Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিক্স প্যাক না, ক্রিকেটে দক্ষতাই আসল: জয়াবর্ধনে


২৩ জুন ২০১৯ ১২:২১

আধুনিক সময়ে ক্রিকেট বদলেছে অনেকাংশে। এখন কেবল দক্ষতা থাকলেই জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে আলো ছড়ানোর সুযোগ মেলে না। দক্ষতার পাশাপাশি প্রয়োজন পড়ে ফিটনেসের। তবে শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনের কাছে সিক্স প্যাকের থেকে দক্ষতাই সব থেকে বড় হাতিয়ার।

বিশ্বকাপে শ্রীলঙ্কার শুরুটা খুব নড়বড়ে হয়েছিল। কিউইদের বিপক্ষে প্রথম ম্যাচেই হার ১০ উইকেটের বিশাল ব্যবধানে এরপরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিং ধসের পরেও বৃষ্টি আইনে ৩৪ রানের জয়। পরের দুই ম্যাচ পাকিস্তান এবং বাংলাদেশের সাথে বৃষ্টির কারণে পরিত্যক্ত। পঞ্চম ম্যাচে এসে অস্ট্রেলিয়ার কাছে আবারও ৮৭ রানের বিশাল পরাজয়। এরপরেই শ্রীলঙ্কার ভয়ংকর রূপ দেখলো ক্রিকেট বিশ্ব। শক্তিশালী ইংলিশদের হারালো ২০ রানের ব্যবধানে।

বিজ্ঞাপন

ইংলিশদের বিপক্ষে আগে ব্যাট করে স্কোরবোর্ডে দাঁড় করায় মাত্র ২৩২ রান। লক্ষ্যটা দেখে ইংলিশদের জন্য মামুলীই মনে হয়েছে। কারণ এবারের বিশ্বকাপের সব থেকে ভয়ংকর ব্যাটিং লাইন আপ যে মরগান-রুটদেরই। বিশ্বকাপের সর্বোচ্চ দলীয় সংগ্রহটাও যে তাদেরই। আফগানিস্তানের বিপক্ষে ৩৯৭ রান করেছিল মরগানরা। তাই তো ব্যাটিং সহায়ক এই উইকেটে ২৩৩ রানের লক্ষ্যটা ইংলিশদের জন্য মামুলিই ছিল।

তবে নাটকের তখনও অনেক বাকি। শেষ পর্যন্ত লাসিথ মালিঙ্গার অসাধারণ বোলিংয়ে শক্তিশালী ইংলিশদের বিপক্ষে জয় পায় ২০ রানের। আর ম্যাচ সেরার পুরস্কার ওঠে মাত্র ৪৩ রানে চার উইকেট তুলে দলের জয় নিশ্চিত করা মালিঙ্গার হাতেই। এই মালিঙ্গাকেই কিছু আগেই অনেক কটূক্তির শিকার হতে হয়েছে। কারণ? কারণটা বদলে যাওয়া ক্রিকেটের জন্য। বয়সের সাথে সাথে বেশ মুটিয়ে গেছেন মালিঙ্গা। ৩৫ বছর বয়সী মালিঙ্গা এখন আর আগের মতো ফিট নন। তার পেটের মেদ বুঝতে হলে কেবল তার দিকে তাকালেই হবে। সুক্ষ্ম দৃষ্টিতে দেখার প্রয়োজনও পড়বে না।

বিজ্ঞাপন

ইংলিশদের ব্যাটিং স্তম্ভ গুড়িয়েছেন নিজ হাতে। প্রথম দুই ইংলিশ ওপেনার জেমস ভিঞ্চ এবং জনি বেয়ারস্ট্রোকে ফিরিয়েছেন। আর এরপর জো রুট আর জশ বাটলারকেও ফিরিয়েছেন তিনিই। এই পারফরমন্স যেন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া তার মেদওয়ালা ছবির বিপক্ষে বার্তা।

তাই তো সাবেক অধিনায়ক এবং লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনা মালিঙ্গাকে প্রশংসায় ভাসাতে ভুলে যাননি। জয়াবর্ধনে বলেন, ‘কখনো কোন সিক্স প্যাক কোনো ম্যাচ জেতায় না। ম্যাচ জেতায় কেবল দক্ষতা আর অভিজ্ঞতা। আর মালিঙ্গা তাইই করে দেখিয়েছে ইংল্যান্ডের বিপক্ষে।’

তিনি আরও যোগ করেন, ‘মালিঙ্গা একজন বড় মঞ্চের পারফর্মার। আর সে এটা আরও অনেকবার করে দেখিয়েছে। রুট-বাটলারদের উইকেট তুলে নিয়েই সে শ্রীলঙ্কার জয়টাকে সহজ করেছে।’

শ্রীলঙ্কা এবারের বিশ্বকাপে ধুঁকছে প্রথম থেকেই। আর এই জয়টা তাদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করব বহুগুণে এমনটাই মনে করেন এই গ্রেট। এছাড়াও মাহেলা বলেন শ্রীলঙ্কার এখনো সেমিফাইনাল খেলার সম্ভবনা আছে। কারণ সেরা চারের দলগুলোর এখনো একে অপরের বিপক্ষে খেলা বাকি আছে। আর তারা নিশ্চই পয়েন্ট হারাবে। শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং উইন্ডিজ তিন দলেরই এখনও সেমিতে খেলার সম্ভবনা রয়েছে। এমনটাই মনে করছেন মাহেলা জয়াবর্ধনে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: বিশ্বকাপের যে তালিকায় তৃতীয় বাংলাদেশ

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড-শ্রীলঙ্কা ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ ফিটনেস মাহেলা জয়াবর্ধনে লাসিথ মালিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর