Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যান্ডারসনকে ছুঁতে ম্যাশের দরকার তিন উইকেট


২০ জুন ২০১৯ ০৯:৫৭

বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার সবার ওপরে নাম টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। আর মাত্র একটি উইকেট শিকার করতে পারলেই টপকে যাবেন এনটিনিকে। আর তিন উইকেট নিতে পারলেই স্পর্শ করবেন জেমস অ্যান্ডারসনকে।

ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত চার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। আর অন্যদিকে অধিনায়ক মাশরাফির বল হাতে সময়টা যাচ্ছেন না নিজের মতো। এবারের বিশ্বকাপে মাশরাফির সংগ্রহ মাত্র দুইটি উইকেট।

বিজ্ঞাপন

বিশ্বকাপ শুরুর আগে সাকিব আর মাশরাফির বিশ্বকাপের উইকেটের পার্থক্য ছিল তিনটি। এবার আর নিজেদের মধ্যেই প্রতিযোগিতা থেমে থাকছে না। এবার প্রতিযোগীতা কিংবদন্তিদের পেছনে ফেলার।

দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী পেস বোলার মাখাইয়া এনটিনি প্রোটিয়াদের হয়ে ১৯৯৮ থেকে ২০০৯ সাল পর্যন্ত ১৭৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করেছেন। ১১ বছরের দীর্ঘ ক্যারিয়ারে এনটিনি নামের পাশে যোগ করেছেন ২৬৬টি উইকেট। এনটিনিকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ তাই মাশরাফি সামনে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃহস্পতিবার (২০ জুন) বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে মাঠে নামবে টাইগাররা। আর এই ম্যাচে মাত্র একটি করে উইকেট শিকার করতে পারলে ছাড়িয়ে যাবেন এনটিনিকে।

আর তিনটি করে উইকেট নিজেদের ঝুলিতে সংগ্রহ করতে পারলে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে স্পর্শ করবেন ইংল্যান্ডের কিংবদন্তি পেস বোলার জেমস অ্যান্ডারসনকে। জিম্মি ইংলিশদের হয়ে ১৯৪ ম্যাচে ২৬৯টি উইকেট তুলে নিয়েছেন।

এই তালিকায় ম্যাশের ওপরে অবস্থান করছেন সাবেক ভারতীয় স্পিনার হরভজন সিং, পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আব্দুল রাজ্জাক এবং জেমস অ্যান্ডারসন। তিনজনই আছেন ২৬৯ উইকেট নিয়ে এই টাইগার ক্রিকেটারের ওপরে।

বিজ্ঞাপন

সর্বোচ্চ উইকেট শিকারি পেসারদের তালিকায় মাশরাফি বিন মোর্ত্তজা এখন অবস্থান করছেন ১৬তম স্থানে। সেরা দশে প্রবেশ করতে হলে টপকাতে হবে এনটিনি, আব্দুল রাজ্জাক, জিমি অ্যান্ডারসন, অ্যালেন ডোনাল্ড, জ্যাক ক্যালিস, জহির খান এবং অজিত আগারকারকে। মাশরাফি নামের পাশে আর মাত্র ২২টি উইকেট যোগ করতে পারলেই ঢুকে যাবেন সর্বকালে সর্বোচ্চ উইকেট শিকারি দশ পেস বোলারদের তালিকায়।

আর সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনারদের এই তালিকায় সাকিব আল হাসানের অবস্থান ৯ নম্বরে। সাকিবের আগে মাত্র ৩টি উইকেট বেশি নিয়ে অবস্থান করছেন সাবেক ভারতীয় স্পিনার হরভজন সিং। সেরা পাঁচে প্রবেশ করতে সাকিবের প্রয়োজন এখনো ৩০টি উইকেট।

নিউজিল্যান্ডের হয়ে ২৯৫ ম্যাচ খেলে ৩১৫ উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছে ড্যানিয়েল ভেট্টোরি। সাকিব ২০২ ম্যাচ খেলে শিকার করেছেন ২৫৪টি উইকেট। তার সামনে থাকছে সব থেকে দ্রুততম স্পিনার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেট শিকারের সুযোগ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: কূটনৈতিক মাশরাফি

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ জেমস অ্যান্ডারসন সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব-মাশরাফি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর