Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চতুর্থ জয়ের লক্ষ্যে কিউইদের প্রতিপক্ষ প্রোটিয়ারা


১৮ জুন ২০১৯ ২২:০৭

বিশ্বকাপের মূল পর্বে নিজেদের চতুর্থ জয়ের লক্ষ্যে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে নিউজিল্যান্ড। বিশ্বকাপে নিজেদের লিগ পর্বে খেলা সবগুলো ম্যাচ জয় আর একটিতে পয়েন্ট ভাগাভাগি করেছে কিউইরা। অন্যদিকে নিজেদের পাঁচ ম্যাচে এক জয়, তিন হার এবং এক ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছে প্রোটিয়ারা। বুধবার (১৯ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় বার্মিংহামের এজবাস্টনে অনুষ্ঠিত হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে কিউইদের থেকে এক ধাপ পিছিয়ে দক্ষিণ আফ্রিকা। কিউইদের অবস্থান র‍্যাংকিংয়ের তৃতীয় স্থানে। অন্যদিকে প্রোটিয়াদের অবস্থান চার নম্বরে। দু’দলের রেটিং পয়েন্টের ব্যবধান খুব বেশি নয়। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ে ৩য় কিউইরা, সেখানে দক্ষিণ আফ্রিকার রেটিং পয়েন্ট ১১১।

দ্বাদশ বিশ্বকাপে দারুণ শুরু হয়েছে কিউইদের। প্রথম তিন ম্যাচের প্রত্যেকটি ম্যাচেই জয় আর চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় কিউইদের ম্যাচ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়েছে, এরপরের ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে আর সর্বশেষ ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের বড় জয়।

আর মুদ্রার যেন বিপরীত দিকটা দেখছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা পাঁচ ম্যাচে জয় মাত্র একটিতে। সেটিও নিজেদের থেকে অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে। ইংল্যান্ড, বাংলাদেশ আর ভারতের কাছে পরাজয়। আর উইন্ডিজের সাথে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল।

ইনজুরিও যেন পিছু ছাড়ছে না প্রোটিয়াদের। বিশ্বকাপের আগেই ইনজুরিতে পড়েছিলেন দলের সেরা পেসার ডেইল স্টেইন। তবে সম্ভবনা ছিল বিশ্বকাপের তৃতীয় ম্যাচে মাঠে নামার। তবে সে আশাও ভেস্তে যায় তাদের। এরপর আরেক পেসার লুঙ্গি এনগিধিও ইনজুরিতে পড়েন। তবে আফগানিস্তানের বিপক্ষে জয়ে আবারও আত্মবিশ্বাস ফিরে পেয়েছে প্রোটিয়ারা। বিশ্বকাপের সেমি ফাইনালে খেলার স্বপ্ন ভঙ্গ হয়ে গেলেও সুযোগ থাকছে সম্মান নিয়ে ভালো অবস্থানে শেষ করার। আর সেই লক্ষ্যেই কিউইদের বিপক্ষে মাঠে নামবে প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

ভেন্যু: ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর দ্বিতীয় সেমিফাইনাল সহ মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে। বাংলাদেশ বনাম ভারতের হাই ভোল্টেজ ম্যাচটিও অনুষ্ঠিত হবে এই মাঠেই। ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি অনুষ্ঠিত হবে ২রা জুলাই বিকাল সাড়ে তিনটায়। ১৮৮২ সালে অনুষ্ঠিত স্টেডিয়ামটির টেস্ট ক্রিকেটে আবির্ভাব ঘটে ১৯০২ সালে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ দিয়ে। আর সর্বশেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয় ২০১৮ সালে ভারতের বিপক্ষে।

১৯০২ সালে টেস্টে অবিষেক ঘটলেও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট যাত্রা শুরু হয় ১৯৭২ সালে। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হয় ওডিআই ক্রিকেটে এজবাস্ট ক্রিকেট গ্রাউন্ডের যাত্রা। প্রায় ২৫ হাজার দর্শক একসাথে ম্যাচ উপভোগ করতে পারবেন এই মাঠে।

২০১৭ সালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের বিপক্ষে এই মাঠেই খেলেছিল টাইগাররা। সে ম্যাচে যদিও ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারতে হয়েছিল লাল-সবুজদের। আর এই ম্যাচটিই এজবাস্টনে অনুষ্ঠিত শেষ একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ।

১৯৭২ সালে অভিষেকের পর থেকে অনুষ্ঠিত হওয়া একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ইংল্যান্ডের। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪০৮ রানই এই স্টেডিয়ামের এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৭টি, নিউজিল্যান্ড জয়ী: ৫টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ২টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৭০টি, নিউজিল্যান্ড জয়ী: ২৪টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ৪১টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ৫টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), কুইন্টন ডি কক, কাগিসো রাদাবা (দক্ষিণ আফ্রিকা)।

বিশ্বকাপে নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, টম ব্লান্ডেল, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ইশ সোধি, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, আন্দেইল ফেলুকাওয়ো, কাগিসো রাবাদা, ডোয়েন প্রিটোরিয়াস, ক্রিস মরিস, লুঙ্গি এনডিধি, ভ্যান ডার ডুসেন, বুরন হেন্ড্রিকস ও তাবরাইজ শামসি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ড র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর