Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ব্র্যাথওয়েট বীরত্ব’কে থামিয়ে কিউইদের জয়


২৩ জুন ২০১৯ ০৪:২৬

নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ২৯২ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের শেষ ৩০ বলে জয়ের জন্য দরকার ছিল ৪৭ রান। উইকেট তখন ওয়েস্ট ইন্ডিজের শেষ জুটি। ৬০ রান নিয়ে ব্যাটিং করছিলেন কার্লোস ব্র্যাথওয়েট ও কটরেল আউট হওয়ার পরে ক্রিজে আসা থমাস। সেখান থেকে প্রায় একাই দলকে জয়ের বন্দরে নিয়ে যাচ্ছিলেন ব্র্যাথওয়েট। ৪৮তম ওভারে নেন ২৫ রান এবং ম্যাচ নিয়ে আসেন অনেকটাই ওয়েস্ট ইন্ডিজের অনুকূলে।

বিজ্ঞাপন

৪৯তম ওভারে নিশমের বলে সেঞ্চুরি পূরণ করে দলের শেষ ব্যাটসম্যান হিসেবে যখন ব্র্যাথওয়েট আউট হয়ে গেলে ওয়েস্ট ইন্ডিজকে মেনে নিতে হয় ৫ রানের পরাজয়। আর এই জয়ে দ্বাদশ বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেলো নিউ জিল্যান্ড।

শনিবার (২২ জুন) দ্বাদশ বিশ্বকাপের ২৯তম ম্যাচে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে মুখোমুখি হয় নিউ জিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

টস হেরে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের বোলিং আক্রমণে শুরুতেই বিপদে পড়ে কিউইরা। শেলডন কটরেলের করা প্রথম ওভারের প্রথম বলেই দারুণ এক ইয়র্কারে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরে যান গাপটিল। একই ওভারের পঞ্চম বলে আরেকটি ইয়র্কারে কলিন মুনরোকে বোল্ড আউট করে সাজঘরে ফেরান কটরেল। সেখান থেকে ১৬০ রানের জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন বাউন্ডারি হাঁকিয়ে স্কোরবোর্ড চালু করা কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন এবং রস টেইলর। গেইলের বলে রস টেইলর ব্যক্তিগত ৬৯ রান করে সাজঘরে ফিরে গেলেও দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান লাথামকে সঙ্গে নিয়ে ৪৩ রানের জুটি গড়েন উইলিয়ামসন।

৩৮তম ওভারে ক্রেমার রোচের তৃতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরি করেন কেন উইলিয়ামসন। এটি এই টপ অর্ডার ব্যাটসম্যানের ত্রয়োদশ ওয়ানডে সেঞ্চুরি।লাথাম কটরেলের বলে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে যাওয়ার আগে সংগ্রহ করেন ১২ রান। কটরেলের বলেই ১৫৪ বলে ১৪৮ রানের অধিনায়কোচিত ও ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলে আউট হন কেন উইলিয়ামসন। শেষ দিকে নিশম, গ্রান্ডহোম ও সান্টনারের ক্ষুদ্র ক্ষুদ্র সংগ্রহের উপর ভর করে ৮ উইকেটে ২৯১ রান সংগ্রহ করে নিউ জিল্যান্ড।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে কটরেল ১০ ওভারে ৫৬ রানের বিনিময়ে নেন ৪ উইকেট। রোচ ১০ ওভারে ৩৮ রান দিয়ে উইকেট শূন্য থাকেন। অধিনায়ক হোল্ডার ৭ ওভারে ৪২ রান, থমাস ৬ ওভারে ৩০ রান এবং অ্যাশলে নার্স ৯ ওভারে ৫৫ রান দিয়ে কোনো উইকেট পাননি। ব্র্যাথওয়েট ৬ ওভারে ৫৮ রান দিয়ে নেন ২ উইকেট এবং ক্রিস গেইল ২ ওভারে ৮ রান দিয়ে নেন ১ উইকেট।

২৯২ রানের জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজের শুরুটাও ভালো হয় নি। দলীয় ৩ রানে বোল্টের বলে বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরে যান শাই হোপ। দলীয় ২০ রানের সংগ্রহে বোল্টের বলে আউট হয়ে সাজঘরে ফেরত যান নিকোলাস পুরান। উইকেটে থাকা ক্রিস গেইল জুটি গড়ে তোলেন হেটমায়ারের সঙ্গে। এই জুটিতে যখন এগিয়ে যাচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ ঠিক তখনই ঘটে ছন্দ পতন। ২৩তম ওভারে ফার্গুসনের করা প্রথম বলেই ৫৪ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন হেটমায়ার। ঠিক তার পরের বলেই ওয়েস্টইন্ডিজ দলপতি হোল্ডারকে শূণ্যরানে আউট করেন ফার্গুসন।

এরপরে উইকেটে বেশিক্ষণ টিকেননি ইউনিভার্সাল বস খ্যাত ক্রিস গেইলও। ২৪তম ওভারে গ্রান্ডহোমের করা শেষ বলে লং অনে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৮৭ রান করে সাজঘরে ফিরে যান ক্রিস গেইল।

ক্রিস গেইল যখন আউট হন তখন ওয়েস্ট ইন্ডিজের দলীয় সংগ্রহ ৫ উইকেটে বিনিময়ে ১৫২ রান। জয়ের জন্য প্রয়োজন আরও ১৪০ রান, বল বাকি ১৫৬। আর সেখান থেকেই লড়াই শুরু ব্র্যাথওয়েটের। ইনিংসের ২৭তম ওভারে ট্রেন্ট বোল্টের বলে সাজঘরে ফিরে যান অ্যাশলে নার্স (১) ও লুইস (০)।

মূলত এর পরে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে একাই চেষ্টা চালিয়ে যান ব্র্যাথওয়েট। ক্রেমার রোচকে নিয়ে গড়ে তুলে ৪৭ রানের পার্টনারশিপ। ৩৮তম ওভারে ম্যাট হেনরির প্রথম বলেই ১৪ রান সংগ্রহ করে সাজঘরে ফিরেন ক্রেমার রোচ। উইকেটে আসা কটরেলকে নিয়ে ব্র্যাথওয়েট গড়ে তোলেন ৩৪ রানের পার্টনারশিপ। ৪৫তম ওভারে ফার্গুসনের করা শেষ বলে ১৫ রান সংগ্রহ করে সাজঘরে ফিরে যান কটরেল।

শেষ ব্যাটসম্যান হিসেবে মাঠে আসা থমাসকে নিয়েও দলের পক্ষে লড়াইটা একাই চালিয়ে যাচ্ছিলেন ব্র্যাথওয়েট। নিজের সেঞ্চুরিও পূর্ণ করেন ৪৯তম ওভারে নিশমের চতুর্থ বলে ডিপ মিডউইকেটে খেলে দুই রান নিয়ে। ঠিক সেই ওভারের শেষ বলেই আউট হয়ে যান ব্র্যাথওয়েট এবং সমাপ্তি ঘটে একটি লড়াকু ইনিংসের। নিউজিল্যান্ড পায় ৫ রানের জয়। এই জয়ে দ্বাদশ বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে উঠে এলো কিউইরা।

নিউজিল্যান্ডের পক্ষে ১০ ওভারে ৩০ রানের বিনিময়ে ৪ উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ৯ ওভারে ৭৬ রান দিয়ে নেন ১ উইকেট, ফার্গুসন ১০ ওভারে ৫৯ রান দিয়ে নেন ৩ উইকেট, নিশম ৬ ওভারে ৩৫ রানের বিনিময়ে নেন ১ উইকেট, গ্রান্ড হোম ৪ ওভারে ২২ রানের বিনিময়ে নেন ১ উইকেট। সান্টনার ১০ ওভারে ৬১ রানের বিনিময়ে কোনো উইকেট পান নি।

ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ডের পরবর্তী ম্যাচ বার্মিংহ্যামে ২৬ জুন পাকিস্তানের বিপক্ষে এবং ২৭ জুন ম্যানচেস্টারে ভারতের বিপক্ষে খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসবি

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ ব্র্যাথওয়েট বীরত্ব

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর