Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এএফসি ইতিহাসের সবচেয়ে বড় জয় পেল আবাহনী


১৯ জুন ২০১৯ ২১:১৯

কী খেলাটাই না উপহার দিলো ঢাকা আবাহনী। ঘরের বাঘ থেকে যেন আন্তর্জাতিক বাঘে পরিণত হতে যাচ্ছে এক টগবগে তরুণ টাইগার দল। বুধবার (১৯ জুন) এমনই ফুটবল উপহার দিয়েছে বাংলাদেশের চ্যাম্পিয়নরা। হিমালয়ের দেশ নেপালের চ্যাম্পিয়ন দল মানাং মার্শিয়াংদিকে উড়িয়ে দিয়েছে আকাশী-হলুদ জার্সিধারীরা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেলে শুরু হওয়া এএফসি কাপের গ্রুপ পর্বের ম্যাচে মানাংকে আতিথ্য দেয় আবাহনী। ম্যাচটাকে একেবারে একতরফা বানিয়ে ৫-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে মারিও লেমসের শিষ্যরা। অ্যাওয়ে ম্যাচেও নেপালের মাটিতে মানাংকে ১-০ ব্যবধানে হারিয়ে এসেছিল সাইঘানি-মামুনরা।

বিজ্ঞাপন

আজকের জয়ে এএফসির চূড়ান্ত পর্বে খেলার ইতিহাস গড়ার পথে একটু এগিয়ে গেল আবাহনী। একটা রেকর্ডেরও ভাগীদার হলো দলটি। এএফসি কাপে দেশের ক্লাবের এটাই সবচেয়ে বড় জয় এ পর্যন্ত।

৫-০ ব্যবধানে জয়টাও এসেছে পাঁচ ভিন্ন ফুটবলারের কাছ থেকে। গোল পেয়েছেন জীবন, বেলফোর্ট, মামুন, জুয়েল ও সানডে। এ মৌসুমে এই গোল ধরলে জীবন, মামুন, বেলফোর্ট, সানডে ও মাশিহ সাইঘানি দুবার করে বল জালে জড়িয়েছেন।

আজকের গোলের শুভযাত্রাটা এসেছে আবাহনীর জীবন থেকে। ম্যাচ শুরুর মাত্র ১১ মিনিটের মাথায় মানাং ডিফেন্ডার শাহিদ আজিজের বল কেড়ে নিয়ে একক চেষ্টায় গোল করেন নবীব নেওয়াজ জীবন। প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল পান বেলফোর্ড। প্রায় ৪০ গজ দূর থেকে মানাং ডিফেন্স কাটিয়ে দর্শনীয় গোল করেন আবাহনীর এই হাইতিয়ান।

মধ্য বিরতির পর ৬৪ মিনিটে সোহেল রানার বাড়িয়ে দেয়া বল অতিথিদের জালে জড়ান জুয়েল রানা। ৩-০ তে এগিয়ে যায় কোচ মারিও লেমসের শিষ্যরা। ৭৫ মিনিটে জটলা থেকে মামুনুলের বাড়ানো বল গোলে পরিণত করেন অভিজ্ঞ সানডে। গোল পেয়েই যেন আশার আলো খুঁজে পান পুরো ম্যাচে গোলের জন্য অস্থির হয়ে থাকা এই নাইজেরিয়ান। গোলের পর মাটিতে চুমু একে বেশ খানিকটা সময় বসেই ছিলেন। এক হালি পূর্ণ করে আবাহনী।

বিজ্ঞাপন

ম্যাচটা এভাবেই শেষ হতে পারতো। তবে, সেটাতে যেন মন সায় দিচ্ছিল না চেন্নাইনের বিপক্ষে ঘরের মাঠে দুর্দান্ত ভলি গোলের দেখা পাওয়া মামুনের। ম্যাচের অতিরিক্ত সময়ে ডি বক্সের বাইরে থেকে নেয়া বাঁ পায়ের গতির শট একেবারে গোলবারের ডান কোণা বরাবর ঢুকলে উল্লাসে ফেটে পড়ে আবাহনী সমর্থকরা। দারুণ গোলে যেন আবাহনীর ‘ডেজার্ট’ পূর্ণ হয়েছে!

এদিকে মিনার্ভার পাঞ্জাবের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করেছে চেন্নাইন এফসি। তাতে অবশ্য পথটা সহজ হয়ে যায়নি আবাহনীর। পরের ম্যাচ মিনার্ভাকে হারাতেই হবে আকাশী জার্সিধারীদের।

৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আবাহনী। ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে চেন্নাইন।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

আবাহনী এএফসি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর