হয় ৬টি রান। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৭৫ বলে ৩৪ রান।

শ্যাননের চতুর্থ বল থেকে এক রান সংগ্রহ করেন লিটন দাস এবং স্ট্রাইক দেন সাকিবকে। বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ২৮৯ রান।

শ্যাননের পঞ্চম বল সাকিবের ব্যাটের কিনারায় লেগে থার্ড ম্যান অঞ্চল দিয়ে সীমানা পার করে। সাকিবের সংগ্রহে যোগ হয় একটি বাউন্ডারি এবং বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ২৯৩ রান।

শ্যাননের শেষ বলটি মিডঅফে পাঞ্চ করে সাকিব আরেকটি রান সংগ্রহ করেন। বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩৮ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৯৪ রান। অর্থাৎ শ্যাননের করা এই ওভার থেকে বাংলাদেশ সংগ্রহ করে ৬+৬+৬+১+৪+১=২৪ রান।

এটিই এবারের ইংল্যান্ড বিশ্বকাপের কোনো ওভারে সর্বোচ্চ রান করার রেকর্ড। যে রেকর্ডে বোলারের খারাপ লাগলেও ব্যাটসম্যান হিসেবে লিটন এবং সাকিবের এই কীর্তি মূলত বাংলাদেশকে নিয়ে যায় জয়ের কাছাকাছি।

দ্বাদশ বিশ্বকাপে কোনো একক ওভারে এটাই সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে টস জিতে ফিল্ডিং নেয় বাংলাদেশ। জয়ের জন্য বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। দলীয় ৫২ রানের সময় সৌম্য সরকার আউট হলে ক্রিজে আসেন সাকিব আল হাসান।

এরপর তামিমকে নিয়ে জুটি গড়েন সাকিব আর তামিমের বিদায়ের পর সাকিবকে সঙ্গ দিতে আসেন মুশফিক। তবে ১৯তম ওভারের শেষ বলে থমাসের বলে মুশফিকও আউট হয়ে যান। আর এরপরেই মাঠে নামেন লিটন দাস। মুশফিকের আউটের পরে লিটন যখন মাঠে নামেন তখন অপরপ্রান্তে ৩৩ বলে ৪৪ রান নিয়ে ব্যাটিং করছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের সংগ্রহ ছিল তখন ১৯ ওভারে ৩ উইকেটে ১৩৩ রান।

                                                      পড়ুন: বিশ্বকাপে সেরা জুটি লিটন-সাকিবের

সেখান থেকে লিটন দাস ও সাকিব আল হাসান ১৮৯ রানের জুটি বেধে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজনীয় ৩২২ রান সংগ্রহ করেন অবিচ্ছিন্ন থেকে। এটিই দ্বাদশ বিশ্বকাপের সর্বোচ্চ রানের জুটি এখন পর্যন্ত। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও স্টিভেন স্মিথের ১৭৩ রানের জুটিই ছিল এই বিশ্বকাপের সেরা জুটি। কিন্তু সাকিব ও লিটন জুটি ছাড়িয়ে গেলেন তাদের রানসংখ্যা।

এছাড়া সাকিব-লিটনের জুটিটি চলতি বিশ্বকাপে চতুর্থ উইকেট জুটিতেও সর্বোচ্চ। এই জুটির ১৮৯ রানের উপর ভর করে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের তোলা ৩২১ রান বাংলাদেশ পেরিয়ে যায় ৫১ বল হাতে রেখে।

                                                পড়ুন: নতুন রেকর্ড গড়েই পাঁচে টাইগাররা

সাকিব করেছেন ১২৪ রান আর লিটনের ব্যাট থেকে আসে ৯৪। দুজনই ছিলেন অপরাজিত। ৯৯ বলে ১৬ চারে ১২৪ রানে অপরাজিত থাকেন সাকিব। ৬৯ বলে চারটি ছক্কা ও আটটি চারে ৯৪ রানে অপরাজিত থাকেন লিটন।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/এসএস

এক ওভারে সর্বোচ্চ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ বাংলাদেশ-উইন্ডিজ বিশ্বকাপ স্পেশাল শ্যানন গ্যাব্রিয়েল সাকিব-লিটন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর