Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাঁচা-মরা’র চাপ উড়িয়ে দিলেন টাইগার কোচ


২৩ জুন ২০১৯ ২০:১২

বিশ্বকাপে সেমি ফাইনাল নিশ্চিত করতে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি হয়ে উঠেছে ডু অর ডাই। সাউদাম্পটনের রোজ বোলে আগামীকালের এই ম্যাচটি টাইগাররা নিজেদের করে নিতে পারলে শেষ চারের আশা কিছুটা হলেও বেঁচে থাকবে। আর তা না হলে দুই ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপের এবারের আসর থেকে নিজেদের বিদার ঘণ্টা বাজিয়ে দেবে।

বলার অপেক্ষাই রাখে না, এমন সমীকরণ যে কোনো দলের জন্যই বাড়তি চাপের কারণ। সেটা হোক বিশ্বকাপে বা যে কোনো মেগা টুর্নামেন্টে।

তবে টাইগার হেড কোচ স্টিভ রোডসের বক্তব্যে ম্যাচটি এতটা চাপের ঠেকল না। বরং অন্য আট-দশটি ম্যাচের মতোই তিনি এই ম্যাচটিকে দেখতে চাইছেন। আর পেছনে তার যুক্তি হলো, বাঁচা-মরা শব্দ দুটি মাথায় রাখলে শিষ্যরা দিক হারাতে পারে।

রোববার (২৩ জুন) রোজ বোলের সংবাদ সম্মেলন কক্ষে তিনি এ কথা বলেন। স্টিভ জানালেন, আপনি যদি ম্যাচটিকে বাঁচা-মরার বলেন তাহলে এটা দলের ওপর চাপ তৈরি করবে। আমি চাইছি না দলের কেউ এমন চাপ নিয়ে মাঠে নামুক। যেহেতু তারা ভালো করেই জানে ম্যাচটি তাদের জন্য কত গুরুত্বপূর্ণ। আর আমার দায়িত্ব হলো ওদের ম্যাচের প্রতি মনোযোগি করে তোলা। স্মার্ট খেলা উপহার দেওয়া। সেটা করতে পারলেই আমাদের ম্যাচটি জেতার সুযোগ থাকবে। আমি চাইব ওদের ওপর থেকে চাপ সরিয়ে নিতে।’

বিশ্বকাপের চলতি আসরে শুরু থেকে প্রত্যাশিত ছন্দে দেখা যায়নি স্পিন বিষে ভরা আফগানদের। ভারতের বিপক্ষে ম্যাচের আগ পর্যন্ত রশিদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবীর মতো ঘূর্ণি যাদু চালানো বোলার ছিলেন নিজেদের ছায়া হয়েই। কিন্তু গতকাল রোজ বোলের মন্থর উইকেটে কোহলিদের বিপক্ষে ভোজবাজির মতো বদলে যায় দলটি। শক্তিশালী ভারতের সঙ্গে বুক চিতিয়ে লড়েছে ম্যাচের শেষ পর্যন্ত। মন্থর উইকেটের সুযোগ শতভাগ কাজে লাগিয়ে টিম ইন্ডিয়াকে বিপাকে ফেলে দিয়েছিল।

বিজ্ঞাপন

বাংলাদেশের বিপক্ষেও একই উইকেটে খেলবে কাবুলিওয়ার দেশের ক্রিকেট যোদ্ধারা। কাজেই উইকেট ও কন্ডিশনের সুবিধা গুলবাদিন নাইবরা রোডস শিষ্যদের চাইতে কিছুটা হলেও বেশি পাবেন। টাইগার কোচও সে বিষয়ে দ্বিমত পোষণ করলেন না। কিন্তু তাতে আহামরি কিছুর পূর্বাভাস তার কণ্ঠে মিলল না।

রোডস যোগ করেন, ‘আমার ধারণা আফগানরা একটু হলেও উইকেটের সুবিধা পাবে। কারণ তারা এই উইকেটকে ভালোভাবে জেনেছে এবং চিনেছে।’

পক্ষান্তরে বাংলাদেশের কাছে উইকেটটি একেবারেই অচেনা। অবশ্য খেলাটি যেহেতু ক্রিকেট সেহেতু চেনা, অচেনায় কি বা এসে যায়। এমন অচেনা উইকেটে কত দলকেই তো প্রবল বিক্রমে গুঁড়িয়ে দিয়েছে লাল সবুজের দল।

আগামীকাল বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বিশ্বকাপ স্পেশাল স্টিভ রোডস

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর