Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হারিস-বাবরের ব্যাটে পাকিস্তানের সংগ্রহ ৩০৮


২৩ জুন ২০১৯ ১৯:২৪

চলতি বিশ্বকাপের ৩০তম ম্যাচে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান। নিজেদের ষষ্ঠ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে পাকিস্তান তুলেছে ৩০৮ রান।

বিশ্বকাপে দু’দলেরই শুরুটা দুঃস্বপ্নের মতো। ছয় ম্যাচে এক জয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে। অন্যদিকে পাঁচ ম্যাচের তিনটিতেই হেরে টেবিলের নবম স্থানে পাকিস্তান। লন্ডনের লর্ডসে শনিবার (২৩ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি।

টস জিতে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের দুই ওপেনার ইমাম উল হক আর ফখর জামান তুলে নেন ৮১ রান। দলীয় ১৫তম ওভারে ফখর জামান বিদায় নেন। দলকে ভালো একটা শুরু দিয়ে ফেরেন ৪৪ রান করে। তার ৫০ বলের ইনিংসে ছিল ৬টি চার আর একটি ছক্কার মার। আরেক ওপেনার ইমাম উল হক করেন ৪৪ রান। তার ৫৮ বলের ইনিংসে ছিল ছয়টি বাউন্ডারির মার। তিন নম্বরে নামা বাবর আজম রানের চাকা সচল রাখেন। চলতি বিশ্বকাপে ইনফর্মে থাকা এই পাকিস্তানি তারকা ৮০ বলে সাতটি বাউন্ডারিতে করে ৬৯ রান।

মোহাম্মদ হাফিজ ৩৩ বলে এক ওভার বাউন্ডারিতে করেন ২০ রান। ২২৪ রানে টপঅর্ডারের চার ব্যাটসম্যান ফিরলেও শোয়েব মালিকের জায়গায় একাদশে সুযোগ পাওয়া হারিস সোহেল দারুণ ব্যাট করতে থাকেন। ইমাদ ওয়াসিম ১৫ বলে তিন বাউন্ডারিতে ২৩ রান করে বিদায় নেন। ওয়াহাব রিয়াজকে একটু উপরে ব্যাট করতে পাঠালেও ৪ রানের বেশি করতে পারেননি। ইনিংসের শেষ ওভারে হারিস সোহেল আউট হওয়ার আগে করেন ৮৯ রান। তার ৫৯ বলের ইনিংসে ছিল ৯টি চার আর তিনটি ছক্কার মার।

দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির ১০ ওভারে ৪১ রান খরচায় তুলে নেন দুটি উইকেট। পাকিস্তানের দুই ওপেনারকে বিদায় করা এই লেগি প্রোটিয়াদের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট (৩৯) শিকারির তালিকায় নাম লেখালেন। তার আগে ৩৮ উইকেট নিয়েছিলেন পেসার অ্যালান ডোনাল্ড। কেগিসো রাবাদা ১০ ওভারে ৬৫ রান দিয়ে কোনো উইকেট পাননি। লুঙ্গি এনগিধি ৯ ওভারে ৬৪ রান দিয়ে পান তিনটি উইকেট। আন্দেইল ফেলুকাওয়ো ৮ ওভারে ৪৯ রান দিয়ে পান একটি উইকেট। ক্রিস মরিস ৯ ওভারে ৬১ রান দিয়ে কোনো উইকেট পাননি। ৪ ওভারে ২২ রান দিয়ে একটি উইকেট পান এইডেন মার্কারাম।

বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। হেরেছে মাঠে গড়ানো পাঁচ ম্যাচের চারটিতে, জয় পেয়েছে কেবল আফগানিস্তানের বিপক্ষে আর পরিত্যক্ত হয়েছে উইন্ডিজের বিপক্ষের ম্যাচটি।

অন্যদিকে পাকিস্তানের অবস্থাও নাস্তানাবুদ। মাঠে এবং মাঠের বাইরে সব জায়গাতেই চাপে আছে পাকিস্তান ক্রিকেট দল। বিশ্বকাপের সেমি ফাইনালে খেলার সম্ভবনা প্রায় শেষ। পাঁচ ম্যাচের তিনটিতে হেরেছে, একটিতে জয় আর একটি ম্যাচ পরিত্যক্ত। সব মিলিয়ে অবস্থান পয়েন্ট টেবিলের নবম স্থানে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৪টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৩টি। পাকিস্তান জয়ী: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৭৮টি, দক্ষিণ আফ্রিকা জয়ী: ৫০টি। পাকিস্তান জয়ী: ২৭টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ১টি।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, আন্দেইল ফেলুকাওয়ো, কেগিসো রাবাদা, ক্রিস মরিস, লুঙ্গি এনগিধি এবং ভ্যান ডার ডুসেন।

পাকিস্তান একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, মোহাম্মদ আমির এবং ওয়াহাব রিয়াজ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ দক্ষিণ আফ্রিকা পাকিস্তান র‌্যাবিটহোল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর