Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যেখানে মাশরাফি ছিলেন একটু আলাদা


১৮ জুন ২০১৯ ১৮:১৮

বিশ্বকাপের ২৩তম ম্যাচে দুই দলের মোট রান উঠেছে ৬৪৩। ওয়েস্ট ইন্ডিজ ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে তোলে ৩২১ রান। জবাবে, বাংলাদেশ ৪১.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে তোলে ৩২২ রান। মোট ৯১.৩ ওভার খেলা শেষে ম্যাচের ফল, বাংলাদেশ ৭ উইকেটে জয়ী। বল বাকি ছিল ৫১টি।

প্রতি ওভারে গড়ে ৭.০২ ইকোনমি রেটে রান হয়েছে ৬৪৩ রান। ক্যারিবীয়ান ব্যাটসম্যানরা ৬.৪২ রান রেটে স্কোরবোর্ড সাজিয়েছেন। সেখানে টাইগার ব্যাটসম্যানরা ৭.৭৫ রান রেটে ছুটে জয় তুলে নিয়েছে। এটা ছিল বিশ্বকাপে উইন্ডিজদের বিপক্ষে টাইগারদের প্রথম জয়। আর রেকর্ড রান তাড়া করে জেতার রেকর্ডও।

ব্যাটিং স্বর্গ টন্টনের উইকেটে বাংলাদেশের ছয় বোলার বোলিং করেন। উইন্ডিজ দলেরও ছয় বোলার বোলিং করেছেন। দুই দলের সব মিলিয়ে ১২ জন বোলার বল করেছেন। কিন্তু ওভার প্রতি সবচেয়ে কম রান দিয়ে ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যানদের বেধে রেখে রানের চাকা আটকেছিলেন টাইগার দলপতি মাশরাফি।

৮ ওভারে ম্যাশ ১ মেডেন নিয়ে ৩৭ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। ইনিংসের ওভারটিই শুরু করেছিলেন মেডেন নিয়ে। সব মিলিয়ে বোলিং ইকোনমি রেট ৪.৬২। যা বাকি ১১ বোলারের থেকে সবচেয়ে কম। বাকিরা তো ৬ এর নিচে নামতেই পারেননি। যেখানে উইন্ডিজ বোলার শেলডন কটরেল সাড়ে ছয় ইকোনমি রেটে রান দিয়ে ক্যারিবীয়ানদের সবচেয়ে কৃপণ বোলার ছিলেন! মাশরাফি তার ৪৮টি ডেলিভারির ৩০টিই দিয়েছেন ডট বল। ক্যারিবীয়ানরা তিনটি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারি নিতে পেরেছিলেন নড়াইল এক্সপ্রেসের বোলিং থেকে। ছিল না কোনো ওয়াইড আর নো বল।

মাশরাফি উইন্ডিজের বিপক্ষে আগের ১৮ ম্যাচ খেলে ৩০টি উইকেট যোগ করেছেন নামের পাশে। যেখানে মাশরাফির বোলিং গড় ছিল ২৪.৮০ আর ইকোনমি রেট ছিল মাত্র ৪.৬৫।

অধিনায়ক হিসেবে টস করতে নেমে বাংলাদেশ দলপতি ছুঁয়েছেন ওয়ানডেতে ২১৩তম ম্যাচ। এর মধ্যে এশিয়া একাদশের হয়ে খেলেছেন দুটি ম্যাচ। দেশের জার্সিতে এটি ম্যাশের ২১১তম ম্যাচ। এর মধ্যে লাল-সবুজের দলটিকে নেতৃত্ব দিয়েছেন ৮১তম ম্যাচে।

উইকেট না পাওয়ায় টাইগারদের অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পূর্ণ করার অপেক্ষাটা আরেকটু বাড়লো বাংলাদেশকে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেওয়া মাশরাফির। ৮১ ম্যাচে মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ৪৬ ম্যাচে, হেরেছে ৩৩ ম্যাচে। আর দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। যার একটি এই বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে। ম্যাশের নেতৃত্বে টাইগারদের জয়ের হার শতকরা ৫৮.২২।

পুরো ক্যারিয়ারে মাশরাফি খেলেছেন ২১৩টি আন্তর্জাতিক ওয়ানডে। যেখানে উইকেট পেয়েছেন ২৬৬টি। ৩২.২৭ গড়ে ৪.৮৪ ইকোনমি রেটে সেরা বোলিং ফিগার ২৬/৬। চার উইকেটে পেয়েছেন সাতবার আর পাঁচ উইকেট পেয়েছেন একবার।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** টপ অর্ডারেই স্বাচ্ছন্দ্য মাশরাফির

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ মাশরাফি র‌্যাবিটহোল


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর