Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিকে থাকার লড়াইয়ে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা


১৯ জুন ২০১৯ ১৭:০৭

বিশ্বকাপে নিজেদের শতভাগ জয় ধরে রাখতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমেছে নিউজিল্যান্ড। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কিউই দলপতি কেন উইলিয়ামসন। ২০১১ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল আর ২০১৫ বিশ্বকাপের সেমি ফাইনালে কিউইদের কাছে হেরে আসর থেকে বিদায় নিয়েছিল প্রোটিয়ারা। এবার এই ম্যাচে মুখোমুখি হওয়ার আগে পরিস্থিতি এমন যে টুর্নামেন্টে টিকে থাকতে হলে জিততেই হবে প্রোটিয়াদের। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি।

বিজ্ঞাপন

বুধবার (১৯ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। তখন বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় টস করা সম্ভব হয়নি। ম্যাচ দেরিতে শুরু হওয়ায় দুই দলই ৪৯ ওভার করে ব্যাট করার সুযোগ পাবে।

বিশ্বকাপে লিগ পর্বে নিজেদের খেলা সবগুলো ম্যাচ জয় আর একটিতে পয়েন্ট ভাগাভাগি করেছে কিউইরা। অন্যদিকে নিজেদের পাঁচ ম্যাচে এক জয়, তিন হার এবং এক ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছে প্রোটিয়ারা।

দুই দলের অবস্থান: আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে কিউইদের থেকে এক ধাপ পিছিয়ে দক্ষিণ আফ্রিকা। কিউইদের অবস্থান র‍্যাংকিংয়ের তৃতীয় স্থানে। অন্যদিকে প্রোটিয়াদের অবস্থান চার নম্বরে। দু’দলের রেটিং পয়েন্টের ব্যবধান খুব বেশি নয়। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ে ৩য় কিউইরা, সেখানে দক্ষিণ আফ্রিকার রেটিং পয়েন্ট ১১১।

দ্বাদশ বিশ্বকাপে দারুণ শুরু হয়েছে কিউইদের। প্রথম তিন ম্যাচের প্রত্যেকটি ম্যাচেই জয় আর চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় কিউইদের ম্যাচ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়েছে, এরপরের ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে আর সর্বশেষ ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের বড় জয়।

আর মুদ্রার যেন বিপরীত দিকটা দেখছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা পাঁচ ম্যাচে জয় মাত্র একটিতে। সেটিও নিজেদের থেকে অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে। ইংল্যান্ড, বাংলাদেশ আর ভারতের কাছে পরাজয়। আর উইন্ডিজের সাথে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। তবে আফগানিস্তানের বিপক্ষে জয়ে আবারও আত্মবিশ্বাস ফিরে পেয়েছে প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৭টি, নিউজিল্যান্ড জয়ী: ৫টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ২টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৭০টি, নিউজিল্যান্ড জয়ী: ২৪টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ৪১টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ৫টি।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, আন্দেইল ফেলুকাওয়ো, কাগিসো রাবাদা, ক্রিস মরিস, লুঙ্গি এনগিধি, ভ্যান ডার ডুসেন।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ গাজী টিভি দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ড র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর