Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

না থেকেও আছেন শেন ওয়ার্ন


২৪ জুন ২০১৯ ১৯:৩৯

প্রায় এক যুগেরও বেশি হলো লেগ স্পিনের রাজা শেন ওয়ার্ন ক্রিকেট ছেড়েছেন। ২০০৫ সালে মেলবোর্নে এশিয়া একাদশ ও আইসিসি বিশ্ব একাদশের মধ্যকার ম্যাচটিই ছিল তার শেষ ওয়ানডে। কিন্তু ২২ গজ থেকে চলে যাওয়ার পরেও তাকে ভোলা যায়নি। এমন স্টাইলিশ বোলারকে আসলে ভোলা যায় না।

তার মতো সেই রাজসিক স্টাইলে বর্তমান ক্রিকেটের কোনো লেগিই বল ডেলিভারি দেন না। ডেলিভারির আগে কেউ ডান হাত থেকে ঘুরিয়ে বলটা বাঁ হাতে নেন না, অমন ভাবলেশহীন ভাবে হেঁটে গিয়ে বিখ্যাত অ্যাকশনে বল ডেলিভারি দেন না। উইকেট পেলে সেই প্রাণবন্ত উদযাপনও করেন না।

সেই লুক, সেই রিস্ট ব্যান্ড ও সেই কানে দুল পড়া বোলারটি! উইকেটের জন্য তার সেই আবেদন, প্রত্যাখিত হওয়ার পরে আম্পায়ারের দিকে তীর্যক লুক, সবকিছুই আজ বারবার স্মৃতির দুয়ারে কড়া নাড়ছে।

তার পেছনে অবশ্য সুস্পষ্ট কাণও আছে। বিশ্বকাপে সেমি ফাইনালের বন্ধুর পথ সুগম করতে আজ যে মাঠে আফগানদের সঙ্গে টাইগাররা লড়ছে, সেই মাঠে এক সময় দাপিয়ে বেড়িয়েছেন ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা এই লেগি। এই সেই হ্যাম্পশায়ার কাউন্টি ক্লাব যেখানে প্রথম শ্রেণির ক্রিকেটে আটটি মৌসুম (২০০০-২০০৭) পার করেছেন। চার বছর করেছেন অধিনায়কত্ব।

হ্যাম্পশায়ারের প্রেসবক্সটি যেখানে করা হয়েছে তার ঠিক উল্টোদিকে তাকাইলেই ওয়ার্নকে দেখা যায়… অর্থাৎ তার নামে করা ‘শেন ওয়ার্ন স্ট্যান্ডটি’ দেখা যায়। মাঠে চোখ যেতেই দৃষ্টি সীমানায় চলে আসেন শেন। অফ হোয়াইট রঙের ওয়ালে রয়্যাল ব্লু রঙে বড় বড় অক্ষরে তার নাম লিখে রেখেছে ক্রিকেট কুলিন ইংলিশরা। এখানে আসবেন কিন্তু শেন ওয়ার্নকে দেখবেন না সেই উপায়ই নেই।

বিজ্ঞাপন

হ্যাম্পশায়ারে ৮ বছরের ক্যারিয়ারে মোট ২৭৬টি উইকেট নিয়েছেন শেন। শেষ ম্যাচটিও ছিল এ মাঠেই। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর এই ঘরের মাঠে গ্লস্টারশায়ারের বিপক্ষে ১৪ রানের জয় পেয়েছিল তার দল। ওই ম্যাচে ৮ ওভার বল করে ৫২ রানের বিনিময়ে তুলে নিয়েছিলেন গ্লস্টারশায়ারের দুই ব্যাটসম্যানকে।

টেস্ট ক্রিকেট ১৪৫ ম্যাচে উইনির উইকেট সংখ্যা ৭০৮টি। আর ওয়ানডেতে ১৯৪ ম্যাচ খেলে তুলে নিয়েছিলেন ২৯৩টি উইকেট।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

আফগান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বিশ্বকাপ স্পেশাল শেন ওয়ার্ন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর