Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানদের বিপক্ষে ব্যাট করছে ইংল্যান্ড


১৮ জুন ২০১৯ ১৫:৩৪

প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ের আশায় নিজেদের পঞ্চম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয় করছে ইংল্যান্ড।ইংলিশদের হয়ে উদ্বোধনী জুটিতে মাঠে নামেন জেমস ভিঞ্চ আর জনি বেয়ারস্ট্রেও। এই রিপোর্ট লেখা অবধি ইংলিশদের সংগ্রহ ২০ ওভার শেষে ১ উইকেটে ১০৭ রান। উইকেটে আছেন জনি বেয়ারেস্ট্রো (৫২) এবং জো রুট (২৭)।

প্রথম পাওয়ার প্লে’র শেষ ওভারের তৃতীয় বলে আউট হন জেমস ভিঞ্চ। দৌলত জাদরানের বলে মুজিব-উর-রহমানের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে নামের পাশে যোগ করেন মাত্র ২৬ রান।

প্রথম চার ম্যাচে তিন জয় আর একটিতে হেরে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে ইংলিশরা। অন্যদিকে সমান চার ম্যাচের চারটিতেই হেরে টেবিলের একদম তলানিতে আফগানিস্তান। উভয় দলই নিজেদের পঞ্চম ম্যাচে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে মঙ্গলবার (১৮ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হয় ম্যাচটি।

দুই দলের অবস্থান আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ইংল্যান্ড আছে সবার শীর্ষে। ইংলিশদের রেটিং পয়েন্ট ১২৪,আর ৬২ রেটিং পয়েন্ট নিয়ে ১০ম স্থানে আছে আফগানিস্তান।

তবে র‍্যাংকিং কিংবা অতীত দিয়ে বিশ্বকাপে কোনো দলকে বিচার করা সম্ভব নয়। বিশ্বকাপের মতো বড় আসরে যেকোনো কিছু ঘটে যেতে পারে। যেখানে র‍্যাংকিং কোন মূল্য বহন করে না। মহারণের মাঠে ব্যাটে বলে পারফর্ম করেই ম্যাচ জিততে হয় সব দলকেই।
মাঠের লড়াইয়ে ইংলিশরা আছে দারুণ ছন্দে। বিশ্বকাপে হারের মুখ দেখেছে মাত্র একটি ম্যাচে। অন্যদিকে নিজেদের চার ম্যাচের চারটিতেই হেরেছে আফগানরা।

প্রতি ম্যাচেই নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ইংলিশদের। ফর্মে আছেন দলের টপ অর্ডার ব্যাটসম্যান থেকে শুরু করে লোয়ার অর্ডার ব্যাটসম্যান পর্যন্ত সবাই। আর বোলাররাও পিছিয়ে নেই কোন অংশে। জোফরা আর্চার, মার্ক উডদের নিয়ে গড়া পেস লাইন আপও আছে বিধ্বংসী ফর্মে।

অন্যদিকে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত প্রথম জয় খুঁজছে আফগানরা। রশিদ খান, মোহাম্মদ নবীকে নিয়ে গড়া বোলিং লাইন আপ এখনো কোনো দেশের বিপক্ষে সেভাবে জ্বলে উঠতে পারেনি। আর ব্যর্থ ব্যাট হাতে আফগানদের ব্যাটসম্যানরা।
এ ম্যাচে তাই পরিষ্কার ফেভারিট হিসেবেই ম্যাচ খেলতে নামবে ইংলিশরা।

ভেন্যু: বিখ্যাত ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের স্টেডিয়াম ওল্ড ট্রাফোর্ড থেকে পাঁচ মিনিটের দূরত্বে অবস্থিত ক্রিকেটের ঐতিহ্যের অন্যতম বাহক ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ড।

ক্রিকেটের সব থেকে প্রাচীন স্টেডিয়াম গুলোর ভেতরে অন্যতম এই ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৮৫৭ সালে। আন্তর্জাতিক ক্রিকেটে এই স্টেডিয়ামে প্রায় ২৬ হাজার সমর্থক খেলা উপভোগ করতে পারেন।

১৮৮৪ সালে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ দিয়ে ক্রিকেটে অভিষেক ঘটে এই স্টেডিয়ামের। আর ১৯৭২ সালে অস্ট্রেলিয়ার সাথে একদিনের আন্তর্জাতিক ম্যাচ দিয়ে পথ চলা শুরু হয় স্টেডিয়ামটির।

ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামটি কেবল ক্রিকেট গ্রাউন্ড হিসেবেই সুপরিচিত নয়। প্রথম বিশ্ব যুদ্ধ এবং দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ইতিহাস এখনো জ্বলজ্বল করছে এখানে। ১৯৪০ সালে এই স্টেডিয়ামকে সৈন্যদের ক্যাম্প হিসেবে ব্যবহার করা হত।
বোমার আঘাতে স্টেডিয়ামটির কয়েকটি স্ট্যান্ড ক্ষতিগ্রস্থ হয়েছিল ওল্ড ট্রাফোর্ড। তবে পরবর্তীতে আবারো সংস্কার করা হয় স্টেডিয়ামটির।

বিশ্বকাপ ক্রিকেটের প্রথম সেমিফাইনাল সহ মোট ৬টি ম্যাচ আয়োজিত হবে এই স্টেডিয়ামে। ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার করা ৩১৮ রানই এই স্টেডিয়ামে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ১টি, ইংল্যান্ড জয়ী: ১টি। আফগানিস্তান জয়ী: ০টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ১টি ইংল্যান্ড জয়ী: ১টি। আফগানিস্তান জয়ী: ০টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ০টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর ইংল্যান্ড: জেসন রয়, জোফরা আর্চার, আফগানিস্তান: রশিদ খান, মোহাম্মদ নবী।
ইংল্যান্ড একাদশ: জনি বেয়ারস্ট্রেও, জো রুট, জেমস ভিঞ্চ, বেন স্টোকস, ইয়ন মরগান, জশ বাটলার, মঈন আলি, ক্রিস ওকস, জোফরা আর্চার, আদিল রশিদ এবং মার্ক উড।

আফগানিস্তান একাদশ: নূর আলি জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, রশীদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, দৌলত জাদরান, গুলবাদিন নাইব (অধিনায়ক) এবং ইকরাম আলী।

পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: জয়ে খুশি মোসাদ্দেকের মা, সেঞ্চুরি চেয়েছিলেন লিটনের

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড-আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর