Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টন্টন থেকে নটিংহ্যামে ছুটলো টাইগারদের স্বপ্ন গাড়ি


১৮ জুন ২০১৯ ২৩:২২

দাপুটে জয়ে স্বপ্নের সেমি ফাইনালের দিকে ছুটে চলছে বাংলাদেশের স্বপ্ন গাড়ি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রত্যাশিত জয়ের পর এবার অস্ট্রেলিয়াকে হারানোর চ্যালেঞ্জ। রেকর্ড রান তাড়া করে ক্যারিবীয়ানদের বিপক্ষে জয়ের সুখস্মৃতি নিয়ে টাইগাররা টন্টন থেকে পরের ম্যাচের ভেন্যু নটিংহ্যামে পৌঁছেছে।

বৃহস্পতিবার (২০ জুন) নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে টাইগারদের প্রতিপক্ষ টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপের ২৩তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে হলে বাংলাদেশকে গড়তে হতো ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রান তাড়ার নতুন রেকর্ড। সাকিব আল হাসানের দুর্দান্ত সেঞ্চুরি ও লিটন দাসের অসাধারণ ইনিংসে বাংলাদেশ জিতেছে রেকর্ড গড়েই। ক্যারিবীয়ানদের হারিয়েছে ৭ উইকেট আর ৫১ বল হাতে রেখেই। ১৮৯ রানে অবিচ্ছিন্ন জুটিতে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন সাকিব-লিটন। ৯৯ বলে ১৬ চারে ১২৪ রানে অপরাজিত থাকেন সাকিব। ৬৯ বলে চারটি ছক্কা ও আটটি চারে ৯৪ রানে অপরাজিত থাকেন লিটন।

গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৩১৯ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল বাংলাদেশ। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য ছিল ৩২২ রান। ৩ উইকেট হারিয়েই টাইগাররা জয়ের বন্দরে নোঙ্গর করে। দীর্ঘকায় ক্যারিবয়ান পাঁচ পেসারও টাইগারদের জয়ে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। অস্ট্রেলিয়ার বিশ্বসেরা পেসারদের এবার মোকাবেলার অপেক্ষায় সৌম্য, তামিম, সাকিব, মুশফিক, লিটনরা।

টাইগারদের বিপক্ষে সবশেষ ম্যাচে টন্টনে ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেট হারিয়ে তুলেছিল ৩২১ রান। এত বড় স্কোর তাড়ায় আগে কখনোই জেতেনি বাংলাদেশ। সেটিও এবার টপকে গেল টাইগাররা। ওয়ানডেতে এটাই বাংলাদেশের সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জয়। বিশ্বকাপের গত আসরে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৮ রান করে জয় ছিল আগের রেকর্ড। সেবার নেলসনে বাংলাদেশ জিতেছিল ৪ উইকেট হারিয়ে ৩২২ রান তুলে। উইন্ডিজদের বিপক্ষে এই বিশ্বকাপেও বাংলাদেশ তুলেছে ৩২২ রান, উইকেট হারিয়েছে তিনটি। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডে শীর্ষ তিনের দুটিতেই নাম লেখা হলো টাইগারদের।

বিশ্বকাপে এই প্রথম ওয়েস্ট ইন্ডিজকে হারাল বাংলাদেশ। এর আগে ১৯৯৯, ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে ক্যারিবীয়দের কাছে হেরেছিল বাংলাদেশ।

বিশ্বকাপে বাংলাদেশের পাঁচটি ম্যাচ শেষ। যদিও ইংল্যান্ডের বৈরী আবহাওয়ায় সবক’টি ম্যাচ খেলার সুযোগ মাশরাফিরা পাননি। চারটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে বাকি ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে। খেলা হওয়া চার ম্যাচে জয় ধরা দিয়েছে দুটিতে। বাকি দুটিতে হার। ফলে পাঁচ ম্যাচ শেষে ৫ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে লাল সবুজের দল।

সেমি ফাইনালের স্বপ্ন দেখতে থাকা টাইগার সমর্থকদের জন্য আগেই বার্তা দিয়ে রেখেছেন বাংলাদেশ ক্রিকেটের ব্যাটিং স্তম্ভ তামিম ইকবাল। এখনই ফিনিশিং লাইন দেখতে চাইছে না টিম বাংলাদেশ। শুধু তাই নয়, আর কয়টা ম্যাচ জিতলে তারা সেমি ফাইনালে যাবে বা ছিটকে পড়বে সে বিষয়টি দলের মাথাতেই নেই। যেটা আছে সেটা হলো, বাকি ৪ ম্যাচের অধিকাংশই তাদের জিততে হবে।

তামিম জানিয়ে দিয়েছেন, ‘কয়টা জিততে হবে আর কয়টা জিতলে আমরা সেমি ফাইনালে উঠবো সত্যি কথা এভাবে আমরা কেউ ভাবছি না। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ হওয়াটা গুরুত্বপূর্ণ ছিল। খেলাটা হলে আমরা যদি জিততে পারতাম তাহলে অবশ্যই আমাদের জন্য ভালো হত। কিন্তু ৫ জুলাইয়ের (বাংলাদেশ-পাকিস্তান, গ্রুপ পর্বে টাইগারদের শেষ ম্যাচ) আগে কি হবে, না হবে সত্যি কথা এভাবে করে আমরা কেউ ভাবছি না।’

২০ জুন বাংলাদেশের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এই ম্যাচের পর আগামী ২৪ জুন বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। ২ জুলাই টাইগারদের প্রতিপক্ষ ভারত আর ৫ জুলাই লাল-সবুজের প্রতিপক্ষ পাকিস্তান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: চতুর্থ জয়ের লক্ষ্যে কিউইদের প্রতিপক্ষ প্রোটিয়ারা

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বাংলাদেশ বিশ্বকাপ স্পেশাল র‌্যাবিটহোল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর