Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেমিতে কখনোই হারেনি অস্ট্রেলিয়া


২৬ জুন ২০১৯ ১২:২৪

চলমান বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমি ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অজিরা এবার নিয়ে মোট আটবার সেমির টিকিট কাটলো। যতবারই সেমিতে খেলেছে, কোনোবারই হারেনি অস্ট্রেলিয়া। এবারের সেমি ফাইনাল নিশ্চিতের মাধ্যমে সর্বোচ্চবার শেষ চার নিশ্চিত করলো তারা। গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড এবার সেমি ফাইনাল নিশ্চিত করলে অজিদের সমান আটবার শেষ চারের টিকিট কাটবে।

১৯৭৫ সালে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। সেবার শিরোপা উঠে ওয়েস্ট ইন্ডিজের হাতে। প্রথম বিশ্বকাপের রানার্সআপ দলটি অস্ট্রেলিয়া। মোট ১২টি বিশ্বকাপের আটটিতেই সেমির দেখা পাচ্ছে অজিরা।

বিজ্ঞাপন

সর্বোচ্চ পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা দ্বিতীয় ও তৃতীয় বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল। ৮ দলের ওই দুই টুর্নামেন্টে ষষ্ঠ হয়েছিল। ১৯৮৭ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় প্রথমবারের মতো। ১৯৯২ বিশ্বকাপে ৯ দলের মধ্যে পঞ্চম হয়ে বিদায় নেয় রাউন্ড ওয়ান থেকে। ১৯৯৬ বিশ্বকাপে দ্বিতীয়বার রানার্সআপ হয় অস্ট্রেলিয়া।

১৯৯৯, ২০০৩, আর ২০০৭ বিশ্বকাপে টানা তিনবার চ্যাম্পিয়ন হয় অজিরা। ১৯৯৯ বিশ্বকাপে অংশ নেয় ১২টি, ২০০৩ বিশ্বকাপে অংশ নেয় ১৪টি আর ২০০৭ বিশ্বকাপে অংশ নেয় মোট ১৬টি দেশ। ২০১১ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল অজিরা। সেবার ১৪ দলের মধ্যে ষষ্ঠ হয়েছিল ক্যাঙ্গারুর দেশটি। ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ছিল যৌথ আয়োজক। নিউজিল্যান্ডকে হারিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া।

দ্বাদশ বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া খেলেছে মোট ৮৫ ম্যাচ। এর মধ্যে জিতেছে ৬২ ম্যাচে আর হেরেছে ২০টি ম্যাচে। পরিত্যক্ত হয় দুটি ম্যাচ। ১৯৯৯ বিশ্বকাপে অজিদের একটি ম্যাচ টাই হয়েছিল। এই বিশ্বকাপে খেলা সাত ম্যাচের ছয়টিতেই জিতেছে অজিরা। হেরেছে কেবল ভারতের বিপক্ষে।

বিজ্ঞাপন

৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া শীর্ষে। ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। ভারত ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে তিনে, স্বাগতিক ইংল্যান্ড ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে চার নম্বরে। বাংলাদেশ ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে উঠে এসেছে পাঁচ নম্বরে। ছয়ে নেমে যাওয়া শ্রীলঙ্কা ৬ ম্যাচে পেয়েছে ৬ পয়েন্ট। ৭ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে সাতে পাকিস্তান। ৬ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে আটে ওয়েস্ট ইন্ডিজ। ৭ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা ৯ নম্বরে। আর ৭ ম্যাচের সবকটিতে হেরে কোনো পয়েন্ট নেই আফগানিস্তানের। এরই মধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** ইংলিশদের হারিয়ে টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া

সারাবাংলা/এমআরপি

অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ সেমি ফাইনাল

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর