Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে তালিকায় সাকিব ১৯তম


২৪ জুন ২০১৯ ১৭:১০

বিশ্বকাপের ৩১তম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আফগান দলপতি গুলবাদিন নাইব। সাকিব এই ম্যাচে অনন্য এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন। মাত্র ৩৫ রান করলেই স্পর্শ করবেন বিশ্বকাপের ১০০০ রানের মাইলফলক-এমন সমীকরণ মিলিয়ে দিয়েছেন তিন নম্বরে ব্যাট হাতে নামা সাকিব।

ক্রিকেটের সর্বোচ্চ আসর বিশ্বকাপে ১ হাজার রানের মাইলফলকে সাকিব ১৯তম সদস্য। দৌলত জাদরানের করা ২১তম ওভারের শেষ বলে সিঙ্গেল রান নিয়ে সাকিব এই ম্যাচে ব্যক্তিগত ৩৫ রান করেই এই এলিট ক্লাবের সদস্য হন। তার আগে ব্যক্তিগত ২৩ রান করে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আবারো শীর্ষে উঠেন তিনি। মাঝে কয়দিনের জন্য ডেভিড ওয়ার্নার শীর্ষস্থানে ছিলেন।

বিজ্ঞাপন

আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে সাকিবের রান ছিল ৯৬৫। ৫ রান করে টপকে যান ৯৬৯ রান করা লঙ্কান কিংবদন্তি অর্জুনা রানাতুঙ্গাকে। ৬ রান করে টপকে যান ওয়েস্ট ইন্ডিজের গ্রেট শিব নারায়ন চন্দরপলকে (৯৭০)। অজি কিংবদন্তি স্টিভ ওয়াহ (৯৭৮) এবং ম্যাথু হেইডেনকে (৯৮৭) টপকে সাকিব বিশ্বকাপের ১ হাজারি ক্লাবের সদস্য হন।

বিশ্বকাপে সর্বোচ্চ রান করার তালিকা শীর্ষে ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার। ৪৫ ম্যাচে ৪৪ ইনিংসে ৬টি সেঞ্চুরি আর ১৫টি ফিফটিতে শচীন করেছেন ২২৭৮ রান। দুইয়ে থাকা রিকি পন্টিং ৪৬ ম্যাচের ৪২ ইনিংসে করেছেন ১৭৪৩ রান। তিনে থাকা কুমার সাঙ্গাকারা ৩৭ ম্যাচের ৩৫ ইনিংসে করেছেন ১৫৩২ রান।

বিশ্বমঞ্চে সাকিবের আগে ১৮ বিশ্বসেরা ব্যাটসম্যান ১ হাজার রানের মাইলফলকে নাম লিখিয়েছেন। সাকিব সেখানে ১৯তম সদস্য। কিন্তু সাকিব এই তালিকায় এক জায়গায় অন্যতম। একমাত্র ক্রিস গেইল (১১৩৮) ছাড়া চলতি বিশ্বকাপে খেলছেন এমন কেউ এই ক্লাবের সদস্য এখনও হতে পারেননি। উইন্ডিজ ওপেনারের পরই সাকিব ঢুকলেন এলিট এই ক্লাবে। সেটিও আবার বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে। টানা চার বিশ্বকাপে খেলতে নামা সাকিব শীর্ষ অলরাউন্ডার হিসেবে নেমেছেন টানা তৃতীয় বিশ্বকাপে।

বিজ্ঞাপন

ব্যাট হাতে সাকিব নিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ৭৫ রান। নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪, ইংল্যান্ডের বিপক্ষে ১২১, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৪* আর অস্ট্রেলিয়ার বিপক্ষে সাকিব করেছিলেন ৪১ রান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ বিশ্বকাপ স্পেশাল মাইলফলক সাকিব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর