Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাইগারদের সপ্তম ম্যাচে প্রতিপক্ষ আফগানিস্তান


২৩ জুন ২০১৯ ২২:৫৪

বিশ্বকাপের মহারণে সেমি ফাইনালের স্বপ্নে এগিয়ে চলা টাইগারদের প্রতিপক্ষ এবার আফগানিস্তান। সোমবার (২৪ জুন) বিশ্বকাপে সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোলে নিজেদের সপ্তম ম্যাচে আফগানদের মুখোমুখি হবে টাইগাররা। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। গাজী টিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

উইন্ডিজের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ। আর এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ে প্রশংসা মেলে বিশ্বজুড়ে। অন্যদিকে নিজেদের সবশেষ ম্যাচে ভারতের বিপক্ষে মাত্র ১১ রানে হেরেছে আফগানরা। ফলাফলটা বাদ রেখে এই ম্যাচটি বিচার করলে দারুণ লড়াই করেছে রশিদ খান, মোহাম্মদ নবীরা। ভারতকে টপকে ফেলেছিল প্রায়, কেবল অনভিজ্ঞতার কাছেই হেরে যেতে হয়েছে তাদের।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে আফগানদের থেকে দুই ধাপ এগিয়ে অবস্থান করছে টাইগাররা । আইসিসির র‍্যাংকিংয়ে ৮৫ রেটিং পয়েন্ট নিয়ে ৮ম স্থানে আছে বাংলাদেশ। আর আর ৬২ রেটিং পয়েন্ট নিয়ে ১০ম স্থানে আছে আফগানিস্তান।

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা জয় দিয়ে। দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে শুভ সূচনা হয় টাইগারদের। তবে এরপর দুই ম্যাচেই হেরে বসে। আর একটি ম্যাচ পরিত্যক্ত হয়। নিজেদের পঞ্চম ম্যাচেই উইন্ডিজকে সর্বোচ্চ ৩২২ রান তাড়া করে হারিয়েছে টাইগাররা। আর অজিদের বিপক্ষে লড়াকু হারেও প্রশংসিত হয়েছে। ছয় ম্যাচ শেষে বাংলাদেশের মোট পয়েন্ট ৫ ম্যাচ। অন্যদিকে নিজেদের ছয় ম্যাচের ছয়টিতেই হার আফগানদের। অবস্থানও করছে পয়েন্ট টেবিলের একদম তলানিতে।

বিজ্ঞাপন

স্বাগতিক ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে হারতে হয়েছে টাইগারদের। কিউইদের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করে টাইগাররা হেরেছে মাত্র ২ উইকেটে আর ইংলিশদের বিপক্ষে ১০৬ রানের বিশাল পরাজয়। আর শেষ ম্যাচে অজিদের বিপক্ষে লড়াকু হার। দারুণ ফর্মে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ভালো টাচে আছেন তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ, লিটন, সৌম্যরা।

ভেন্যু:
সাউদাম্পটনের হ্যাম্পশায়ারে অবস্থিত হ্যাম্পশায়ার বোল নামেই পরিচিত এই স্টেডিয়ামটি। এর আগে দ্য রোজ বোল কিংবা দ্য এগিয়াস বোল নামেও পরিচিত ছিল এই মাঠটি। ভারত আর দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপে যাত্রা শুরু হচ্ছে হ্যাম্পশায়ার বোলের।

২০০১ সালে নির্মিত স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা প্রায় ১৭ হাজার। ২০১১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটের সব থেকে প্রাচীন সংস্করণ টেস্টে অভিষেক ঘটে এই স্টেডিয়ামটির। তবে তার আগে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের মধ্যকার ওডিআই ম্যাচ দিয়ে সূচনা হয় একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের করা ৩৫৯ রানই এই মাঠে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ১টি, বাংলাদেশ জয়ী: ১টি। আফগানিস্তান জয়ী: ০টি। পরিত্যক্ত: ০টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৭টি। বাংলাদেশ জয়ী: ৪টি। আফগানিস্তান জয়ী: ৩টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ০টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), রশিদ খান, মোহাম্মদ নবী (আফগানিস্তান)।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

বিশ্বকাপে আফগানিস্তান স্কোয়াড: গুলবাদিন নাইব (অধিনায়ক), ইকরাম আলী (ইনজুরিতে বাদ পড়া আহমেদ শাহজাদের বদলি), হযরতউল্লাহ জাজাই, নূর আলি জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, রশীদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, দৌলত জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি, আফতাব আলম, হামিদ হাসান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ গাজী টিভি টাইগার র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর