Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের যে তালিকায় তৃতীয় বাংলাদেশ


২৩ জুন ২০১৯ ১১:৩২

বিশ্বকাপের ১২তম আসর বসেছে ইংল্যান্ডে। ইংলিশদের উইকেট এবার যেন ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে। উইন্ডিজ-নিউজিল্যান্ড (২২ জুন) ম্যাচ পর্যন্ত সর্বোমোট ১৫ ইনিংসে দলীয় সংগ্রহ ছাড়িয়েছে ৩০০ এর গণ্ডি। দলীয় সংগ্রহের দিক দিয়ে সবার উপরে অবস্থান ইংল্যান্ডের। এরপরের স্থানে আছে অস্ট্রেলিয়া আর তৃতীয় স্থানে আছে এবারের বিশ্বকাপে দারুণ পারফর্ম করা বাংলাদেশ।

বিশ্বকাপে এখন পর্যন্ত মোট ছয়টি ম্যাচ খেলছে ইংল্যান্ড। ছয় ম্যাচের ছয় ইনিংসে ইংলিশদের সর্বমোট দলীয় সংগ্রহ ১৮৫৩ রান। এক ইনিংসে মরগানদের সর্বোচ্চ সংগ্রহ আফগানিস্তানের বিপক্ষে ৩৯৭ রান। আর এই ছয় ইনিংসের গড় রানও বিশ্বকাপে সর্বোচ্চ ৩০৯। ছয় ইনিংসের চারটিতেই মরগান-স্টোকসরা ছাড়িয়েছেন ৩০০ এর গণ্ডি। আর সর্বনিম্ন দলীয় সংগ্রহ ২১২ রান।

বিজ্ঞাপন

ইংলিশদের পরেই এবারের বিশ্বকাপে দলীয় সর্বোচ্চ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের ছয় ম্যাচের ছয় ইনিংসে অজিদের মোট সংগ্রহ ১৮৩৫। প্রথম স্থানে থাকা ইংলিশদের থেকে মাত্র ১৮ রান কম। ছয় ইনিংসে অজিদের গড় রান দাঁড়িয়েছে ৩০৬। যেখানে ওয়ার্নার-স্মিথদের এক ইনিংসে সর্বোচ্চ রান ৩৮১ বাংলাদেশের বিপক্ষে। আর সর্বনিম্ন দলীয় সংগ্রহ ২০৯ রান। সেটিও আফগানিস্তানের দেওয়া ২০৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে।

আর এরপরের স্থানেই আছে বাংলাদেশ। ভারত, নিউজিল্যান্ড, উইন্ডিজদের থেকে বেশ এগিয়েই আছে বাংলাদেশ এই তালিকায়। টাইগাররা বিশ্বকাপের ছয় ম্যাচে কেবল পাঁচ ইনিংসেই ব্যাটিং করার সুযোগ পেয়েছে। আর এই পাঁচ ইনিংসে ৩০২ রান গড়ে নিজদের নামের পাশে সংগ্রহ করেছে ১৫০৯ রান। যেখানে সর্বোচ্চ দলীয় সংগ্রহ এসেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। যদিও ম্যাচটি বাংলাদেশ হেরেছিল ৪৮ রানের ব্যবধানে। অন্যদিকে টাইগারদের সর্বনিম্ন দলীয় স্কোর ২৪৪ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ব্যাট করে। আর দ্বিতীয় ইনিংসে টাইগারদের সর্বনিম্ন সংগ্রহ ২৮০ রান ইংলিশদের বিপক্ষে। এবারের বিশ্বকাপে সাকিব-মুশফিকরা তিন ইনিংসে ৩০০ এর অধিক রান তুলেছে।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিংয়ের চিত্র পালটে গেছে পুরোপুরি। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগে ব্যাট করে নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ৩৩০ রান দাঁড় করা টাইগাররা। এরপরের ম্যাচে কিউইদের বিপক্ষেও আগে ব্যাট করে তোলে ২৪৪ রান। নিজেদের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের দেওয়া ৩৮৭ রানের পাহাড়সম রানের লক্ষ্য তাড়া করতে নেমে টাইগাররা থামে ২৮০ রানে। চতুর্থ ম্যাচে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান তাড়া করে উইন্ডিজের বিপক্ষে জয়ও পেয়েছে মাশরাফিরা। এ ম্যাচে বাংলাদেশ করে ৩২২ রান। আর নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৮১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশ করা লড়াকু ৩৩৩ রান। আর এটিই বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

এই তালিকায় উঠে আসতে বাংলাদেশ পেছনে ফেলছে ভারতের মতো শক্তিশালী ব্যাটিং লাইন আপকে। নিউজিল্যান্ড এবং উইন্ডিজের মতো দলকেও। উইন্ডিজ তাদের ছয় ম্যাচের পাচটিতে ব্যাটিং করতে পেরেছে বাকি এক ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। তাদের পাঁচ ইনিংসে ১২০০ রান সংগ্রহ করেছে আর রানের গড় ২৪০।

এদিকে ভারত বাংলাদেশের থেকে এক ম্যাচ কম খেলেছে। তারপরেও বাংলাদেশ ভারতের থেকে এগিয়ে আছে ৩৬৭ রানে। ভারতের রান সংগ্রহ চার ইনিংসে ১১৪২ রান যেখানে তাদের প্রতি ইনিংসে গড় রান দাঁড়িয়েছে ২২৮।

পরিসংখ্যান:

দল মোট রান রান গড় মোট ম্যাচ ইনিংস
ইংল্যান্ড ১৮৬০ ৩১০
অস্ট্রেলিয়া ১৮৩৫ ৩০৬
বাংলাদেশ ১৫০৯ ৩০২
উইন্ডিজ ১২০০ ২৪০
ভারত ১১৪২ ২২৮
আফগানিস্তান ১১১৬ ১৮৬
দক্ষিণ আফ্রিকা ১১১৫ ২২৩
নিউজিল্যান্ড ১০৯৪ ২১৯
পাকিস্তান ৯৩১ ২৩৩
শ্রীলঙ্কা ৮১৬ ২০৪

পয়েন্ট তালিকার সেরা তিনে আসতে না পারলেও দলীয় রান সংগ্রহের তালিকার তৃতীয় স্থানে এসেছে টাইগাররা। আর এই কীর্তির সব থেকে বেশি অবদান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: সাকিব-ওয়ার্নাররা ধাওয়া করছেন শচীনকে

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়া ইংল্যান্ড ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ বাংলাদেশ বিশ্বকাপ স্পেশাল সর্বোচ্চ দলীয় সংগ্রহ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর