Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানদের বিপক্ষে সতর্ক বাংলাদেশ


২২ জুন ২০১৯ ২১:১৯

২২ গজের লড়াইয়ে যে কোনো বিবেচনাতেই আফগানিস্তানের থেকে যোজন যোজন এগিয়ে বাংলাদেশ। সেটা যেমন অভিজ্ঞতায়, তেমনি মাঠের রণ কৌশল এবং কাগজে কলমের হিসেবে। তবে খেলাটি যেহেতু ক্রিকেট, সেহেতু এসব হিসেব-নিকেশের ধার না ধরাটাই বোধহয় যৌক্তিক। নির্ধারিত দিনে ব্যাট-বলে যারা সেরাটি খেলবেন তাদের কপালেই অঙ্কিত হবে বিজয় তিলক। এটাও সত্যি, প্রতিপক্ষককে দুর্বল বিবেচনা করাটাও দক্ষ যোদ্ধাদের লক্ষণ নয়।

তাছাড়া দলটির বিপক্ষে টাইগারদের হারের ঘটনাও আছে। বিশ্বকাপের লড়াইয়ে আফগানদের বিপক্ষে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে চাইছে লাল সবুজের দল। ছোট দল হলেও গুলবাদিন নাইবদের হালকা ভাবে নেওয়ার কোনো কারণই দেখছেন না কোচ স্টিভ রোডসের শিষ্যরা।

শনিবার (২২ জুন) সাউথাম্পটনের টিম হোটেল চত্বরে সংবাদ মাধ্যমকে এতথ্য দিলেন টাইগার মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।

২৪ জুন রোজ বোলে অনুষ্ঠেয় ম্যাচটিকে সামনে রেখে তিনি জানালেন, ‘আমার তো মনে হয় আফগানিস্তানের বিপক্ষে আরো সতর্ক থাকতে হবে। কারণ অস্ট্রেলিয়ার সাথে হারলে আপনারা সেটা গ্রহণ করে নেবেন। ওরা ওপরের দল। আর আফগানিস্তানের সাথে হারলে কিন্তু … সবাই প্রত্যাশা করছে আমরা যেন জিতি। তো এই ম্যাচে আমার মনে হয় সতর্কতা বেশি নেওয়া উচিত।’

বিশ্বকাপের চলতি আসরের পারফরম্যান্স বিবেচনায় টিম বাংলাদেশকে আপ টু দ্য মার্ক বলাটা বোধ করি ভুল হবে না। যে ৫টি ম্যাচ খেলেছে একমাত্র ইংল্যান্ড ম্যাচ বাদ দিলে প্রতিটিতেই ছিল দুর্বার। নিউজিল্যান্ড তো বটেই, সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষেও বুক চিতিয়ে লড়াই করেছে। সেদিন ট্রেন্ট ব্রিজে অজিদের দেওয়া ৩৮২ রানের দুর্গম লক্ষ্য না ছুঁতে পারলেও মুশফিক, মাহমুদউল্লাহ, তামিমের ব্যাটে এসেছে ওয়ানডে ইতিহাসের সর্বাচ্চ রান (৩৩৩)। যা টাইগার সমর্থকের হারের ক্ষতে দিয়েছে প্রলেপ।

সমর্থকদের মতো মাঠের এমন পারফরম্যান্সে মাশরাফিদের ড্রেসিংরুমেও বইছে স্বস্তির বাতাস। যা আফগানদের বিপক্ষে টাইগারদের ফুরফুরে থাকার প্রেরণা যোগাচ্ছে। মিঠুন জানালেন, ‘মানসিক অবস্থা বলতে সবাই ভালো অবস্থায় আছে। কারণ আমরা এই টুর্নামেন্টে ওভার অল খারাপ খেলিনি। ভালো ক্রিকেটই খেলেছি। সবাই ভালো করছে, সবাই মানসিক ভাবেও অনেক চাঙা আছে।’

তবে বিগত দিনের ম্যাচগুলোর সঙ্গে সামনের ম্যাচটির একটি সুস্পষ্ট পার্থক্য আছে। ২০ জুন নটিংহ্যামে কিংবা তার আগে টন্টনে টাইগারদের সামলাতে হয়েছিল বিশ্বসেরা পেস আক্রমণ। পক্ষান্তরে ২৪ জুনের ম্যাচটিতে সামলাতে হবে বিশ্বসেরা স্পিন আক্রমণ। রিস্ট স্পিনার রশিদ খানের সঙ্গে টাইগারদের ব্যাটিং লাইন আপ গুঁড়িয়ে দেওয়ার প্রতিযোগিতায় মেতে উঠবেন মোহাম্মদ নবী, মুজীব উর রহমানরা।

আফগানদের সামলাতে কতটুকু প্রস্তুত সাকিব, তামিমরা? উত্তরে সতীর্থ মিঠুনের কণ্ঠে ঝড়লো অভয়ের বানী, ‘স্পিনে বাংলাদেশ সবসময় ভালোই খেলে। যদিও ওদের বিশ্বমানের স্পিনার আছে। আসলে যখন কোনো দল ছন্দে থাকে, তখন স্পিনে খাপ খাওয়ানো কোনো সমস্যা না।’

২৪ জুন সাউথাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল মোহাম্মদ মিঠুন র‌্যাবিটহোল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর